ঘন ঘন ব্ল্যাক কফি খাচ্ছেন? সত্যিই হচ্ছে কী উপকার না কি অজান্তেই ডেকে আনছেন বিপদ দেখুন কী বলছেন বিশেষজ্ঞরা

ব্ল্যাক কফি খেতে ভালোবাসেন অনেকেই। ব্ল্যাক কফিতে যেহেতু চিনি ও দুধের ব্যবহার করা হয় না তাই কফি শরীরের জন্য উপকারী। তবে ব্ল্যাক কফি খাওয়ার যেমন কিছু উপকারিতা রয়েছে তেমন রয়েছে পার্শপ্রিতিক্রিয়াও। 
 

Riya Dey | Published : Oct 1, 2021 6:21 AM IST / Updated: Oct 01 2021, 12:02 PM IST

112
ঘন ঘন ব্ল্যাক কফি খাচ্ছেন? সত্যিই হচ্ছে কী উপকার না কি অজান্তেই ডেকে আনছেন বিপদ দেখুন কী বলছেন বিশেষজ্ঞরা

ব্ল্যাক কফি (Black Coffee) খেতে অনেকেই খুব পছন্দ করেন। আর সকালবেলা ঘুম থেকে উঠে এককাপ ব্ল্যাক কফি ক্লান্তিভাব ও দূর হয় সকালটাও বেশ জমে ওঠে। বিশেষজ্ঞদের মোতে ব্ল্যাক কফি অবশ্যই শরীরের জন্য খুব উপকারী। তবে উপকারের সঙ্গে এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলোও আমাদের মনে রাখা দরকার। 

212

সঠিক সময় এবং সঠিক মাত্রায় ব্ল্যাক কফি খেলে শারীরিক ও মানসিক নানান সমস্যা উপকার পাওয়া সম্ভব। দেখে নিন কফির খেলে কোন কোন সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব?
 

312

ব্ল্যাক কফি ওজন 9Weight) কমাতে সাহায্য করে। কারণ এতে রয়েছে ক্যাফেইন নামক উপাদান যা পরিপাক ক্রিয়াকে উন্নত করে। স্বাভাবিকভাবে ওজন কমতে শুরু করে। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেক্টোলজি ইনফরমেশনের (NCBI) ওয়েবসাইটে প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী ক্যাফেইন অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে 
 

412

কফি খাওয়ার ফলে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায় যা ডায়াবেটিসের (Diabetes) সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে, যারা প্রতিদিন চিনি ছাড়া ব্ল্যাক কফি খান তাদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি কম দেখা গেছে। 

512

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেক্টোলজি ইনফরমেশনের (NCBI) একটি গবেষণা অনুযায়ী, কফিতে ফাইটোকেমিক্যাল পাওয়া যায়। যা গ্লুকোজ মেটাবলিজম কে উন্নত করে, অক্সিডেটিভ স্ট্রেস দূর করতে পারে, প্লেটলেট ফাংশন এবং ইমিউনোমোডুলেশনকে প্রভাবিত করে হার্টকে (Heart) সুরক্ষিত রাখতে সাহায্য করে। 
 

612

গবেষণায় দেখা গেছে কফি খাওয়ার ফলে লিভারের (Liver) স্টিটিসিস কম করা সম্ভব। এটি লিভারের টিস্যুকে ক্ষয় থেকে রক্ষা করে এবং লিভার ক্যানসারের ঝুঁকি কমায়। কফিতে পলিফেনলস, ক্যাফেইন এবং ডিটারপিনয়েডস রয়েছে, যা লিভারকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এছাড়াও কফি খাওয়ার ফলে ফ্যাটি অ্যাসিড এবং লিভারে জ্বালা কমতে পারে। 
 

712

একটি পরীক্ষায় পাওয়া তথ্য অনুযায়ী, কফিতে উপস্থিত ক্যাফেইন গ্যাস্ট্রিক ক্যান্সার (Cancer) প্রতিরোধে সাহায্য করে। এটি ক্যানসার কোষের বৃদ্ধিতে বাধা দিতে পারে। শুধু তাই নয় খাদ্যনালী, স্তন, লিভার এবং মস্তিষ্কের মতো অঙ্গেও ক্যান্সারের ক্ষেত্রেও বিরোধী প্রভাব দেখাতে পারে ব্ল্যাক কফি। 
 

812

পার্কিনসন (Parkinson's) হলো এমন এক ধরণের রোগ যা মস্তিষ্কে বর্ধনশীল ক্ষয়ের সৃষ্টি করে। গবেষণায় দেখা গেছে, কফিতে উপস্থিত ক্যাফেইন পার্কিনসনের ঝুঁকি কমাতে পারে। 

912

কফিতে (Coffee) প্রচুর ক্যাফেইন রয়েছে যা শারীরিক শক্তি বাড়াতে সহায়তা করে। তবে এটি নিরাপদ কিনা তা এখন ও নিশ্চিত নয়।  এই বিষয়ে এখন ও সঠিক গবেষণার প্রয়োজন। 

1012

কফি হতাশা দূর করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, ক্যাফেইন একঘেয়েমি এবং ক্লান্তি দূর করতে পারে। তবে স্ট্রেস (Stress) বা মানসিক অবসাদের ক্ষেত্রে বিপরীত প্রতিক্রিয়া ও লক্ষ করা গেছে। সুতরাং এক্ষেত্রে সঠিকভাবে ডাক্তারি পরামর্শ নেওয়া একান্তই প্রয়োজন। 
 

1112

তবে ব্ল্যাক কফির (Black Coffee) উপকারিতা যেমন রয়েছে তেমনই এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। যেগুলির দিকে নজর দেওয়াও অবশ্যই প্রয়োজন। কফিতে প্রচুর মাত্রায় ক্যাফেইন থাকে। এটি যদি অতিরিক্ত মাত্রায় গ্রহণ করা হয় তাহলে নানান ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়। আসুন জেনে নিই ক্যাফেইন বেশি মাত্রায় নিলে কী কী ক্ষতি হয়ে পারে?

1212

* হার্টবিট বেড়ে যেতে পারে।
* ঘন ঘন প্রস্রাবের সমস্যা হতে পারে।
* ঘুম কমে যেতে পারে। 
* অতিরিক্ত ক্যাফেইন অত্যধিক স্ট্রেস হরমোন বাড়িয়ে তোলে, যা মানসিক সমস্যা সৃষ্টি করতে পারে
* উদ্বেগের সমস্যা সৃষ্টি হতে পারে 
* বমিভাব দেখা দিতে পারে 
* অস্তিবোধ সৃষ্টি হতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos