ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা নিয়ে তৈরি হচ্ছে ভারত, দেশে তৈরি যন্ত্রাংশের ওপর বাড়ছে নির্ভরতা

দেশে খুচরো যন্ত্রাংশ তৈরি থেকে শুরু করে ফাইটার প্লেনকে আপগ্রেড করা এবং তাতে দেশীয় অস্ত্র ব্যবস্থা স্থাপনের কাজও চলছে দ্রুত গতিতে। এই ক্রমানুসারে, সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানকে আপগ্রেড করা হচ্ছে

Parna Sengupta | Published : Jan 14, 2024 9:56 AM IST

বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভি.আর. চৌধুরী বলেছেন যে ভারতীয় বিমান বাহিনী গত দুই থেকে তিন বছরে দেশে ৬০ হাজারেরও বেশি খুচরা যন্ত্রাংশ তৈরি করেছে। ১৩ জানুয়ারী শনিবার এই তথ্য প্রদান করে, বিমান বাহিনী প্রধান বলেছেন যে বিমান বাহিনী মেরামত ও রক্ষণাবেক্ষণ কার্যক্রমের জন্য বিদেশী OEMs (অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার) এর উপর নির্ভর করতে পারে না এবং এটি দেশেই করতে হবে।

নাগপুরের ভোঁসলা মিলিটারি স্কুলে আয়োজিত এক অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন বিমান বাহিনী প্রধান। এদিকে, এয়ার চিফ মার্শাল ভিআর চেন্নাই উপকূলের কাছে বঙ্গোপসাগরে ভারতীয় বিমান বাহিনীর একটি পরিবহন বিমানের ধ্বংসাবশেষ আবিষ্কারের কথাও জানিয়েছেন। তিনি বলেছিলেন যে দুর্ভাগ্যবশত এত দীর্ঘ সময় লেগেছিল কিন্তু অবশেষে আমরা অন্তত গভীর সমুদ্র অন্বেষণ এবং সমুদ্রতলের মধ্যে এই ধরনের জিনিস সনাক্ত করার প্রযুক্তি পেয়েছি। তিনি বলেছিলেন যে আমরা এটিকে সহজতর করার জন্য এবং ধ্বংসাবশেষ খুঁজে পেতে সক্ষম হওয়ার জন্য ভূ বিজ্ঞান মন্ত্রকের কাছে অত্যন্ত কৃতজ্ঞ। এটি দুর্ঘটনার দীর্ঘ মুলতুবি তদন্ত শেষ করবে।

দেশে খুচরো যন্ত্রাংশ তৈরি থেকে শুরু করে ফাইটার প্লেনকে আপগ্রেড করা এবং তাতে দেশীয় অস্ত্র ব্যবস্থা স্থাপনের কাজও চলছে দ্রুত গতিতে। এই ক্রমানুসারে, সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানকে আপগ্রেড করা হচ্ছে এবং এর বেশিরভাগ সরঞ্জাম ভারতীয় সিস্টেমের সাথে প্রতিস্থাপন করা হচ্ছে। সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমান আপগ্রেডেশনের পর ভারতীয় বিমানে পরিণত হবে। এই পদক্ষেপটি প্রতিরক্ষা খাতে ভারতের স্বনির্ভরতার জন্য একটি উল্লেখযোগ্য ঘটনা হবে৷ আপগ্রেডের পর, সুখোইয়ের ৭৮% সরঞ্জাম দেশীয় হয়ে যাবে।

রাশিয়ান রাডারটি দেশীয়ভাবে তৈরি অ্যাক্টিভ ইলেকট্রনিকলি স্ক্যানড অ্যারে (AESA) রাডার দিয়ে প্রতিস্থাপন করা হবে। এভিওনিক্স স্যুট উন্নত ভারতীয় সিস্টেমের সাথে আপগ্রেড করা হবে। একটি উন্নত ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুটও থাকবে। Khoi-30 MKI-তে নতুন ভারতীয় অস্ত্র ব্যবস্থাও লাগানো হবে। এই পরিবর্তন এর আক্রমণাত্মক ক্ষমতা আরও বৃদ্ধি করবে।

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) শীঘ্রই ভারতীয় বায়ুসেনার (IAF) ৮৪ Sukhoi-30MKI যুদ্ধবিমান আপগ্রেড করার কাজ শুরু করতে চলেছে। বিমান বাহিনীর বিশেষ অনুরোধে এই ৮৪টি উড়োজাহাজকে আপগ্রেড করার কাজ চলছে এবং এর জন্য প্রতিরক্ষা মন্ত্রক থেকে অনুমোদন পাওয়া গেছে এবং বাজেটও পাস হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!