GST Council meet: কমবে দুধের দাম, জিএসটি কাউন্সিলের বৈঠকে অন্য বড় সিদ্ধান্ত কর মুক্ত রেলের অনেক পরিষেবা

বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলির মধ্যে অন্যতম হল কাউন্সিল সব ধরনের দুধের ক্যাননের ওপর ১২ শতাংশ অভিন্ন জিএসটি হারের সুপারিশ করেছে।

Saborni Mitra | Published : Jun 22, 2024 5:46 PM IST / Updated: Jun 22 2024, 11:19 PM IST

করদাতাদের স্বস্তি দিয়ে ৫৩তম জিএসটি কাউন্সিলের বৈঠকে (53 GST Council meet) বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের। একাধিক পণ্যে জিএসটি কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। দীর্ঘ বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, জিএসটি বা পণ্য পরিষেবা কর নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি ব্যবসায়ী ও এসএসএমই ও করদাতাদের উপকার করবে।

এদিনের বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলির মধ্যে অন্যতম হল কাউন্সিল সব ধরনের দুধের ক্যাননের ওপর ১২ শতাংশ অভিন্ন জিএসটি হারের সুপারিশ করেছে। সমস্ত কার্টন বাক্সেও ১২ শতাংশ জিএসটির সুপারিশ করা হয়েছে। ফায়ার ওয়াটার স্প্রিংকলার সহ সমস্ত ধরণের স্প্রিংকলারগুলি ১২ শতাংশ জিএসটি আকর্ষণ করবে। যার কারণে সংশ্লিষ্ট সামগ্রীগুলির দাম অনেকটাই কমবে। আগে বাড়তি কর গুণতে হত গ্রাহকদের। এদিনের বৈঠকে সোলার কুকারের ওপর ১২ শতাংশ হাতে জিএসটি নির্ধারণ করা হয়েছে।

Latest Videos

বৈঠকে বড় সিদ্ধান্তগুলির মধ্যে অন্যতম হল রেলওয়ে একাধিক পরিষেবায় পণ্য পরিষেবা কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় রেলের তরফে যে পরিষেবাগুলি দেওয়া হয় তার সবগুলোকে জিএসটি মুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। জিএসটি কাউন্সিলের প্রস্তাব অনুযায়ী, প্ল্যাটফর্ম টিকিট, রিটায়ারিং রুম, ওয়েটিং রুম, ক্লোকরুম এবং ব্যাটারি-চালিত গাড়ির পরিষেবাকে জিএসটির আওতার বাইরে রাখা হচ্ছে। বলার অপেক্ষা রাখে না এই প্রস্তাব কার্যকর হলে উপকৃত হবেন দূর পাল্লার ট্রেন যাত্রীরা।

এবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হোস্টেলগুলির পুড়ুয়াদের আর হোস্টেলের জন্য জিএসটি দিতে হবে না। শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হোস্টেলগুলিকে জিএসটি মুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে। জিএসটি আপিল ট্রাইব্যুনালের আর্থিক সীমা বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হয়েছে। একই পরিমাণ হাইকোর্টের জন্য ১ কোটি টাকা ও সুপ্রিম কোর্টের জন্য ২ কোটি টাকা হবে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি