Aditya L1: সূর্যের বর্ণালী, আদিত্য এল১ মিশনের সাফল্যের আরও একটি পদক্ষেপ 'সৌরছবি'

অসাধারণ কৃতিত্ব ২০০-৪০০ এনএম তরঙ্গদৈর্য্যের পরিসরে সম্পন্ন হয়েছিল। এটি সূর্যের আলোকমণ্ডল ও ক্রোমোস্ফিয়ার বোঝার জন্য একটি গুরুত্বপূর্ণ বর্ণালী।

 

Saborni Mitra | Published : Dec 8, 2023 2:51 PM IST / Updated: Dec 08 2023, 10:49 PM IST

আদিত্য - L1 মহাকাশযান ভারতের প্রথম সৌরমিশন। এই মিশনই সৌর আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (SUIT) এর মাধ্যমে সূর্যের অতিবেগুনি তরঙ্গদৈর্ঘ্যের ছবি তুলেছে। সূর্যের কাছ থেকে প্রথমবারের মত পূর্ণ ডিস্ক ছবিগুলি সফলভাবে ক্যাপচার করার একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। সম্প্রতি ইসরো সেই ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে।

এই অসাধারণ কৃতিত্ব ২০০-৪০০ এনএম তরঙ্গদৈর্য্যের পরিসরে সম্পন্ন হয়েছিল। এটি সূর্যের আলোকমণ্ডল ও ক্রোমোস্ফিয়ার বোঝার জন্য একটি গুরুত্বপূর্ণ বর্ণালী।

SUIT ইন্সস্ট্রুমেন্টটি ২০ নভেম্বর ২০২৩ সালে চালু করা হয়েছে। এটি মোতায়েন করার পরে চলতি বছর ৬ ডিসেম্বর প্রথম বার আলোর বিজ্ঞানের ছবিগুলি ক্যাপচার করেছিল। এই ছবিগুলি, এগারোটি ভিন্ন ফিল্টার ব্যবহার করে তোলা হয়েছে। সৌর পর্যবেক্ষণে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। সূর্যের জটিল বৈশিষ্ট্যগুলি এর মাধ্যমে আরও ভাল করে পর্যবেক্ষণ করা যাবে বলেও মনে করছে বিজ্ঞানীরা।

 

সূর্যের জটিল বৈশিষ্ট্য

এই ছবিগুলি সূর্যের বৈশিষ্ট্যগুলি তুলে ধরবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। এই ছবির মাধ্যমে সানস্পট, প্লেজ, শান্ত সূর্য অঞ্চল চিহ্নিত করা যাবে। পর্যবেক্ষণগুলি বিজ্ঞানীদের জন্য চৌম্বকীয় সৌর বায়ু মণ্ডলের মধ্যে গতিশীল মিথস্ক্রিয়া ও পৃথিবীর জলবায়ুতে সৌর বিকিরণের প্রভাব বোঝা যাবে।

ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স (IUCAA), পুনে-এর নেতৃত্বে একটি সহযোগিতামূলক প্রচেষ্টার ফল। Aditya-L1-এ SUIT পেলোডের একটি সাফল্য সৌর বিজ্ঞানে একটি নতুন যুগের সূচনা করেছে। যা বিজ্ঞানীদের পৃথিবীতে সূর্যের প্রভাব পর্যবেক্ষণ ও অধ্যায়ন করতে সাহায্য করে। এটি সূর্যের গতিবিধি সম্পর্কেও স্পষ্ট ধারনা করা যাবে।

Share this article
click me!