Independence Day 2023: জাতীয় পতাকা বিক্রি করে ১ কোটি ৭৫ লক্ষ টাকা ব্যবসার পরিকল্পনা, অধিকাংশ কর্মী মহিলা

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে,গত বছর স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে কেন্দ্রীয় সরকার 'হর ঘর তিরঙ্গা' প্রচারাভিযান ঘোষণা করার পর এটি টানা দ্বিতীয় বছর যে ইউনিটটি ১ কোটি ৫ লক্ষ টাকারও বেশি উপার্জন করছে।

 

Saborni Mitra | Published : Aug 12, 2023 1:05 PM IST

শুধুমাত্র জাতীয় পতাকা তৈরি করে স্বাধীনতার দিবসের আগে প্রায় ২ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্র নিয়েছে দেশেরই একটি সংস্থা। এই সংস্থা শুধুমাত্র BIS সার্টিফায়েড বা BIS প্রত্যায়িত জাতীয় পতাকা তৈরি করতে পারে। সংস্থাটি হল কর্ণাটকের খাদি গ্রামোদ্যোগ সংঘ। হুবলিতে রয়েছে এই সংস্থার কার্যালয়। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে ২০২৩ সালের ১৫ অগাস্টের মধ্যে শুধুমাত্র জাতীয় পতাকা তৈরি করেই ১ কোটি ৭৫ লক্ষ টাকা ব্যবসা করার পরিকল্পনা নিয়েছে।

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে,গত বছর স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে কেন্দ্রীয় সরকার 'হর ঘর তিরঙ্গা' প্রচারাভিযান ঘোষণা করার পর এটি টানা দ্বিতীয় বছর যে ইউনিটটি ১ কোটি ৫ লক্ষ টাকারও বেশি উপার্জন করছে। চলতি বছর ১ কোটি ৭৫ লক্ষ টাকা ব্যবসার পরিকল্পনা নেওয়া হয়েছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে চলতি বছর ২০২৩ সালের এপ্রিল থেকে জুলাই মাসের মধ্যেই ১. ১০ কোটা টাকার বিভিন্ন আকারের জাতীয় পতাকা বিক্রি করেছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে 'হর ঘর তিরঙ্গা' কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের কারণ তাদের ব্যবসা ফুলেফেঁপে উঠেছে। প্রজাতন্ত্র দিবস আর স্বাধীনতা দিবস উপলক্ষ্যে গোটা দেশের বিভিন্ন স্থান থেকে জাতীয় পতাকা তৈরির অর্ডার আসে। এবারও তাই হয়েছে।

Astrology: ১-৯ এর মধ্যে কোনটি আপনার পছন্দের নম্বর ? প্রিয় সংখ্যা বলে দেবে আপনি কেমন মানুষ

এই সংস্থার তৈরি জাতীয় পতাকা লালকেল্লা, রাষ্ট্রপতিভবনের মত গুরুত্বপূর্ণ স্থানগুলিতে উত্তোলন করা হয়। পাশাপাশি বিদেশের সমস্ত ভারতীয় রাষ্ট্রদূতের অফিসেও এই সংস্থার তৈরি জাতীয় পতাকা উত্তোলন করা হয়। খাদির এক কর্মকর্তা জানিয়েছেন, সারা বছরই নানা আকারের জাতীয় পতাকা তৈরির অর্ডার তারা পেয়ে থাকে। বছরভর জাতীয় পতাকা তৈরির কাজ চলে।

'ক্ষমতাসীন দল বিরোধীদের কণ্ঠরোধ করতে চাইছে', সাসপেনশন নিয়ে আদালতে যাওয়ার হুঁশিয়ার অধীরের

বেঙ্গেরি খাদি ইউনিটের সর্বাধিক সংখ্যা মহিলা শ্রমিক রয়েছে। মহিলা শ্রমিকরাই জাতীয় পতাকা সেলাইের কাজের সঙ্গে যুক্ত। মহিলা ইস্ত্রি আর প্যাকিংএর কাজও করেন। উৎসবের সময় মহিলাদের ব্যস্তাতা থাকে তুঙ্গে। সরকার সমস্ত গ্রাম পঞ্চায়েত ও অন্যান্য সরকারি অফিসে খাদি পতাকা ব্যবহার বাধ্যতামূলক করার পরে খাদি পতাকার চাহিদা বেড়েছ।

Independence day 2023: প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল কলকাতায়, জানুন ১০টি অজানা তথ্য

স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবস উদযাপনকারী সংস্থা এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি খাদির জাতীয় পতাকা ব্যবহার করা গুরুত্বপূর্ণ। খাদি ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রতীক এবং উত্তর কর্ণাটকের হাজার হাজার নারীকে কর্মসংস্থানের সুযোগ করে দেয়। খাদি উপাদান কারণ জাতীয় পতাকাগুলি বাগালকোটের ছোট খাদি ইউনিটগুলিতে প্রস্তুত করা হয় এবং পরে সেগুলি সেলাই করা হয় এবং হুব্বলিতে প্যাক করা হয়। জানিয়েছেন এক কর্মকর্তা।

Read more Articles on
Share this article
click me!