করোনাকালে ঘুম নিয়ে বাড়ছে সমস্যা, কোন সময়টা শরীরের জন্য ভাল, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

সারা বিশ্ব করোনার ভয়ে কাঁটা। অনেকের এই সময়টা ঘুমের সমস্যা বাড়ছে। বিশেষত চারিপাশের খবরে ঘুম উড়েছে অনেকেরই। ঘুমোতে গেলেই দুশ্চিন্তা গ্রাস করছে। সারাদিনের কাজের পর শরীরে ক্লান্তি থাকলেও ঘুমোতে গেলে ঘুম আসছে না। ছোট থেকে বড়, সকলেই ঘুমের সমস্যায় জর্জরিত। কোন সময়টা ঘুমোলো শরীরের জন্য ভাল, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা।

Riya Das | Published : May 24, 2021 9:09 AM IST

19
করোনাকালে ঘুম নিয়ে বাড়ছে সমস্যা, কোন সময়টা শরীরের জন্য ভাল, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

ঘুমোতে গেলেই দুশ্চিন্তা গ্রাস করছে। সারাদিনের কাজের পর শরীরে ক্লান্তি থাকলেও ঘুমোতে গেলে ঘুম আসছে না।

29

দুপুরে খাওয়ার পর অনেকেরই মনে হয় বিছানায় একটু শুলে ভাল হয়। কর্মজীবীরা অনেকসময়ে অফিসের মধ্যেই পাঁচ-দশ মিনিট নিজের চেয়ারেই মাথা নীচু করে ঘুমিয়ে নেন।

39

ছোট থেকে বড়, সকলেই ঘুমের সমস্যায় জর্জরিত। কোন সময়টা ঘুমোলো শরীরের জন্য ভাল।

49

দুপুরের ঘুমের ফলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। রাতের ঘুমের থেকে দুপুরের ঘুম অনেক শান্তিতে হয়। হাতে একটু সময় থাকলে একটু ঘুমিয়ে নিতে পারেন।

59

কারণ দুপুরের ঘুম অনেক শান্তিতে হয়। এই ঘুম থেকে ওঠার কোনও তাড়া থাকে না। অ্যালার্ম দিয়ে ওঠার কোন তাড়া থাকে না।
 

69

দুপুরে ঘুমোলে মনে রাখার ক্ষমতা বাড়ে এর পাশাপাশি মস্তিষ্ক অনেক বেশি ক্ষুরধার হয়। সৃজনশীলতা বাড়াতেও সাহায্য করে এই ভাতঘুম।

79

দুপুরে ঘুমের ফলে মস্তিষ্কের বিশ্রাম হয়। যার ফলে চিন্তা শক্তি বৃদ্ধি পায়। মাথা যদি কোনও কারণে গরম খাকে তাহলে দুপুর বেলা ঘুমিয়ে পড়ুন। এতে স্নায়ুর উপরক চাপ কমে। মন ভাল হয়।

89

অনেক সময়েই রাতের ঘুম পরিপূর্ণ হয় না। তার জন্য দুপুরের ঘুম বিশেষ দরকার। এতে ক্লান্তি কেটে যায়। তাই প্রয়োজনমতো যখন পারবেন একটু ঘুমিয়ে নেবেন।

99

তবে ঘুমানোর সময় মোবাইল থেকে দূর থাকুন। এতে ঘুমের ব্যাঘাত ঘটে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos