কে হবেন বোল্টের উত্তরসূরী, কারা কারা রয়েছেন ফাঁকা সিংহাসনে বসার দৌড়ে - দেখে নিন এক নজরে

রবিবারই, টোকিও অলিম্পিকের সবছথেকে বড় দিন। যে প্রতিযোগিতার দিকে চোখ থাকে সকলের, সেই পুরুষদের ১০০ মিটার দৌড় প্রতিযোগিতা হবে এদিনই। এদিনই জানা যাবে কে হবেন নতুন দ্রুততম পুরুষ। আর তার থেকেও বড় হল, কে হবেন উসেইন বোল্ট-এর উত্তরসূরী? 
 

Asianet News Bangla | Published : Aug 1, 2021 7:43 AM IST

17
কে হবেন বোল্টের উত্তরসূরী, কারা কারা রয়েছেন ফাঁকা সিংহাসনে বসার দৌড়ে - দেখে নিন এক নজরে

সিংহাসন ছেড়ে গিয়েছেন রাজা 

২০০৮ সালেও অলিম্পিকের আসর বসেছিল এশিয়াতেই, চিনের বেজিং-এ। আর সেই অলিম্পিকেই আবির্ভাব ঘটেছিল জামাইকান বিদ্যুতের। ৯.৬৯ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে নিজেরই ২০০৭ সালে করা বিশ্বরেকর্ড ভেঙে দিয়েছিলেন তিনি। তারপরের দুটি অলিম্পিকেও সোনা জেতার পর বোল্টের সিগনেচার সেলিব্রেশন দেখেছে বিশ্ব। সেই অভ্যাস ভাঙছে এবার। বোল্ট আর নেই। তাঁর ছেড়ে যাওয়া সিংহাসনে বসবেন কে? 

27

ট্রেভন ব্রোমেল

এই বছর অলিম্পিকের আগে পর্যন্ত এই বছরের বিশ্বের দ্রুততম পুরুষ ছিলেন মার্কিন দৌড়বিদ ট্রেভন ব্রোমেল। মনে করা হচ্ছিল তিনিই বোল্টের উত্তরসূরী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। স্বয়ং বোল্টও জানিয়েছিলেন ব্রোমেলেরই জেতার সম্ভাবনা সবথেকে বেশি। ২০২১-এর জুনে ফ্লোরিডার মিরামারে তিনি ৯.৭৭ সেকেন্ড সময় করেছিলেন। ওরেগনের ইউজিনে মার্কিন অলিম্পিক ট্রায়ালে তাঁর সময় ছিল ৯.৮০। কিন্তু, ২৬ বছরের দৌড়বিদ, টোকিওতে এসে খুব একটা প্রভাবিত করতে পারেননি। প্রথম রাউন্ডে ১০.০৫ সময় করে চতুর্থ স্থানে শেষ করেছেন তিনি। বোল্টের আসন নিতে গেলে তাকে অনেকটা উন্নতি করতে হবে।
 

37

আন্দ্রে দে গ্রাস 

রিও অলিম্পিকে বোল্ট এবং গ্যাটলিনের পিছনেই ছিলেন কানাডিয়ান স্প্রিন্টার আন্দ্রে দে গ্রাস। গত অলিম্পিকের ব্রোঞ্জজয়ী সম্প্রতি চোট সারিয়ে দারুণভাবে ফিরে এসেছেন। ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি ১০০ মিটারে ব্রোঞ্জ এবং ২০০ মিটার রুপো জিতেছিলেন। ২৬ বছর বয়সী দৌড়বিদ শনিবারের হিটে 9.৯১ সময় করে হিটে দ্রুততম হয়েছেন। বড় মঞ্চের জেতার অভিজ্ঞতা নিয়ে আসা ডি গ্রাস-ও বিশ্বের দ্রুততমের শিরোপা জয়ের দৌড়ে এখন একনম্বর বলে মনে করা হচ্ছে।
 

