Aditya L1 Mission- সূর্যের দিকে আরও এক পা ফেলল আদিত্য এল১, বড় তথ্য দিল ইসরো, দেখুন ছবি

X-এ পোস্টটি শেয়ার করে ISRO বলেছে যে স্যাটেলাইটটি ভালোভাবে কাজ করছে। আদিত্য এল-১ পৃথিবীর প্রথম রাউন্ড করেছে। মানে পৃথিবীকে কেন্দ্র করে এক পাক ঘোরা সফল হয়েছে।

Parna Sengupta | Published : Sep 5, 2023 6:24 AM IST

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো আদিত্য এল১ সম্পর্কে বড় তথ্য দিয়েছে। আদিত্য এল-১ পৃথিবীর চারদিকে তার প্রথম কক্ষপথ সফলভাবে সম্পন্ন করেছে। এখন এটি দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করেছে। ISRO টুইট করেছে যে আদিত্য এল-১ দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করেছে ৫ সেপ্টেম্বর রাত ২.৪৫ মিনিটে। মহাকাশ সংস্থা জানিয়েছে যে আদিত্য এখন ১০ সেপ্টেম্বর তৃতীয় কক্ষপথে প্রবেশ করবে।

X-এ পোস্টটি শেয়ার করে ISRO বলেছে যে স্যাটেলাইটটি ভালোভাবে কাজ করছে। আদিত্য এল-১ পৃথিবীর প্রথম রাউন্ড করেছে। মানে পৃথিবীকে কেন্দ্র করে এক পাক ঘোরা সফল হয়েছে। আদিত্য সফলভাবে এগিয়ে চলেছে। ইসরোর সূর্য মিশন আদিত্য এল ১ আগের কক্ষপথের উপরে পৌঁছেছে।

আদিত্য এল১ দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করে

আদিত্য এল১ পৃথিবীর চারদিকে ঘোরার পর সূর্যের দিকে চলে গেছে এবং দ্বিতীয় কক্ষপথে প্রবেশ করেছে। নতুন কক্ষপথ হল ২৪৫ কিমি x ২২৪৫৯ কিমি। সহজ ভাষায় বুঝতে গেলে বলা যেতে পারে যে, পৃথিবীর নিকটতম বিন্দু হল ২৪৫ কিমি এবং সর্বোচ্চ দূরত্বের বিন্দু হল ২২,৪৫৯ কিমি। এর আগে কক্ষপথে, পৃথিবীর নিকটতম বিন্দু ছিল ২৩৫ কিলোমিটার এবং সর্বোচ্চ বিন্দু ছিল ১৯ হাজার কিলোমিটার।

 

 

জেনে রাখা ভালো যে ভারতীয় মহাকাশ সংস্থা ISRO দোসরা সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে PSLV C 57 রকেটের সাহায্যে আদিত্য এল-১ উৎক্ষেপণ করেছিল। আদিত্য L-1 প্রায় ৪ মাসের মধ্যে সূর্যের কাছে L1 বিন্দুতে পৌঁছাবে। এই মিশনের মাধ্যমে সূর্য নিয়ে গবেষণা করার লক্ষ্য ইসরো। এই মিশনের সাথে মোট সাতটি পেলোড পাঠানো হয়েছে, যা বিভিন্ন ডেটা সংগ্রহ করে ইসরোকে পাঠাবে।

Lagrange পয়েন্ট কি?

এই মিশনে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে এল-১ পয়েন্ট। আসুন আমরা আপনাকে বলি যে পৃথিবী এবং সূর্যের মধ্যে মোট পাঁচটি বিন্দু রয়েছে যেখানে সূর্য এবং পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি ভারসাম্য পায় এবং কেন্দ্রাতিগ বল তৈরি হয়। তার মানে, যদি কিছু এই জায়গায় পৌঁছায় তবে তা উভয়ের মধ্যে স্থিতিশীল হয়ে যায় এবং কম শক্তি ব্যয় হয়। এই বিন্দুটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে অবস্থিত।

ISRO জানিয়েছে যে ১৬ দিনের মধ্যে, আদিত্য L1 পাঁচবার তার কক্ষপথ পরিবর্তন করবে এবং এর পরে এটি L1 অর্থাৎ ল্যাগ্রেঞ্জ পয়েন্টের দিকে ঝাঁপ দেবে। চন্দ্রযান-৩-এর সাফল্যের পর, ISRO সূর্য নিয়ে রিসার্চের জন্য শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে দোসরা সেপ্টেম্বর সকাল ১১.৫০ মিনিটে সৌর মিশন 'আদিত্য-এল১' সফলভাবে চালু করেছে।

Read more Articles on
Share this article
click me!