আয়ুষ্মান ভারত যোজনার তিন বছর, বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা মোদী সরকারের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে তিন বছর আগে চালু হয় আয়ুষ্মান ভারত যোজনা। শুরু হয় জন আরোগ্য অভিযান, যা আয়ুষ্মান ভারত বা জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মিশন (এবি-এনএইচপিএম) বা মোদীকেয়ার নামেও পরিচিত। 

Parna Sengupta | Published : Sep 23, 2021 4:41 AM IST

বিশ্বের বৃহত্তম সরকারি স্বাস্থ্য পরিষেবা। সম্পূর্ণ বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) হাত ধরে তিন বছর আগে চালু হয় আয়ুষ্মান ভারত যোজনা। শুরু হয় জন আরোগ্য অভিযান (Jan Arogya Abhiyaan), যা আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) বা জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মিশন (National Health Protection Mission) বা মোদীকেয়ার (Modicare) নামেও পরিচিত। 

সরকারি স্বাস্থ্য বিমা প্রকল্পের আওতায়, নির্দিষ্ট তালিকাভুক্ত পরিবার সারা দেশে যে কোনও সরকারি বা এমনকি তালিকাভুক্ত বেসরকারি হাসপাতালে বছরে ৫লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে কভারেজ পায়। যেহেতু এই প্রকল্পটি শুধুমাত্র অর্থনৈতিকভাবে বঞ্চিত মানুষের জন্য, তাই সবাই এর অধীনে বিনামূল্যে চিকিৎসা বিমার জন্য যোগ্য নয়। 

আরও পড়ুন- নজরে আফগানিস্তান-সন্ত্রাসবাদ, ভারতের বার্তা তুলে ধরতে বিদেশ সফর শুরু নরেন্দ্র মোদীর

২০১৭ সালে ‘গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ স্টাডি’তে ভারতের যে রোগগুলির প্রকোপ সবচেয়ে বেশি তার একটা তালিকা করা হয়। দেখা যায়, চিকিৎসা করাতে গিয়ে প্রতি বছর ছয় কোটিরও বেশি মানুষ এই দেশে সর্বস্বান্ত হন। এই প্রেক্ষিতে ২০১৮ সালের কেন্দ্রীয় বাজেটে আয়ুষ্মান ভারত প্রকল্পটির ঘোষণা করে বিজেপি সরকার। এই প্রকল্পের ফলে ১০ কোটি পরিবারকে (অথবা ৫০ কোটি জনগণ) স্বাস্থ্যবিমার আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়। 

আরও পড়ুন- তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

প্রতি বছর চিকিৎসা খাতে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবে উপভোক্তারা। ভারতের তালিকাভুক্ত সমস্ত হাসপাতালে এই সুবিধা পাওয়া যাবে রাজ্য নির্বিশেষে। ভারতের ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ২০টি রাজ্য এই প্রকল্পে যুক্ত হয় প্রাথমিক ভাবে। মহারাষ্ট্র, তামিলনাড়ু নিজেদের স্বাস্থ্যবিমা প্রকল্প থাকায় প্রথমে এই উদ্যোগে সামিল হয়নি। পরে অবশ্য তারা আয়ুষ্মান ভারতে যোগ দেয় এই শর্তে যে তাদের চালু প্রকল্পের সঙ্গে যুক্ত করা হবে কেন্দ্রের প্রকল্পকে। কেরালাও একই শর্তে যোগ দেয়। পশ্চিমবঙ্গ আর তেলেঙ্গানাও এই শর্তে যোগ দিয়েছিল প্রথমে। পরে তারা বেরিয়ে আসে।       

কারা পাবেন এই স্বাস্থ্যপ্রকল্পের সুবিধা

গ্রামীণ এলাকায়-

এসসি/এসটি পরিবার
যে পরিবারগুলিতে ১৬ থেকে ৫৯ বছর বয়সী কোন প্রাপ্তবয়স্ক সদস্য নেই
মহিলা-প্রধান পরিবার ১৬-৫৯ বয়সের কোন প্রাপ্তবয়স্ক পুরুষ সদস্য নেই
যেসব পরিবারে কমপক্ষে একজন প্রতিবন্ধী সদস্য এবং কোনো বয়স্ক সদস্য নেই
ভূমিহীন পরিবারগুলি যারা নৈমিত্তিক শ্রম থেকে আয় করে
যারা ভিক্ষা করে বেঁচে আছে
ম্যানুয়াল স্ক্যাভেনজার পরিবার
আদিম উপজাতি গোষ্ঠী
বন্ডেড লেবার

শহর এলাকায়:

ভিক্ষুক
গৃহকর্মী
ওয়াশার-ম্যান/ চৌকিদার
সুইপার / স্যানিটেশন কর্মী / মালী
ইলেকট্রিশিয়ান/ মেকানিক/ অ্যাসেম্বলার/ মেরামত কর্মী
গৃহ ভিত্তিক কর্মী/ কারিগর/ হস্তশিল্প কর্মী/ দর্জি
নির্মাণ শ্রমিক/ প্লাম্বার/ রাজমিস্ত্রি/ শ্রম/ চিত্রশিল্পী/ ওয়েল্ডার/ নিরাপত্তা প্রহরী/ কুলি এবং অন্যান্য হেড-লোড শ্রমিক
রাস্তায় বিক্রেতা/ মুচি/ ফেরিওয়ালা/ অন্যান্য সেবা প্রদানকারী
পরিবহন কর্মী/ ড্রাইভার/ কন্ডাক্টর/ ড্রাইভার এবং কন্ডাক্টর/ গাড়ী চালক/ রিকশাচালক
দোকান কর্মী/ সহকারী/ ছোট প্রতিষ্ঠানে পিয়ন/ হেলপার/ ডেলিভারি সহকারী/ পরিচারক/ ওয়েটার

Share this article
click me!