বুদ্ধ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ কেন এতটা গুরুত্বপূর্ণ, কখন-কোথায় দেখা যাবে লাল টকটকে 'SuperMoon'

২৬ মে, ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ। এটি পূর্ণ চন্দ্রগ্রহণ হবে বলেই জানা গেছে। ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ। ইতিমধ্যেই এই নিয়ে প্রতিটি সাধারণ মানুষের আগ্রহ সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষই শুধু নয়, দশকের প্রথম চন্দ্রগ্রহণ নিয়ে কৌতুহলী হয়েছেন জ্যোতিষবিদেরাও। তার উপর আজ আবার বুদ্ধ পূর্ণিমা। ২০২১-এর প্রথম চন্দ্রগ্রহণ নিয়ে সারা  বিশ্ব জুড়েই উত্তেজনা।  ঠিক কখন,কোথায় দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। 

Riya Das | Published : May 26, 2021 8:02 AM IST

17
বুদ্ধ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ কেন এতটা গুরুত্বপূর্ণ, কখন-কোথায় দেখা যাবে লাল টকটকে 'SuperMoon'

এই চন্দ্রগ্রহণটি পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, অষ্ট্রেলিয়া, আমেরিকায় দেখা যাবে। এছাড়াও আটলান্টিক ও হিন্দু মহাসাগরের বেশ কিছু অঞ্চলেও  চন্দ্রগ্রহণ দেখা যাবে। 

27


ভারতীয় সময় অনুসারে ভোরবেলা ২.১৭ মিনিটে শুরু হবে এবং সন্ধ্যেবেলা ৭.১৯ মিনিট পর্যন্ত চলবে।

37


এছাড়াও ভারতের পূর্ব দিকের রাজ্যের বেশ কিছু অংশে পশ্চিম বাংলার কিছু অংশ এবং ওড়িশার কিছু অংশ ছাড়াও আন্দামান-নিকোবর দীপপুঞ্জের কিছু জায়গায় অল্প সময়ের জন্য দেখা যাবে।

47


ভারতে চন্দ্রগ্রহণ হওয়ার ঠিক কিছুক্ষণ পরেই গ্রহণের আংশিক সমাপ্তি হবে। এবং উত্তর-পূর্ব দিকের কিছু অংশে পশ্চিমবঙ্গের কিছু অংশ এবং ওড়িশার কিছু অংশ ছাড়াও আন্দামান-নিকোবর দীপপুঞ্জের কিছু জায়গায় অল্প সময়ের জন্য দেখা যাবে। 

57


 তবে ঘূর্ণিঝড় যশের কারণে পশ্চিমবঙ্গ ও ওড়িশার রাজ্যে এই চন্দ্রগ্রহণ দেখার সম্ভাবনা খুবই কম। তবে ভারতীয় সময় অনুসারে ৩.১৫ মিনিট থেকে সন্ধ্যেবেলা ৬.২৩ মিনিট পর্যন্ত চন্দ্রগ্রহণ চলবে।

67


 বছরের এই গ্রহণটিকে কেন এত গুরুত্বপূর্ণ বলা হচ্ছে। আসলে এই চন্দ্রগ্রহণে সুপারমুন দেখা যাবে যেখানে চাঁদকে লাল টকটকে রঙের মতো দেখাবে।

77

এই গ্রহণে বেশ কিছু অদ্ভুত সংযোগ দেখা যাবে পৃথিবীতে। সে কারণে বৈজ্ঞানিকরা এটিতে সুপার লুনার ইভেন্ট বলছেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos