শীতকালে Itchy Scalp-এর সমস্যা, এই ইনফেকশন থেকে মুক্তি পান অব্যর্থ ঘরোয়া উপায়ে


এই সময়েই স্ক্যাল্পে বাড়তে থাকে ইচিং, ড্রাইনেস।  মাথা চুলকানি বা ইচিং হওয়া মানেই উকুন জাতীয় সমস্যা নয়। স্ক্যাল্পে ইনফেকশন হলেও এটা হওয়া সম্ভব। এই মরশুমেই স্ক্যাল্পে হতে পারে ফাংগাল ইনফেকশনের মত সমস্যাও। এই সমস্যা এড়াতে শুধু শ্যাম্পুই যথেষ্ট নয়। চুলের এই সময় প্রয়োজন বাড়তি যত্নের। দূষণময় পরিবেশে চুলের যত্ন নিতে সকলে ভরসা রাখেন পার্লারের উপর। তবে পার্লারের উপর ভরসা রাখলেও নজর দিতে হবে চুলের গোড়ায়। জেনে নিন শীতকালে এই স্ক্যাল্পের সমস্যা দূর করার সহজ উপায়-

deblina dey | Published : Dec 26, 2020 10:00 AM IST

18
শীতকালে Itchy Scalp-এর সমস্যা, এই ইনফেকশন থেকে মুক্তি পান অব্যর্থ ঘরোয়া উপায়ে

স্ক্যাল্প ইনফেকশন ঠেকাতে চুল ধোয়ার জন্য ব্যবহার করুন বেবি শ্যাম্পু। কারণ এই শ্যাম্পুতে ক্যামিক্যাল কম থাকে তাই ক্ষতিও কম হয়।

 

28

শীতকালে চুল ধোয়ার জন্য কখনই গরম জল ব্যবহার করবেন না। সাধারন জল ব্যবহার করুন চুল ধোয়ার জন্য। 

38

মাথার ইনফেকশন বা চুলকানি ঠেকাতে সপ্তাহে তিনবার হেয়ার ওয়েলের সঙ্গে লেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে মাখুন, ৩ থেকে ৪ ঘন্টা পর মাইল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

48

স্ক্যাল্পে ইনফেকশন ঠেকাতে নারকেল তেলের সঙ্গে অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে ভালো করে মাস্যাজ করুন। এরপর চুল শ্যাম্পু করে ভালো করে ধুয়ে ফেলুন। 

58

স্ক্যাল্প ইনফেকশনের জন্য ব্যবহার করতে পারেন টি ট্রি ওয়েলও। এই এসেনশিয়াল ওয়েল অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি মাইক্রোবায়াল ও অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহার করা হয়।

68

এই সমস্যা এড়াতে পরিষ্কার রাখতে হবে ব্যবহারের বালিশ ও চিরুনি। পাশাপাশি নজর দিতে হবে ডায়েটেও।  

78

শুষ্ক মরশুমে স্ক্যাল্প ইনফেকশন ঠেকাতে  খাদ্য তালিকায় বজায় রাখুন প্রোটিন ও ক্যালশিয়াম জাতীয় খাবার। 

88

যে হেয়ার মাস্ক ব্যবহার করেন তাতে কয়েক ফোঁটা টি ট্রি ওয়েল মিশিয়ে ব্যবহার করে নিন। এই মাস্ক সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করে নিন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos