শরীর থেকে হাজারো রোগ দূর করে এক টুকরো মাশরুম, জানুন এর পুষ্টিগুণ সম্পর্কে

মাশরুম বিপাকীয় ব্যাধি এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। এগুলো অতিরিক্ত চর্বি পোড়াতে দেয়। মাশরুম খাওয়া ডায়াবেটিসের সাথে আসা অনেক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি হ্রাস করে। 

Parna Sengupta | Published : Aug 12, 2022 1:43 PM IST

ডায়াবেটিস গোটা বিশ্ব সবচেয়ে বড় এবং সবচেয়ে সাধারণ স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে একটি। আমাদের খাদ্য ও জীবনযাত্রার প্রতি নজর রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে দিন দিন। কারণ এই অস্বাস্থ্যকর জীবনযাত্রাই ডায়াবেটিস তৈরি করে। ডায়াবেটিসের জন্য ডায়েট সম্পর্কে কথা বলার সময়, কী কী খাবার ডায়াবেটিস রোগীদের জন্য ভাল তা জেনে রাখা ভাল। মাশরুম সেইসব খাবারগুলির মধ্যে একটি।

উচ্চ পুষ্টির মান

আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে মাশরুমগুলি তাদের সমৃদ্ধ পুষ্টির প্রোফাইলের কারণে খুব স্বাস্থ্যকর। মাশরুমে ৯০% জল রয়েছে, যা ওজন হ্রাস এবং ক্যালোরি নিয়ন্ত্রণের জন্য দুর্দান্ত কাজ করে। তা ছাড়া মাশরুম কম চর্বিযুক্ত, উচ্চ প্রোটিন এবং পুষ্টিসমৃদ্ধ খাবার।

কম গ্লাইসেমিক সূচক

মাশরুমের জিআই কম থাকে যার মানে তারা রক্তে শর্করার মাত্রা বাড়ায়। ডায়াবেটিসের জন্য খাদ্য পরিকল্পনা করার সময়, কম জিআই খাবার রাখা হয় কারণ কার্বোহাইড্রেট রক্তে শর্করার জন্য খারাপ। মাশরুম খেলে অনেকদিন পেট ভরে থাকবে।

মনে রাখবেন, আপনি যদি ডায়াবেটিক হন তবে আপনার হৃদরোগ হওয়ার ঝুঁকি বেশি। মাশরুমে ক্যালোরি, কার্বোহাইড্রেট এবং চর্বি কম থাকে যা এটিকে হার্টের জন্য ভালো করে। এটি শরীরে চর্বি জমতে দেয় না যা শেষ পর্যন্ত হার্টের স্বাস্থ্য বাড়ায়। যা ছাড়াও, মাশরুমে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলেও বলা হয়। মাশরুমগুলি রক্তে শর্করার আরও ভাল শোষণের অনুমতি দেয় যা ইনসুলিন প্রতিরোধের সাথে সংযুক্ত করে। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় মাশরুম যোগ করা অ-ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিসের ঝুঁকিও কমাতে পারে।

ওজন নিয়ন্ত্রণ

ডায়াবেটিস রোগীদেরও ওজন বৃদ্ধির প্রবণতা রয়েছে কারণ স্থূলতা এবং ডায়াবেটিস সম্পর্কযুক্ত। আপনার যদি একটি থাকে তবে আপনি অন্যটি অধিকারী হতে পারেন। সুতরাং, ডায়াবেটিস প্রতিরোধ ও ব্যবস্থাপনার জন্য ওজন ম্যানেজমেন্ট খুবই গুরুত্বপূর্ণ। মাশরুমে ক্যালোরি এবং চর্বি কম কিন্তু প্রোটিন এবং ফাইবার বেশি। মাশরুম খাওয়া সারা দিন আপনার শক্তির মাত্রা বাড়াতে পারে।

এছাড়াও মাশরুম বিপাকীয় ব্যাধি এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। এগুলো অতিরিক্ত চর্বি পোড়াতে দেয়। মাশরুম খাওয়া ডায়াবেটিসের সাথে আসা অনেক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি হ্রাস করে। অনিয়মিত রক্তে শর্করার মাত্রা সমস্যাযুক্ত হতে পারে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্যকারী সঠিক খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। ডায়াবেটিস নিয়মিত পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে রাখতে হবে।

আরও পড়ুন- আগে থেকে সবজি কেটে রাখতে চান? জেনে নিন কোন সবজি কেটে কেমন ভাবে রাখতে হবে

আরও পড়ুন- সন্তানের বয়স দুই পেরিয়েছে? তার সামনে কখনই এই কাজগুলো করা উচিত নয়, জানেন?

আরও পড়ুন- ওজন কমা থেকে ক্যান্সারের ঝুঁকি নিয়ন্ত্রণ, অসাধারণ উপকারে ঠাসা রসালো ফল লিচু

Share this article
click me!