দেশে ক্রমশ বাড়ছে হাঁপানি রোগীর সংখ্যা, জেনে নিন কিভাবে রক্ষা পাবেন এই সমস্যা থেকে

ভারতে আজ প্রায় ২ কোটি হাঁপানি রোগী রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই দাবি করেছে। আমরা যদি আমাদের প্রকৃতির যত্ন না নিই তাহলে এই মারণ রোগ বাড়তেই থাকবে এবং মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলবে।    
 

Web Desk - ANB | Published : Aug 1, 2022 10:07 AM IST

মানুষের জীবনে অনেক পরিবর্তন এসেছে। খাদ্যাভ্যাসে পরিবর্তন এসেছে, পরিবেশের দূষণ। সিগারেট, হুক্কা এবং এছাড়া অন্যান্য নেশাও রয়েছে, যার কারণে আমরা নিজেদের ক্ষতি করছি এবং আমাদের চারপাশের পরিবেশকেও দূষিত করছি। যদি দেখা যায়, মানুষ প্রকৃতি থেকে নিজেদের বিচ্ছিন্ন করে ফেলেছে, সে কারণেই করোনা এবং মাঙ্কিপক্সের মতো রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। এই কারণে, ভারতে আজ প্রায় ২ কোটি হাঁপানি রোগী রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এই দাবি করেছে। আমরা যদি আমাদের প্রকৃতির যত্ন না নিই তাহলে এই মারণ রোগ বাড়তেই থাকবে এবং মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলবে।    

দেশের বর্জ্য-
বর্তমান সময়ে শহরগুলো থেকে দিনে প্রায় ১০ লাখ টন আবর্জনা উৎপন্ন হয়। যার কোনও নিরাপদ চিকিৎসা এখন পর্যন্ত পাওয়া যায়নি। কোথায় পোড়ানো উচিত আর কোথায় নয়, এসব বর্জ্যের পাহাড় অনেক এলাকায় দেখা যায় এবং অনেক জায়গায় না ভেবেই পুড়িয়ে ফেলা হয়। এটি থেকে নির্গত দূষিত ধোঁয়া আপনার ফুসফুসের জন্য কত মারাত্মক এর ধারণাই নেই অনেকের। সঠিকভাবে শ্বাস নেওয়া কঠিন করে তোলে এই সব ধোঁয়া। যার কারণে অনেকের হাঁপানি রোগ হয়ে থাকে।  

মস্তিষ্ক এবং ফুসফুসের সংযোগ 
আপনার ফুসফুস আপনার হৃদয় ও মনকে শক্তিশালী রাখতে সাহায্য করে। আপনি যখন বিশুদ্ধ অক্সিজেন গ্রহণ করেন, তখন আপনার মস্তিষ্ক সক্রিয় হয়ে ওঠে এবং আপনি সারাদিন ভালো বোধ করেন। অন্যদিকে, আপনি যখন সিগারেট, বিড়ি, হুক্কার মতো পদার্থ সেবন করেন, তখন তা বিশুদ্ধ অক্সিজেনকেও বিষাক্ত করে তোলে। যার কারণে আপনার ফুসফুস খারাপ হতে শুরু করে এবং আপনি হাঁপানির শিকার হন।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

এর চিকিৎসা কি-
প্রতিদিন অফিসগামী মানুষ এবং স্কুল-কলেজে যাওয়া ছাত্র-ছাত্রীদের ফুসফুস নষ্ট হওয়ার সমস্যা তাড়াতাড়ি হতে পারে। অনেকেই নিশ্চয়ই সিগারেট খান, আশেপাশের তখন অনেকেই এই ধোঁয়ার শিকার হবেন, এমন পরিস্থিতিতে আপনার প্রতিদিন প্রায় ৫০০ মিটার হাঁটা এবং দৌড়ানো উচিত এবং যদি আপনার সময় না থাকে তবে আপনি শ্বাস-প্রশ্বাসের জন্য বাড়িতে যোগব্যায়াম করতে পারেন। এতে আপনার ফুসফুস সুস্থ থাকবে এবং আপনি হাঁপানির শিকার হওয়া থেকে রক্ষা পাবেন।

Share this article
click me!