৭৯৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, চতুর্থ দফায় শান্তিপূর্ণ ভোট করতে কী কী ব্যবস্থা নেওয়া হল, দেখুন

রাত পোহালেই নির্বাচন। শনিবার বিধানসভা নির্বাচনের চতুর্থ দফায় ভোটগ্রহণ হচ্ছে কোচবিহার, আলিপুরদুয়ার, হাওড়া , হুগলি ও দক্ষিণ ২৪ পরগনা - এই ৫ জেলার। ৪৪ আসনে ভাগ্য নির্ধারিত হবে মোট ৩৭৩ জন প্রার্থীর। এর আগের তিন দফায় ভোট গ্রহণের দিন এবং তার আগের ও পরের দিন ব্যাপক রাজনৈতিক হিংসা দেখা গিয়েছে। চতুর্থ দফায় অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে মোতায়েন করা হচ্ছে মোট ৭৯৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তাদের সঙ্গে থাকবেন রাজ্য পুলিশের সদস্যরাও। এছা়ড়াও থাকছে ক্যুইক রেসপন্স টিম, সিসিটিভি, ওয়েব কাস্টিং সহ আরও বেশকিছু ব্যবস্থা। দেখে নেওয়া যাক চতুর্থ দফার নির্বাচনের নিরাপত্তার সার্বিক চিত্রটা।

 

amartya lahiri | Published : Apr 9, 2021 1:05 PM IST

16
৭৯৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, চতুর্থ দফায় শান্তিপূর্ণ ভোট করতে কী কী ব্যবস্থা নেওয়া হল, দেখুন

কোচবিহার

মেখলিগঞ্জ, মাথাভাঙ্গা, কোচবিহার উত্তর, কোচবিহার দক্ষিণ, শীতলকুচি, সিতাই, দিনহাটা, নাটাবাড়ি এবং তুফানগঞ্জ - কোচবিহারের ৯টি বিধানসভা কেন্দ্রে এবার মোট বুথের সংখ্যা ৩২২৯। নিরাপত্তার দায়িত্বে মোচায়েন করা হয়েছে ১৮৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

 

26

আলিপুরদুয়ার

কুমারগ্রাম, কালচিনি, আলিপুরদুয়ার, ফালাকাটা এবং মাদারিহাট - আলিপুরদুয়ারের ৫টি বিধানসভা কেন্দ্রের জঙ্গল সংলগ্ন এবং স্পর্শকাতর বুথের সংখ্যা যথাক্রমে ১১৮ এবং ৩০০টি। মোতায়েন করা হয়েছে ৯৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়া, মাদারিহাট বিধানসভার ৮৩টি বুথ, জলপাইগুড়ি জেলার আওতায়। সেই বুথগুলির জন্য থাকছে ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

 

36

দক্ষিণ ২৪ পরগনা

সোনারপুর দক্ষিণ, ভাঙ্গর, কসবা, যাদবপুর, সোনারপুর উত্তর, টালিগঞ্জ, বেহালা পূর্ব, বেহালা পশ্চিম, মহেশতলা, বজবজ এবং মেটিয়াবুরুজ - চতুর্থ দফায় দক্ষিণ ২৪ পরগনার এই ১১টি আসনে ভোটগ্রহণ। মোট ১৮৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে - বারুইপুর পুলিশ জেলায় ৪৫ কোম্পানি, ডায়মন্ডহারবার পুলিশ জেলায় ৩৯ কোম্পানি এবং কলকাতায় ১০১ কোম্পানি।

 

46

হাওড়া  

বালি, হাওড়া উত্তর, হাওড়া মধ্য, শিবপুর, হাওড়া দক্ষিণ, সাঁকরাইল, পাঁচলা, উলুবেড়িয়া পূর্ব এবং ডোমজুর - এই দফায় হাওড়ার মোট ৯টি আসনে হবে নির্বাচন। শহর এলাকায় মোট বুথের সংখ্যা ২৪৩৫, এর মধ্যে ১৪০০গুলি বুথ স্পর্শকাতর হিসাবে চিহ্নিত। এই ২৪৩৫টি বুথের জন্য মোতায়েন করা হয়েছে ১০৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ৫০০০ রাজ্য পুলিশের সদস্য। আর গ্রামীণ এলাকার বুথগুলিতে থাকছে ৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ১৫০০ রাজ্য পুলিশ কর্মী।

 

56

হুগলি

উত্তরপাড়া, শ্রীরামপুর, চাঁপদানী, সিঙ্গুর, চন্দননগর, চুঁচুড়া, বলাগড়, পাণ্ডুয়া, সপ্তগ্রাম এবং চণ্ডীতলা - চতুর্থ দফায় হুগলির ১০টি আসনে হবে ভোটগ্রহণ। চন্দননগর পুলিশ কমিশনারেট এলাকায় থাকছে ৮৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আর গ্রামীণ এলাকায় থাকছে ৯১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তাদের সহায়তায় থাকবেন ৬৩৮১ জন রাজ্য পুলিশের কর্মী।

 

66

আরও নিরাপত্তা ব্যবস্থা

তবে শুধু কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশের সদস্যরাই নন, নিরাপত্তার খাতিরে আরও বেশ কিছু ব্যবস্থা নিচ্ছে নির্বাচন কমিশন। থাকছে ক্যুইক রেসপন্স টিম, রেডিও ফ্লাইং স্কোয়াড, মোবাইল ভ্যান। চলবে ড্রোন থেকে নজরদারি। বেশ কিছু বুথে থাকছে সিসিটিভি-র নজরদারি, কিছু কিছু বুথে থাকবে ওয়েব কাস্টিং-এর ব্যবস্থাও। এছাড়া, সবসময় ভোট প্রক্রিয়া দেখভাল করবেন পুলিশ অবজারভার এবং মাইক্রো অবজারভাররা।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos