সীমান্ত ধরে চুশুল-ডুংটি-ফুকচে-ডেমচোক হাইওয়ে তৈরির কাজ শুরু, ভারতের কূটনৈতিক পদক্ষেপে বেশ চিন্তায় চিন

কয়েক দশক ধরে, এই প্রধান রাস্তার অধিকাংশই কাঁচা রাস্তা ছিল, যেখান দিয়ে যাতায়াত করা ভারতীয় সেনার কাছে বেশ কঠিন চ্যালেঞ্জ ছিল। প্রশ্ন উঠছে কেন ভারত এখানে এক লেনের রাস্তা তৈরি করতে পারছে না, যেখানে চিন এখানে রাস্তার পরিকাঠামো শক্তিশালী করেছে।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 9:30 AM IST

চিন ক্রমাগত LAC এর কাছাকাছি তার পরিকাঠামো শক্তিশালী করছে। এখন ভারতও এই এলাকায় নিজেদের শক্ত পা রাখার জন্য পদক্ষেপ নিতে শুরু করেছে। বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও) চুশুল-ডুংটি-ফুকচে-ডেমচোক হাইওয়ে (CDFD) নির্মাণ করতে যাচ্ছে। এটি নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে এই ট্র্যাকটি প্রস্তুত করা হবে। দুই বছরের মধ্যে জাতীয় সড়কের সিঙ্গেল লেনের মান অনুযায়ী এই রাস্তা তৈরি হবে।

সেনাবাহিনী স্ট্র্যাটেজিক দিক থেকে অগ্রগতি পাবে

নতুন রাস্তাটি সিন্ধু নদীর তীরে লেহ-তে ভারত-চিন সীমান্তের খুব কাছে, LAC-এর প্রায় সমান্তরালভাবে চলবে। কয়েক দশক ধরে, এই প্রধান রাস্তার অধিকাংশই কাঁচা রাস্তা ছিল, যেখান দিয়ে যাতায়াত করা ভারতীয় সেনার কাছে বেশ কঠিন চ্যালেঞ্জ ছিল। প্রশ্ন উঠছে কেন ভারত এখানে এক লেনের রাস্তা তৈরি করতে পারছে না, যেখানে চিন এখানে রাস্তার পরিকাঠামো শক্তিশালী করেছে।

কেন এই এলাকা গুরুত্বপূর্ণ?

চুশুল সেই জায়গা যেখানে ১৯৬২ সালে রেজাং লা যুদ্ধ হয়েছিল। ভারত ও চিনের মধ্যে সংঘর্ষের ইতিহাস সহ ডেমচোক আরেকটি এলাকা। নতুন রাস্তাটি কৌশলগত হবে কারণ এটি LAC বরাবর সৈন্য ও সরঞ্জামের দ্রুত চলাচল সক্ষম করবে এবং এলাকাটিকে একটি সার্কিটে রূপান্তর করে পর্যটনেও সহায়তা করবে।

সেনাবাহিনী সুবিধা পাবে

৭ দশমিক ৪৫ মিটার প্রশস্ত এই সড়কে তিনটি গুরুত্বপূর্ণ সেতু নির্মাণের কাজও অন্তর্ভুক্ত করা হবে। BRO ২০১৮ সালে এই হাইওয়ের বিস্তারিত প্রকল্প প্রতিবেদন শেষ করেছে। গত মাসে লাদাখে নয়োমা এয়ারফিল্ড নির্মাণের জন্য বিআরও বিড আমন্ত্রণ জানানোর পরে রাস্তাটি লেহ অঞ্চলে পরিকাঠামোর জন্য দ্বিতীয় বড় পদক্ষেপ। এর মধ্যে রয়েছে একটি উন্নত ল্যান্ডিং গ্রাউন্ড যেখানে যুদ্ধবিমান অবতরণ করতে পারে। এক্ষেত্রে জেনে রাখা ভালো যে নিওমা এয়ারফিল্ড একটি স্ট্র্যাটেজিক সম্পদ হিসাবে কাজ করবে এবং অ্যাডভান্সড অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ড হবে ভারতের সর্বোচ্চ এয়ারফিল্ডগুলির মধ্যে একটি এবং এটি LAC থেকে ৫০ কিলোমিটারেরও কম দূরে অবস্থিত। এই উন্নত ল্যান্ডিং গ্রাউন্ডটি ২১৪ কোটি টাকা ব্যয়ে দুই বছরের মধ্যে যুদ্ধবিমান পরিচালনার জন্য প্রস্তুত হবে এবং এটি তৈরি হতে চলা CDFD রাস্তার কাছে অবস্থিত হবে।

Share this article
click me!