সর্বনাশ, একজনের থেকে করোনায় আক্রান্ত ৫০০ জন, AC-তে থাকা ভয়ঙ্কর 'বিপজ্জনক' দাবি বিশেষজ্ঞের


ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । করোনার দ্বিতীয় ঢেউ কাবু করছে গোটা বিশ্বকে। মানুষের সংস্পর্শেই করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন একজনের থেকে একলাফে ৫০০ জন । যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত সংখ্যা।  গবেষণায় দেখা গেছে, বাতাসের মধ্যে ভেসে বেড়াচ্ছে করোনা ভাইরাস। খোলা জায়গার চেয়ে বদ্ধ ঘরে অনেক বেশি করোনায় আক্রান্ত হচ্ছে। বিশেষত,  এসি-র ঠান্ডা হাওয়াও সবচেয়ে বেশি বিপজ্জনক বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।
 

Riya Das | Published : Apr 20, 2021 11:35 AM IST

19
সর্বনাশ, একজনের থেকে করোনায় আক্রান্ত ৫০০ জন,  AC-তে থাকা ভয়ঙ্কর 'বিপজ্জনক' দাবি বিশেষজ্ঞের

করোনার দ্বিতীয় ঢেউ কাবু করছে গোটা বিশ্বকে। মানুষের সংস্পর্শেই করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন একজনের থেকে একলাফে ৫০০ জন।

29


যত দিন যাচ্ছে ততই যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভাইরাসে আক্রান্ত সংখ্যা।  গবেষণায় দেখা গেছে, বাতাসের মধ্যে ভেসে বেড়াচ্ছে করোনা ভাইরাস। 
 

39

খোলা জায়গার চেয়ে বদ্ধ ঘরে অনেক বেশি করোনায় আক্রান্ত হচ্ছে। বিশেষত,  এসি-র ঠান্ডা হাওয়াও সবচেয়ে বেশি বিপজ্জনক বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।
 

49

মূলত শ্বাস প্রশ্বাসের কারণে বাতাসে ভেসে থাকা জলকণার মাধ্যমেই করোনাভাইরাসের সংক্রমণ ঘটে। হাঁচি, কাশি, অথবা কথা বলার মাধ্যমেই বাতাসে ছড়িয়ে পড়ছে এই জীবাণু।
 

59

শীততাপ নিয়ন্ত্রক যন্ত্র অর্থাৎ এসির থেকেই ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণের সম্ভাবনা।কিন্তু অনেকেই প্রশ্ন করছেন এসি-তে  বাইরে হাওয়া যেহেতু ঢুকছে না, তাহলে করোনা কীভাবে ছড়াবে এসি-র থেকে।

 

69


গবেষকরা জানিয়েছেন, সাধারণত একই হাওয়া ঘরের মধ্য ঘুরপাক খায় এসির মাধ্যমে। আর তাতেই বাড়ছে সমস্যা। উদাহরণ স্বরূপ তারা জানিয়েছেন, একটি ঘরে একজন উপসর্গহীন করোনা আক্রান্ত রয়েছেন। তিনি যে হাওয়ায় নিঃশ্বাস নিচ্ছেন, সেই হাওয়াই শীততাপ নিয়ন্ত্রক যন্ত্রের মাধ্যমে ওই ঘরের মধ্যে ঘুরপাক খাচ্ছে।

79


এবার যিনি করোনায় আক্রান্ত নন, তিনি যদি সেই ঘরের মধ্যে থাকেন তাহলে ওই হাওয়াতেই সহজে তার শরীরে করোনা ভাইরাস প্রবেশ করবে। সেক্ষেত্র এসি-তেই সম্ভাবনা বাড়ছে।

89

বর্তমান পরিস্থিতিতে যেভাবে হু হু করে করোনার প্রকোপ বাড়ছে তাতে চিকিৎসকরা এসি ব্যবহার করতে বারণ করে দিচ্ছে। 
 

99

যতটা সম্ভব এসি ছাড়াই থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। খোলামেলা ঘরে থাকাটাই সবথেকে শ্রেয়। ঘরের তাপমাত্রা ২৪ থেকে ৩০ ডিগ্রির কাছাকাছি রাখুন। হাওয়া চলাচলের জন্য পাখা ব্যবহার করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos