এবার বড় ভূমিকম্প বঙ্গোপসাগরেও! সুনামি ভাসিয়ে নিয়ে যেতে পারে সব, রেড অ্যালার্ড বিজ্ঞানীদের

উপকূলীয় এলাকার বাসিন্দারা ভূমিকম্পের খবর রটতেই আতঙ্কিত হয়ে পড়েছেন। নেপাল বিপর্যয়ের পর থেকেই ভয়ে কাঁটা তারা। ফিরে এসেছে ২০০৪ সালের সুনামির বিভীষিকাময় স্মৃতিও।

Parna Sengupta | Published : Nov 7, 2023 4:33 AM IST

মঙ্গলবার ৭ অক্টোবর সকালে বঙ্গোপসাগরে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ভোর ৫.৩২ মিনিটে এই ভূমিকম্প হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, এই ভূমিকম্পের অবস্থান ছিল বঙ্গোপসাগরে ১০ কিলোমিটার গভীরে। কেন্দ্র যে ছবিটি প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে যে ভূমিকম্পের অবস্থান ছিল বঙ্গোপসাগরের ১০ কিলোমিটার গভীরে। এই কম্পনের উৎসস্থল ছিল ৮.৫৫ ডিগ্রি উত্তর এবং ৯০.৯৩ ডিগ্রি পূর্বে।

রিখটার স্কেলে যার তীব্রতা মাপা হয়েছে ৪.২। এই ভূমিকম্পে সম্পত্তি বা প্রাণহানির কোনো ক্ষয়ক্ষতির খবর নেই। উপকূলীয় এলাকার বাসিন্দারা ভূমিকম্পের খবর রটতেই আতঙ্কিত হয়ে পড়েছেন। নেপাল বিপর্যয়ের পর থেকেই ভয়ে কাঁটা তারা। ফিরে এসেছে ২০০৪ সালের সুনামির বিভীষিকাময় স্মৃতিও।

সোমবার অর্থাৎ ৬ নভেম্বর দিল্লি-এনসিআর সহ উত্তর ভারতে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। দিল্লি-এনসিআর ছাড়াও উত্তরপ্রদেশ, বিহার, উত্তরাখণ্ড, হরিয়ানার মতো রাজ্যগুলিতেও শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল। উত্তর ভারতে লাগাতার ভূমিকম্প অনুভূত হচ্ছে। সোমবারের ভূমিকম্প নিয়ে আতঙ্ক ছড়িয়ে। এদিকে শুক্রবার রাতেই ভূমিকম্পের মুখোমুখি হতে হয়েছিল মানুষকে। তবে এবার ভূমিকম্পের তীব্রতা কম হয়েছে।

 

 

নেপালে ভূমিকম্পের প্রভাব

নেপালের পশ্চিমাঞ্চলের জাজারকোট এবং এর আশেপাশের এলাকায় ৫.৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল, যার কম্পন উত্তর ভারতেও অনুভূত হয়েছিল। শুক্রবার রাতেই এখানে একটি ভূমিকম্প হয়েছিল, যাতে ১৫৩ জন প্রাণ হারিয়েছিলেন। ভূমিকম্পে নেপালে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এই ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে দিল্লি-এনসিআর পর্যন্ত। লোকজনকে বাড়ি থেকে বের হতে দেখা গেছে।

নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টারের মতে, স্থানীয় সময় বিকেল ৪.৩১ মিনিটে জাজারকোট ও আশেপাশের এলাকায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্প এতটাই শক্তিশালী ছিল যে রাজধানী কাঠমান্ডুতেও এর প্রভাব অনুভূত হয়েছে। একই সময়ে, নয় মিনিট পর নেপালের একই এলাকায় আবারও কম্পন অনুভূত হয়। এ সময় রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয় ৪.৫।

বড় ভূমিকম্পের ভয়

দীর্ঘদিন ধরে, বিজ্ঞানীরা নিয়মিত একটি ভয়াবহ সতর্কতা জারি করেছেন যে হিমালয় অঞ্চলে ৮.৫ মাত্রার একটি বড় ভূমিকম্প হতে চলেছে। ভারতীয় সিসমোলজিস্টদের নেতৃত্বে ২০১৮ সালের একটি গবেষণায় পরামর্শ দেওয়া হয় যে উত্তরাখণ্ড থেকে পশ্চিম নেপাল পর্যন্ত বিস্তৃত মধ্য হিমালয় "ভবিষ্যতে কোনো এক সময়ে" প্রভাবিত হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!