দিল্লি এনসিআরের পর উত্তরাখণ্ড, জোরে কেঁপে উঠল মাটি- ভূমিকম্পের আতঙ্কে রাস্তায় মানুষ

ভূমিকম্পের কারণে সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনও তথ্য নেই। জানা গিয়েছে, ভূমিকম্পের কম্পন অনুভূত হলেই মানুষ ঘর থেকে বেরিয়ে আসেন। তবে সৌভাগ্যের বিষয় হলো ভূমিকম্পের তীব্রতা খুব বেশি ছিল না।

Parna Sengupta | Published : Oct 16, 2023 6:35 AM IST

দিল্লি-এনসিআর-এর পর উত্তরাখণ্ডেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে, এই ভূমিকম্পের কম্পনগুলি পিথোরাগড় জেলার ৪৮ কিলোমিটার উত্তর-পূর্বে অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৪.২। সকাল ৯টা ১১ মিনিটের দিকে ভূমিকম্পের জেরে আতঙ্কে রয়েছে মানুষ।

ভূমিকম্পের কারণে সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনও তথ্য নেই। জানা গিয়েছে, ভূমিকম্পের কম্পন অনুভূত হলেই মানুষ ঘর থেকে বেরিয়ে আসেন। তবে সৌভাগ্যের বিষয় হলো ভূমিকম্পের তীব্রতা খুব বেশি ছিল না। গত ১৫ দিনে দ্বিতীয়বার রাজ্যে ভূমিকম্প অনুভূত হয়েছে। এর আগে ৫ অক্টোবর উত্তরকাশীতে ভূমিকম্প হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ৫ অক্টোবর মধ্যরাতে ৩.৪৯ মিনিটে ৩.২ মাত্রার ভূমিকম্প হয়েছিল।

দিল্লি-এনসিআরে কেঁপে ওঠে মাটি

এর আগে রবিবার অর্থাৎ ১৫ই অক্টোবর দিল্লি-এনসিআরে ভূমিকম্প অনুভূত হয়েছিল। ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৪টা ০৮ মিনিটে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর তীব্রতা মাপা হয়েছে ৩.১। এর কেন্দ্র ছিল হরিয়ানার ফরিদাবাদে, যা দিল্লির সীমান্ত সংলগ্ন। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূমি থেকে ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্প আঘাত হানার সঙ্গে সঙ্গেই ঘরবাড়ি ও অফিস-আদালত থেকে লোকজন ছুটে আসেন। লোকজন জানিয়েছে, তারা ভূমিকম্পের তীব্র কম্পন অনুভব করেছে। কয়েকদিন আগেও জাতীয় রাজধানী উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে ভূমিকম্প হয়েছিল।

উত্তরাখণ্ড ৫টি ভূমিকম্প অঞ্চলের অন্তর্ভুক্ত

জেনে রাখা ভালো যে উত্তরাখণ্ড সেই ৪-৫টি ভূমিকম্প অঞ্চলের অন্তর্ভুক্ত, যেখানে প্রায়শই ভূমিকম্পের সম্ভাবনা থাকে। উত্তরাখণ্ডের ৫টি সবচেয়ে সংবেদনশীল ভূমিকম্প অঞ্চলের মধ্যে রুদ্রপ্রয়াগ (বেশিরভাগ অংশ), পিথোরাগড়, বাগেশ্বর, চামোলি, উত্তরকাশী জেলাগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও নৈনিতাল, চম্পাওয়াত, উধম সিং নগর, হরিদ্বার, পাউরি এবং আলমোড়া জোন ৪-এর অধীনে আসে। এটা লক্ষণীয় যে জোন ৪ এবং ৫ ভূমিকম্পের জন্য সংবেদনশীল বলে মনে করা হয়।

Share this article
click me!