মেটাবলিজম বাড়িয়ে সুস্থ ও সক্রিয় থাকুন, মেনে চলুন সহজ পাঁচটি উপায়, রইল টিপস

মেটাবলিজম (Metabolism) বা বিপাকীয় হার যত বেশি হবে, তত তাড়াতাড়ি ক্যালোরি ঝরবে। সঙ্গে সারাদিন সতেজ থাকতে সাহায্য করবে। শরীরে মেটাবলিজমের মাত্রা ঠিক থাকলে সারাদিন সব কাজে উৎসাহ পাবেন, ক্লান্তি ভাব কম হবে। এবার মেটাবলিজম বাড়াতে মেনে চলুন সহজ পাঁচটি জিনিস।

Sayanita Chakraborty | Published : Feb 19, 2022 6:23 AM IST / Updated: Feb 19 2022, 12:02 PM IST

শরীর সুস্থ ও সক্রিয় রাখার জন্য প্রয়োজন সঠিক মেটাবলিজম। মেটাবলিজম (Metabolism) বা বিপাকীয় হার যত বেশি হবে, তত তাড়াতাড়ি ক্যালোরি ঝরবে। সঙ্গে সারাদিন সতেজ থাকতে সাহায্য করবে। শরীরে মেটাবলিজমের মাত্রা ঠিক থাকলে সারাদিন সব কাজে উৎসাহ পাবেন, ক্লান্তি ভাব কম হবে। আর মেটাবলিজম কম থাকলে শুধু দুর্বলতা নয়, সঙ্গে অসুস্থ হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এবার এই মেটাবলিজম বাড়াতে মেনে চলুন সহজ পাঁচটি জিনিস। 

তরল দ্রব্য বা ফ্লুইড (Fluids) শরীরে বিপায় হার বৃদ্ধি করে এবং একই সঙ্গে শরীর হাইড্রেটেড রাখে। তাই দিনে পর্যাপ্ত জল খান। অন্তত ৩ থেকে ৪ লিটার জল খাবেন। এদিকে, আর কিছুদিনের মধ্যে গরম পড়ে যাবে। সেই সময় শরীর হাইড্রেটেড (Hydrate) রাখা খুবই প্রয়োজন। তা না হলে নানা রকম সমস্যা দেখা দেয়। এছাড়াও, নিয়মিত গ্রিন টি খান। দিনে ৪ কাপ পর্যন্ত গ্রিন টি খাওয়া যায়। খেতে পারেন কফি। তবে, কফি খুব বেশি না খাওয়াই ভালো। 

কোয়ারসেটিন (Quercetin) মেটাবলিজম বৃদ্ধি করে। বিভিন্ন ফল ও শাকসবজিতে থাকে কোয়ারসেটিন নাম উপাদান। টমেটো, বেরি, আপেল রাখুন রোজের খাদ্যতালিকায়। এগুলো শরীরের নানান ঘাটতিও দূর করে। সঙ্গে বৃদ্ধি করে মেটাবলিজম। 

রোজ পর্যাপ্ত পরিমাণ প্রোটিন (Protein) গ্রহণ করুন। ডিমের সাদা অংশ, মুরগির মাংস, মুসুর ডাল, মটরশ্যুটি, বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। এগুলো রোজ খেতে পারেন। নিয়মিত প্রোটিন গ্রহণে বৃদ্ধি পাবে মেটাবলিজম। সঙ্গে সুস্থ থাকবে শরীর। 

খাদ্যতালিকা থেকে বাদ দিন চিনি (Sugar)। এটা শরীররে নানা রকম ক্ষতি করে। বিশেষজ্ঞদের মতে, চিনি ফ্রুক্টোজ ও গ্লুকোজ অণু দ্বারা গঠিত। এতি শরীরে অতিরিক্ত প্রবেশ করলে ইউরিয়া অ্যাসিড তৈরি হয়। তাই নির্দিষ্ট পরিমাণ চিনি খাওয়া দরকার। এটি বেশি খেলে ওজন বৃদ্ধি পায়। আমরা অনেকেই দিনে একাধিক বার চা খাই। এর মধ্যে দিয়ে চিনি আমাদের শরীরে প্রবেশ করে। তাই যতটা কম পরিমাণ চিনি খান। 

আদা, মরিচ, হলুদ ওজন কমাতে সাহায্য করে সঙ্গে বৃদ্ধি করে মেটাবলিজম (Metabolism)। রোজ ভোরে এক টুকরো কাঁচা হলুদ খেতে পারেন। অথবা খান, আদা ও মরিচ দেওয়া চা। এতে মেটাবলিজম বৃদ্ধি পাবে। ফলে, সারাদিন যেমন সক্রিয় থাকবেন, তেমনই মুক্তি পাবেন একাধিক রোগ থেকে।   

আরও পড়ুন: ওজন কমাতে শুধু কম খেলেই হবে না, সবার আগে মেনে চলুন এই কয়টি জিনিস, রইল টোটকা

আরও পড়ুন: একনাগাড়ে চেয়ারে বসে কাজ, সুস্থ থাকতে অফিসে মেনে চলুন এই কয়টি জিনিস

আরও পড়ুন: ওজন কমার সঙ্গে শরীর সুস্থ রাখে এই ব্যায়াম, জেনে নিন জাম্পিং জ্যাকের উপকারিতা
 

Share this article
click me!