47

আকানি সিম্বাইন 

আফ্রিকান এবং কমনওয়েলথ গেমসের চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার আকানি সিম্বাইন রিও ২০১৬-য় পঞ্চম, লন্ডনে ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপে পঞ্চম এবং দু'বছর আগে দোহায় চতুর্থ হয়েছিলেন। তবে হাঙ্গারি জুলাই মাসের শুরুতে ৯.৮৪ সময় করে নতুন আফ্রিকান রেকর্ড স্থাপন করেছেন তিনি। তাই তিনিও বোল্টের জায়গা দখল করতে পারেন বলে মনে করা হচ্ছে। যদিও শনিবার প্রথম রাউন্ডে ১০.০৮ সময় করে কোনওরকমে ফাইনালে উঠেছেন তিনি। রবিবার কিন্তু তাকে সেরাটা দিতে হবে।

57

মার্সেল জ্যাকবস 

টেক্সাসে জন্মালেো মা ইটালিয় হওয়ায় ইটালির হয়েই প্রতিদ্বন্দ্বিতা করেন মার্সেল জ্যাকবস। পুরুষদের ১০০ মিটারে তিনিই ইউরোপের সর্বশ্রেষ্ঠ চ্যাসেঞ্জ। প্রাক্তন ইতালিয়ান লং জাম্প চ্যাম্পিয়ন, জ্যাকবস ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেছিলেন। তবে গত মার্চে ইউরোপিয়ান ইনডোর গেমসে ৬০ মিটারে সোনা জিতে তিনি প্রথম ১০০ মিটারের লড়াইয়ে আসেন। পরে মে মাসে ১০০ মিটারে ৯.৯৫ সময় করে তিনি নতুন ইটালিয়ান রেকর্ডও স্থাপন করেন। টোকিওতেও প্রথম রাউন্ডে জ্যাকবস ৯.৯৪ সময়ে স্বচ্ছন্দেই দৌড় শেষ করেছেন। 
 

67

রনি বেকার 

ক্রিশ্চিয়ান কোলম্যান সাসপেন্ড হয়েছেন। নোয়া লাইলস শুধুমাত্র ২০০ মিটারের যোগ্যতা অর্জন করেছেন। তাই েইবারের মার্কিন স্প্রিন্টিং দল তুলনামূলকভাবে অনভিজ্ঞ। বেশ কয়েক বছর ধরে স্প্রিন্টিং সার্কিটে থাকলেও েটিই রনি বেকারের প্রথম অলিম্পিক প্রতিযোগিতা।  ২০১৮ সালে ওয়ার্ল্ড ইনডোর চ্যাম্পিয়নশিপে ৬০ মিটারে তিনি ব্রোঞ্জ জিতেছিলেন, ওই বছরই একমাত্র ব্যক্তি হিসাবে তিনি ১০০ মিটারে কোলম্যানকে পরাজিত করেছিলেন। কিন্তু তার পরই চোট-আঘাতে অনেকটা সময় নষ্ট হয়েছে। এখন চোটমুক্ত অবস্থায় তিনি মার্কিন অলিম্পিক ট্রায়ালে ব্রোমেলের ঠিক পিছনেই ৯.৮৫ সময়ে শেষ করেছেন। তাকেো সম্ভাব্য বিজয়ী হিসাবে ধরা হচ্ছে। 
 

77

ফ্রেড কার্লি

২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফ্রেড কার্লি ৪০০ মিটারের সম্ভাব্য বিজয়ী হয়েও শেষ পর্যন্ত ব্রোঞ্জ জিতেছিলেন। মজার বিষয় ই বছর তিনি ৪০০ মিটার ছেড়ে ১০০ মিটার দৌড় শুরু করেছেন। আর তাতে দারুণ ফলও হয়েছে। গত েপ্রিল মাসে তিনি ৯.৯১ সেকেন্ড সময় করেন। মার্কিন ট্রায়ালে সময় আরও কমে হয় ৯.৮৬ সেকেন্ড। টোকিও-তে প্রথম রাউন্ডে ৯.৯৭ সেকেন্ড সময় করে তিনি দ্বিতীয় হয়েছেন। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos