অ্যালুমিনিয়াম ফয়েলে বেশিক্ষণ খাবার রাখবেন না, জেনে নিন কী কী ক্ষতি হতে পারে শরীরের

আজকে আপনার প্রশ্নের উত্তর দিয়ে জানাই কিভাবে অ্যালুমিনিয়াম ফয়েল তৈরি হয় এবং কতক্ষণ আপনি আপনার খাবারকে এতে রাখতে পারেন।
 

Web Desk - ANB | Published : Jul 4, 2022 11:41 AM IST

আজকাল, বাড়ি হোক বা বাজার, বেশিরভাগ মানুষ খাবার প্যাক করতে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করেন। মনে করা হয়, যে এতে খাবার প্যাক করলে তা অনেকক্ষণ তাজা ও গরম থাকে। তবে, অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার রাখা স্বাস্থ্যের জন্য সত্যিই উপকারী কি না! এই প্রশ্ন তোলা অপরিহার্য। তো চলুন আজকে আপনার প্রশ্নের উত্তর দিয়ে জানাই কিভাবে অ্যালুমিনিয়াম ফয়েল তৈরি হয় এবং কতক্ষণ আপনি আপনার খাবারকে এতে রাখতে পারেন।
 
কিভাবে অ্যালুমিনিয়াম ফয়েল তৈরি করা হয়
যে জিনিসে আপনি খাবার মুড়ে ঘণ্টার পর ঘণ্টা রেখে দেন, কীভাবে তৈরি হয় সে সম্পর্কে জানা জরুরি। আসলে অ্যালুমিনিয়াম ফয়েলে বিশুদ্ধ অ্যালুমিনিয়াম থাকে না, তবে অ্যালুমিনিয়াম অর্থাৎ মিশ্র ধাতু ব্যবহার করা হয়। অ্যালুমিনিয়াম ফয়েল তৈরির জন্য প্রথমে তা গলিয়ে তৈরি করা হয় রোলিং মিল নামক বিশেষ ধরনের মেশিনে। এই মেশিনের চাপ 0.0১ শতাংশ। এখন এটি কোল্ড রোলিং মিলের মধ্যে রাখা হয়। ঠাণ্ডা করার পরে, এটি পাতলা করা হয় এবং একটি ধাতব স্তর এর প্রলেপ দেওয়া হয়, যার কারণে এই শক্ত অ্যালুমিনিয়ামটি পাতলা হতে শুরু করে।
 
সর্বোপরি অ্যালুমিনিয়াম ফয়েল কতটা নিরাপদ
দ্রুত পরিবর্তনশীল লাইফস্টাইলে আজ সব ধরনের জিনিসেই অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়। সেটা অ্যালুমিনিয়ামের পাত্র, ফয়েল বা অন্য কোনো জিনিসই হোক না কেন। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞদের মতে, অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করা বিপজ্জনক নয়, তবে খাবার বেশিক্ষণ রাখা উচিত নয়। অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার ৪ থেকে ৫ ঘণ্টার বেশি রাখা ক্ষতিকর হতে পারে। তাই যখনই অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার রাখবেন, তখন খেয়াল রাখবেন ফয়েল থেকে খাবার বের করার সময় খেয়াল রাখবেন যেন ভুল করেও এর কোনও টুকরো না পড়ে যায়।

আরও পড়ুন- শিশুকে রোগ থেকে দূরে রাখতে চান, তবে ভিটামিন ডি সমৃদ্ধ এই খাবারগুলো খাওয়ান

আরও পড়ুন- শর্করা থেকে শুরু করে পিত্ত, জাম খেলে নিয়ন্ত্রণে থাকবে বহু সমস্যা

আরও পড়ুন- ইউরিক অ্যাসিডকে স্টোন হতে বাধা দেয় পান পাতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

 
এগুলি অ্যালুমিনিয়াম ফয়েলের বিকল্প হতে পারে
অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার কয়েক ঘণ্টা রাখা ঠিক আছে, কিন্তু বেশিক্ষণ খাবার রাখা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। এমন পরিস্থিতিতে আপনি চাইলে মসলিন কাপড়, ফুড গ্রেড ব্রাউন পেপার বা বাটার পেপারও ব্যবহার করতে পারেন আপনার খাবারকে তাজা ও গরম রাখতে। অ্যালুমিনিয়াম ফয়েল আর্দ্রতা এবং গন্ধ লক করে এবং খাবারকে তাজা রাখে, তবে অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার খুব গরম বা অম্লীয় খাবার রাখা ক্ষতিকারক হতে পারে।

Share this article
click me!