চলছে প্রজাতন্ত্র দিবস পালনের শেষ পর্বের প্রস্তুতি, সুরক্ষা ব্যবস্থার জন্য মোতায়েন বিশাল সশস্ত্র বাহিনী

  • ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালিত হয়
  • পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান হবে সকাল নয়টায়
  • নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে
  • হাজার হাজার সশস্ত্র কর্মী মোতায়েন করা হয়েছে

deblina dey | Published : Jan 25, 2021 7:13 AM IST

প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালিত হয়। এই দিনটি সারা দেশ জুড়ে দারুণ আড়ম্বরে পালিত হয়। এটি প্রথম ২৬ জানুয়ারি ১৯৫০ সালে উদযাপিত হয়েছিল। সেই থেকে প্রতি বছর এই উত্সব পালিত হয়। প্রজাতন্ত্র দিবসটি সারা দেশে উত্সাহ, উদ্দীপনা এবং আনন্দের সঙ্গে পালিত হয়। প্রজাতন্ত্র দিবসে মানুষ একে অপরকে অভিনন্দন জানায়। এ উপলক্ষে দেশের রাজধানী দিল্লি ইন্ডিয়া গেটে একটি কুচকাওয়াজের আয়োজন করা হয়। 

আরও পড়ুন- মানুষ সমান বরফে ঢাকা উপত্যকা, কঠিন পরিস্থিতিতে মা ও নবজাতকে উদ্ধার করল সেনাবাহিনী ...

প্রজাতন্ত্র দিবস একটি জাতীয় উত্সব যা প্রতি বছর  ২৬ জানুয়ারি পালিত হয়।  ১৯৫০ সালে ভারত সরকার আইন বাতিল করে সংবিধান প্রয়োগ করা হয়। ভারতের পূর্ণ প্রজাতন্ত্রের মর্যাদা অর্জনে মিশনের সভাপতিত্ব করেন দেশের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরু। ১৯২৯ সালের ২৬ জানুয়ারি লাহোর কংগ্রেস অধিবেশনে ভারতকে একটি পূর্ণ প্রজাতন্ত্র করার প্রস্তাব করা হয়েছিল। তারপরে কংগ্রেস ১৯৩০ সালের ২৬ জানুয়ারি ভারতকে একটি পূর্ণ প্রজাতন্ত্র হিসাবে ঘোষণা করে। ১৬ বছর পরে, ১৯৪৬ সালের ৯ ডিসেম্বর, ভারতীয় সংবিধান রচনা শুরু হয়েছিল। এর পরে, ১৯৪৯ সালের ২৬ নভেম্বর, সমিতি চেয়ারম্যানের হাতে সংবিধান হস্তান্তর করে। তবে, সংবিধান আনুষ্ঠানিকভাবে ১৯৫০ সালের ২৬ জানুয়ারিতে কার্যকর হয়েছিল। 

 

আরও পড়ুন-  প্রজাতন্ত্র দিবসে ফিরছে করাচি পতনের ইতিহাস, ৭১-এর যুদ্ধের স্মৃতিকে টাটকা করবে নৌসেনা ...

রবিবার দিল্লি পুলিশ প্রজাতন্ত্র দিবস পালনের জন্য ট্রাফিক ব্যবস্থাপনার নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞার বিষয়ে একটি পরামর্শক জারি করেছে। পরিকল্পনা অনুসারে, জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান হবে সকাল নয়টায়। কুচকাওয়াজ বিজয় চক থেকে সকাল ৯ টা বেজে ৫০ মিনিটে শুরু হয়ে জাতীয় স্টেডিয়ামের দিকে অগ্রসর হবে।   এছাড়াও, কুচকাওয়াজ শেষে বিকাল ছয়টা থেকে বিজয় চকে ট্র্যাফিক পুরোপুরি নিষিদ্ধ থাকবে। ট্র্যাফিক পরামর্শদানে, চালকদের বিকল্প পথ সম্পর্কেও পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- নেতাজির জন্মদিনে তাঁর বই ‘দ্য ইন্ডিয়ান স্ট্রাগল’ নিয়ে অজানা গল্প ...

দিল্লি পুলিশ নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করেছে। দিল্লী পুলিশ প্রজাতন্ত্র দিবসকে সামনে রেখে জাতীয় রাজধানীতে সুরক্ষা ব্যবস্থা করেছে। পুলিশের টহল বাড়ানোর পাশাপাশি চেক পোস্ট অভিযান আরও তীব্র করা হয়েছে। শুক্রবার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছিলেন যে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস কর্মসূচি উপলক্ষে জাতীয় রাজধানীতে স্থল থেকে আকাশ পর্যন্ত অভূতপূর্ব সুরক্ষা ব্যবস্থা করা হয়েছে এবং এর জন্য হাজার হাজার সশস্ত্র কর্মী মোতায়েন করা হয়েছে। 

Share this article
click me!