Aditya-L1 Mission: সফলভাবে পঞ্চম এবং শেষ কক্ষপথ বদল করল আদিত্য-এল ১, কাটাল পৃথিবীর টান

আদিত্য এল ১ মিশন চালু হওয়ার পর থেকে মিশনটি পৃথিবীর মাধ্যাকর্ষণের আওতায় থেকেই প্রদক্ষিণ করছে। এর কক্ষপথের পরিধি চারবার বাড়ানো হয়েছিল, পঞ্চম বারে এর গতিপথ পরিবর্তন করা হয়েছিল

Parna Sengupta | Published : Sep 19, 2023 6:31 AM IST

ভারতের প্রথম সৌর মিশন আদিত্য-এল ১ সফলভাবে পঞ্চমবারের জন্য কক্ষপথ পরিবর্তন প্রক্রিয়া সম্পন্ন করেছে। ভারতীয় মহাকাশ সংস্থা ISRO টুইট করেছে যে আদিত্য-এল১ এখন সূর্য এবং পৃথিবীর মধ্যে এল১ পয়েন্টের দিকে চলে গেছে।

আজ থেকে সূর্যের দিকে পা বাড়াবে আদিত্য

ISRO ১৫ সেপ্টেম্বর জানিয়েছিল যে আদিত্য এল ১ মিশন চালু হওয়ার পর থেকে মিশনটি পৃথিবীর মাধ্যাকর্ষণের আওতায় থেকেই প্রদক্ষিণ করছে। এর কক্ষপথের পরিধি চারবার বাড়ানো হয়েছিল, পঞ্চম বারে এর গতিপথ পরিবর্তন করা হয়েছিল এবং এটিকে এক টানে গুলতির মতো সূর্যের দিকে পাঠানো হয়েছিল। একে বলা হয় 'স্লিং শট ম্যানুভার'।

এর আগে, আদিত্য-এল1 সফলভাবে ১৫ সেপ্টেম্বর চতুর্থবারের মতো কক্ষপথ পরিবর্তন করেছিল। থ্রাস্টার ফায়ারের কিছুক্ষণ পরেই ইসরো টুইট করে এই তথ্য জানায়। একই সময়ে, ১০ সেপ্টেম্বর বেলা আড়াইটে ISRO তৃতীয়বারের মতো আদিত্য এল ১ মহাকাশযানের কক্ষপথ পরিবর্তন করে। তারপর এটি পৃথিবীর উপরে ২৯৬ কিমি x ৭১,৭৬৭ কিমি কক্ষপথে পাঠানো হয়েছিল। ৩ সেপ্টেম্বর, আদিত্য এল১ সফলভাবে প্রথমবারের মতো কক্ষপথ পরিবর্তন করে।

ইসরোর দেওয়া তথ্য অনুসারে আদিত্য-এল১ পৃথিবীর কক্ষপথে ১৬ দিন কাটাবে। এই সময়ের মধ্যে, আদিত্য-এল ১-এর কক্ষপথ পরিবর্তন করবে।

এই কণাগুলি আমাদের সৌরজগতের মহাকাশে সৌর ঝড়ের উৎপত্তি, গতিবিধি এবং আবহাওয়ার ঘটনাগুলি এবং কেন তারা বিভিন্ন দিকে বিভিন্ন বেগের সাথে চলে তা বুঝতে সাহায্য করতে পারে। STEPS দ্বারা পরিমাপ করা ডেটা পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের বিভিন্ন কণা এবং চার্জযুক্ত কণার আচরণ বুঝতেও সাহায্য করবে।

 

 

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো দোসরা সেপ্টেম্বর ভারতের প্রথম সৌর মিশন আদিত্য-এল১ চালু করেছে। ইসরো সফলভাবে PSLV C57 লঞ্চ ভেহিকেল থেকে আদিত্য এল১ উৎক্ষেপণ করেছে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণটি হয়েছিল। চন্দ্রযান-৩ এর মতো এই মিশনটিও প্রথমে পৃথিবীর চারপাশে ঘুরবে এবং তারপর দ্রুত সূর্যের দিকে উড়ে যাবে বলে জানানো হয়েছে।

আদিত্য-এল১ ১৫ লক্ষ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে

তথ্য অনুসারে, আদিত্য-এল১ মহাকাশযানটি সৌর করোনা (সূর্যের বাইরেরতম স্তর) দূরবর্তী পর্যবেক্ষণের জন্য এবং এল-১ (সূর্য-পৃথিবী ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট) এ সৌর বায়ুর সিটু পর্যবেক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে। এল-১ পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে।

Read more Articles on
Share this article
click me!