দাঁড়িয়েই জল খেয়ে নিচ্ছেন, নিজের অজান্তেই ডেকে আনছেন ঘোর বিপদ

জল শুধুমাত্র তেষ্টা মেটায় না, শরীরের ভারসাম্যও বজায় রাখতে সাহায্য করে। শরীরের প্রয়োজন বিচার করে কতটা জল ঠিক কোন কোন কাজে ব্যবহৃত হবে তারও সঠিক মাত্রা থাকে। আর জল ঠিক কীভাবে খাওয়া উচিত তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন চিকিৎসকরা। 

Web Desk - ANB | Published : Mar 26, 2022 1:02 PM IST / Updated: Mar 26 2022, 07:00 PM IST

তেষ্টা পেলে তখন আর মাথায় কিছু থাকে না। হাতের কাছে একটা জলের (Water Bottle) বোতল হলেই হয়। আর তা থেকে জল (Water) চলে যায় গলায়। এটা প্রায় সবার সঙ্গেই ঘটে থাকে। খুব স্বাভাবিক একটি বিষয়। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন জল খাওয়ার (Drinking Water) পদ্ধতি ও শরীরে জলের প্রয়োজনীয়তা না জানলে তা বিপদই ডেকে আনবে। শরীরের অঙ্গপ্রত্যঙ্গের অবস্থান, পেশী, সব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখে তবেই জল খেতে হবে। জল তেষ্টা পেলেই যে হু হু করে জল খেয়ে নিতে হবে তার কোনও মানে নই। আর দাঁড়িয়ে জল খাওয়া (Drink Water While Standing) তো একেবারেই চলবে না। তাহলে নিজের অজান্তেই ডেকে আনবেন বিপদ। 
 
জল শুধুমাত্র তেষ্টা মেটায় না, শরীরের ভারসাম্যও বজায় রাখতে সাহায্য করে। শরীরের প্রয়োজন বিচার করে কতটা জল ঠিক কোন কোন কাজে ব্যবহৃত হবে তারও সঠিক মাত্রা থাকে। আর জল ঠিক কীভাবে খাওয়া উচিত তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন জল কোনওভাবেই দাঁড়িয়ে খাবেন না। এতে শরীরে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে। আর শুয়ে শুয়ে জল খাওয়াও একেবারেই ভালো নয়। 

আরও পড়ুন- পালিত হচ্ছে বিশ্ব জল দিবস, কেন নির্দিষ্ট করা হয়েছে দিনটি, জেনে নিন দিনটির গুরুত্ব

আরও পড়ুন- চটপট ওজন কমাতে জলখাবারে রাখুন এই খাবারগুলো, ত্বকও থাকবে চকচকে

একেবারে অনেকটা জল নয়, শরীরের প্রয়োজন অনুযায়ী জলের পরিমাণ কমে বাড়ে। চিকিৎসকের কাছ থেকে জেনে নিন আপনার শরীরে ঠিক কতটা জলের প্রয়োজন। কারণ আমরা যে খাবার খাচ্ছি তার মধ্যেও জলের পরিমাণ থাকে। যেমন ভাত, ডালে থাকা জলও যায় আমাদের শরীরে। তাই জল মেপে খাওয়াই সবথেকে ভালো। 

আরও পড়ুন- প্রতিদিন সকালে খালি পেটে খান এলাচ ভেজানো জল, কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

Share this article
click me!