প্রক্রেস্টিনেশন সিনড্রোম কী, জেনে নিন কী এই রোগ এবং কতটা বিপজ্জনক

অনেক সময় ঘুম আসছে, তারপরও ইচ্ছাকৃতভাবে ঘুম তাড়ানোর চেষ্টা করেন অনেকেই। এই ধরনের লোকেরা কিছু খেয়ে, সিনেমা দেখে বা ওটিটিতে বেশি সময় ব্যয় করে ঘুমোতে চায় না এটা খানিকটা ইচ্ছাকৃত ভাবেই করা। চিকিৎসকরা বলছেন, এই রুটিন দীর্ঘদিন ধরে রাখলে আপনি চাইলেও সময়মতো ঘুমাতে পারবেন না।
 

Web Desk - ANB | Published : Jun 15, 2022 8:01 AM IST

আজকাল কাজের ধরন এবং জীবনযাত্রার কারণে এমন অনেক রোগের জন্ম হচ্ছে, যা এতদিন মানুষের অজানা ছিল। মেট্রো শহরে শিফটের চাকরিতে কর্মরত লোকেরা মানসিক চাপ, নিদ্রাহীনতা এবং স্থূলতার শিকার হচ্ছেন। কিছু মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞ বলেছেন যে সাম্প্রতিক অতীতে হায়দ্রাবাদে ২১-৩০ বছর বয়সী লোকেদের মধ্যে রিভেঞ্জ বেডটাইম প্রক্রেস্টিনেশন সিনড্রোমের ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। এই ধরনের বেশিরভাগ লোক হয় অনেক রাত পর্যন্ত কাজ করে বা অনেক সকালের শিফটে কাজ করে। 

প্রক্রেস্টিনেশন সিনড্রোম কী 
এটি এমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তি তার ঘুমের প্যাটার্নের কারণে ঘুমে বাধা হয়। অনেক সময় ঘুম আসছে, তারপরও ইচ্ছাকৃতভাবে ঘুম তাড়ানোর চেষ্টা করেন অনেকেই। এই ধরনের লোকেরা কিছু খেয়ে, সিনেমা দেখে বা ওটিটিতে বেশি সময় ব্যয় করে ঘুমোতে চায় না এটা খানিকটা ইচ্ছাকৃত ভাবেই করা। চিকিৎসকরা বলছেন, এই রুটিন দীর্ঘদিন ধরে রাখলে আপনি চাইলেও সময়মতো ঘুমাতে পারবেন না।

দেরি করে ঘুমানোর অভ্যাস কেন?
আসলে, মেট্রো শহরগুলিতে, লোকেরা ভোরে এবং সন্ধ্যায় বাড়িতে পৌঁছে যায়। অফিস এবং ভ্রমণে অনেক ঘন্টা কাটিয়ে, যখন লোকেরা সমস্ত কাজ থেকে মুক্ত হয়ে বাড়িতে পৌঁছায়, তখন তাদের মাঝে মাঝে নিজের জন্য কিছুটা সময় নেওয়ার মতো মনে হয়। অনেক সময় তারা অফিস থেকে আসার সঙ্গে সঙ্গে ঘুমানোর চেষ্টা করে সময় নষ্ট করে। এই ধরনের মানুষ ঘুম এড়িয়ে যান। অনেক সময় দেরি করে বাড়িতে ফিরলে পরিবারের বাকি সদস্যরা ঘুমিয়ে পড়ে। এমতাবস্থায় মানুষ গভীর রাত পর্যন্ত একাকী জেগে থাকে। 

আরও পড়ুন- কেটো ডায়েটে ওজন কমানো সহজ উপায় হল বাটার কফি, জেনে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- শুধু পুজোতে নয় সুগার নিয়ন্ত্রণেও কার্যকর এই পাতা, ফল ছাড়াও পাতারও রয়েছে নানান উপকারিতা

আরও পড়ুন- তরমুজ ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায় এর পুষ্টিগুণ, জেনে নিন গরমে কিভাবে স্টোর করবেন

রাতে দীর্ঘ সময় জেগে থাকেন- 
আপনি যদি  রাতে দীর্ঘ সময় জেগে থাকার অভ্যাস করেন তবে এটি আপনার স্বাস্থ্যের অনেক ক্ষতি করতে পারে। 
এর ফলে অনিদ্রার সমস্যা হতে পারে। 
এই ধরনের মানুষের মধ্যে স্থূলতা দ্রুত বৃদ্ধি পায়। 
যারা রাতে দেরি করে ঘুমান তারা মানসিক চাপ বাড়ায়।
দীর্ঘ সময় ধরে এটি করা আপনার কাজের দক্ষতাকে প্রভাবিত করে।
এই ধরনের লোকেদের হার্ট অ্যাটাক এবং কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বেড়ে যায়।

Share this article
click me!