দোলের আগেই বসন্ত উৎসব পালন বাংলায়, সামিল স্কুল পড়ুয়া থেকে মহিলারাও

দোলের আগেই বসন্ত উৎসব পালন বাংলায়। সামিল বাংলার ছাত্র-ছাত্রী থেকে মহিলারা। রায়গঞ্জ শহরে চিরকালীন কনসেপ্ট ভেঙে শুধুমাত্র মহিলারাই বসন্ত উৎসবের আগেই উৎসবে মেতে উঠলেন। এদিকে রাজ্যের স্কুলেও, আগাম বসন্ত উৎসব পালন অশোকনগর নেতাজী শতবার্ষিকী মহাবিদ্যালয়েও। চলুন দেখে নেওয়া যাক সেই সব ছবি।

Web Desk - ANB | Published : Mar 15, 2022 11:41 AM IST / Updated: Mar 15 2022, 05:24 PM IST

110
দোলের আগেই বসন্ত উৎসব পালন বাংলায়, সামিল স্কুল পড়ুয়া থেকে মহিলারাও

দোলের আগেই বসন্ত উৎসব পালন রাজ্যের স্কুলে। আগাম বসন্ত উৎসব পালন অশোকনগর নেতাজী শতবার্ষিকী মহাবিদ্যালয়েও। খুশিতে ভরে উঠেছে মন সবার।

210

একদিকে শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা যৌথ কন্ঠে গাইছে "ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে আবার কখনো গাইছে, নীল দিগন্তে ওই ফুলের আগুন লাগলো, লাগলো নিল দিগন্তে"।

310

হলুদ শাড়ি পরে গানের তালে নাচছে কলেজ ছাত্রীরা । ঠিক এভাবেই মঙ্গলবার দুপুরে আগাম বসন্ত উৎসবে অশোকনগর নেতাজি শতবার্ষিকী মহাবিদ্যালয় প্রাঙ্গণে মেতে উঠল পড়ুয়ারা।

410

দোলের আগেই বসন্ত উৎসব পালন বাংলায়। একদিকে বেঞ্চে সাজানো রয়েছে রংবেরঙের আবির,পলাশ ফুলের ডালি । ছাত্র-ছাত্রীরা একে অপরকে আবীর দিয়ে রাঙিয়ে দিচ্ছে ,কেউ দলবেঁধে নাচ করছে।

510

দোলে কলেজ ছুটি থাকে, অনেকে বিভিন্ন জায়গায় ঘুরতে যান তাই কলেজের ছাত্র সংসদের তরফে আগাম দোল উৎসব পালন হচ্ছে কয়েক বছর থেকেই ।এমন উদ্যোগে খুশির ছাত্র-ছাত্রীরা ।

610

 অশোকনগর নেতাজী শতবার্ষিকী মহাবিদ্যালয়ে গানে আর ছন্দে রঙ মেখে সামিল হয়েছে স্কুলের দিদিমণিরাও। কোভিড সংক্রমণ একেবারেই কমে গিয়েছে বলে স্বাভাবিকভাবেই মন খুলে বসন্ত উৎসবে মেতে উঠেছে সবাই।

710

 শুধুমাত্র মহিলারাই বসন্ত উৎসবের আগেই বসন্ত উৎসবে মেতে উঠলেন রায়গঞ্জ শহরে। তাঁদের কথায় ছেলেদের কোথাও কোনও আনন্দ উৎসব করতে কোনও বাধা থাকেনা। কিন্তু রমনীরা সংসারের বাঁধনে পরিবারের কথা মাথায় রেখে অনেক বিধিনিষেধের মধ্যে আটকে পড়তে হয়। তাই আগামী বসন্ত উৎসবের আগেই রঙের উৎসবে মেতে উঠলেন রায়গঞ্জ শহরের রমনীরা।

810

বসন্ত এসে গেছে। প্রকৃতি সেজে উঠেছে তার রূপে রসে আর গন্ধে। আর প্রকৃতির সাজের সঙ্গে নারীদের মনেও লেগেছে বসন্তের ছোঁয়া। রায়গঞ্জ মিউনিসিপ্যাল পার্কে আয়োজিত বসন্ত উৎসবে বাঁধনছাড়া আনন্দে মেতে উঠলেন নাট্যকার থেকে শিক্ষিকা বা নেহাতই গৃহবধূরা। 

910

এই সমাজে প্রতিটি মানুষের জীবনেই রয়েছে নানান চাপ,  বাধা বিপত্তি।  কিন্তু দেখা যায় এরইমধ্যে পুরুষেরা তাঁদের নিজেদের আনন্দটুকু অনায়াসেই উপভোগ করে নেয় অথচ রমনীরা তা পারেনা। তারাও তো সংসারের বা নিজের কর্মস্থলের চাপে পিষ্ট হয়ে থাকেন। তাই আগাম বসন্ত উৎসবে মেতে উঠলেন এখানের মহিলারা।

1010

বহু প্রতিকূলতার মধ্য থেকে আনন্দকে ধরে রাখার জন্য এটি একটি অনন্য প্রয়াস বলে জানালেন প্রাক্ বসন্ত উৎসবে মেতে ওঠা রমনীরা। তাই  নিজেরাই নিজেদের মধ্যে আনন্দ উপভোগ করতে প্রাক্ বসন্ত উৎসবে মেতে উঠলেন রায়গঞ্জ শহরের নারীরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos