Aditya-L1 Mission: ফের সাফল্যের চূড়ায় ইসরো, সূর্যে পৌঁছনোর আগেই বৈজ্ঞানিক তথ্য দিতে শুরু করল আদিত্য-এল ১

STEPS যন্ত্রের সেন্সরগুলি পৃথিবী থেকে ৫০ হাজার কিলোমিটারেরও বেশি দূরে সুপার-থার্মাল এবং এনার্জেটিক আয়ন এবং ইলেকট্রন পরিমাপ করা শুরু করেছে৷ এই তথ্য বিজ্ঞানীদের পৃথিবীর চারপাশে কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করে।

Parna Sengupta | Published : Sep 18, 2023 7:57 AM IST / Updated: Sep 18 2023, 01:49 PM IST

ইসরো আদিত্য-L1 মিশন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এক্স (আগের টুইটার) এ পোস্ট করেছে যে আদিত্য-এল ১ বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা শুরু করেছে। STEPS যন্ত্রের সেন্সরগুলি পৃথিবী থেকে ৫০ হাজার কিলোমিটারেরও বেশি দূরে সুপার-থার্মাল এবং এনার্জেটিক আয়ন এবং ইলেকট্রন পরিমাপ করা শুরু করেছে৷ এই তথ্য বিজ্ঞানীদের পৃথিবীর চারপাশে কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করে। এই ছবিটি বিভিন্ন ইউনিটগুলির মধ্যে একটি দিয়ে সংগৃহীত শক্তিযুক্ত কণা সম্পর্কিত বায়ুমণ্ডলের তারতম্য সম্পর্কে তথ্য দেয়।

ISRO-এর মতে, আদিত্য-এল১ যে তথ্য সংগ্রহ করবে তা বিজ্ঞানীদের পৃথিবীর চারপাশে কণার আচরণ বিশ্লেষণ করতে সাহায্য করবে।

 

 

আদিত্য এল-১ কবে চালু হয়?

জেনে রাখা ভালো যে ভারতীয় মহাকাশ সংস্থা ISRO দোসরা সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে PSLV C 57 রকেটের সাহায্যে আদিত্য এল-১ উৎক্ষেপণ করেছিল। আদিত্য L-1 প্রায় ৪ মাসের মধ্যে সূর্যের কাছে L1 বিন্দুতে পৌঁছাবে। এই মিশনের মাধ্যমে সূর্য নিয়ে গবেষণা করার লক্ষ্য ইসরো। এই মিশনের সাথে মোট সাতটি পেলোড পাঠানো হয়েছে, যা বিভিন্ন ডেটা সংগ্রহ করে ইসরোকে পাঠাবে।

Lagrange পয়েন্ট কি?

এই মিশনে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে এল-১ পয়েন্ট। পৃথিবী এবং সূর্যের মধ্যে মোট পাঁচটি বিন্দু রয়েছে যেখানে সূর্য এবং পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি ভারসাম্য পায় এবং কেন্দ্রাতিগ বল তৈরি হয়। তার মানে, যদি কিছু এই জায়গায় পৌঁছায় তবে তা উভয়ের মধ্যে স্থিতিশীল হয়ে যায় এবং কম শক্তি ব্যয় হয়। এই বিন্দুটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে অবস্থিত।

Read more Articles on
Share this article
click me!