‘চিনা অর্থ পাওয়া নিউজ পোর্টালকে বাঁচিয়ে রেখেছে কংগ্রেস’, তোপ দাগলেন বিজেপি মন্ত্রী অনুরাগ ঠাকুর ও রাজীব চন্দ্রশেখর

ভারত-বিরোধী এজেন্ডার প্রচার করা নিউজ পোর্টালকে রাহুল গান্ধীর দল সমর্থন করে চলেছে বলে সংসদের বাইরে মারাত্মক অভিযোগ আনলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী।

Sahely Sen | Published : Aug 8, 2023 5:01 AM IST

৩৮ কোটি টাকা তহবিল পাওয়ার অভিযোগ, রাহুল গান্ধীর সাংসদ পদ ফিরে পাওয়ার জল্পনার দিনেই চিন সরকারের সঙ্গে কংগ্রেসের যোগ থাকার বিষয়টি উসকে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ও রাজীব চন্দ্রশেখর। দেশের বাইরের স্বার্থান্বেষী ব্যক্তিরা ভারতের উন্নতির বিরোধী, সোমবার সাংবাদিক সম্মেলনে এভাবেই তোপ দাগলেন কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

‘নিউজক্লিক’ নামক একটি ওয়েব পোর্টালের বিরুদ্ধে মোদী সরকারের নেতামন্ত্রীরা উষ্মা প্রকাশ করেছিলেন আগেই, বলা হয়েছিল যে, এটি চিনা কমিউনিস্ট পার্টির ‘বিপজ্জনক হাতিয়ার’। এরপর, মার্কিন সংবাদপত্র ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর তদন্তেও ‘নিউজক্লিক’-এর সঙ্গে চিনা কমিউনিস্ট পার্টির যোগসাজশের সন্ধান পাওয়া গেছে। তদন্তে জানা গেছে, সারা বিশ্বে নিজেদের রাজনৈতিক এজেন্ডা প্রচারের জন্য নেভিল রায় সিংঘম নামের এক ব্যক্তিকে প্রচুর পরিমাণ অর্থ দিয়েছিল চিনা কমিউনিস্ট পার্টি। এই নেভিল রায় সিংঘম-ই নিউজক্লিক পোর্টালের প্রতিষ্ঠাতা। নিউ ইয়র্ক টাইমসের এই তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পরেই, ৭ অগাস্ট, সোমবার ‘নিউজক্লিক’ নিয়ে কংগ্রেসকে আক্রমণ করেছে বিজেপি।

চিনা তহবিল ব্যবহার করে ভারতে বিজেপি-সরকার বিরোধী পরিবেশ তৈরি করা হয়েছে বলে ‘নিউজক্লিক’-এর বিরুদ্ধে লোকসভায় অভিযোগ তুলেছেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। তিনি দাবি তোলেন, ‘নির্বাচন কমিশনের উচিত চিন থেকে কংগ্রেস পার্টি কত অর্থ পেয়েছে, তার তদন্ত করা এবং কংগ্রেস দলকে নিষিদ্ধ করা।’ সংসদের বাইরে বিষয়টি নিয়ে সরব হয়েছেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। ‘নিউজক্লিক’-এর সঙ্গে চিনের কমিউনিস্ট পার্টির যোগের বিষয়টি আগেই ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল বলে জানান তাঁরা। নিউইয়র্ক টাইমসের মতো নামী সংবাদপত্রের রিপোর্টে, নেভিল রায় সিংঘম এবং তাঁর সংস্থা নিউজক্লিক দ্বারা চিনা কমিউনিস্ট পার্টির হয়ে সারা বিশ্বে রাজনৈতিক প্রচার চালানোর বিরুদ্ধে সরব হন কেন্দ্রীয় মন্ত্রীরা।

অনুরাগ ঠাকুরের কথায়, “ভারত-বিরোধী এজেন্ডার প্রচার করছেন নেভিল।” তাঁদের মতে, ২০২১ সালে নিউজক্লিকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল কেন্দ্রীয় সংস্থাগুলি। সেই সময় নিউজক্লিক-কে সমর্থন করেছিল কংগ্রেস। অনুরাগ ঠাকুর বলেছেন, “কংগ্রেসের পক্ষে নেভিল এবং নিউজক্লিককে বাঁচানোর চেষ্টা করাটাই স্বাভাবিক। কংগ্রেস নেতৃত্বের কাছে জাতীয় স্বার্থ কোনদিনই গুরুত্বপূর্ণ ছিল না। এই একই কংগ্রেস পার্টি, ২০০৮ সালে চিনা কমিউনিস্ট পার্টির সঙ্গে মউ স্বাক্ষর করেছিল। ভারতে, চিনের প্রচারে সম্মত হয়েছিল। চিনা দূতাবাস থেকে রাজীব গান্ধী ফাউন্ডেশনের জন্য অনুদান গ্রহণ করেছিল।”

ভুল তথ্যকে দেশের গণতন্ত্রের জন্য সত্যিকারের বিপদ হিসাবে অভিহিত করে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, “যখনই ভুল তথ্যের লাগাম টেনে ধরার চেষ্টা করা হয়, এই প্ল্যাটফর্মগুলি তাদের বন্ধুদের সাথে ঝাঁপিয়ে পড়ে এবং বাকস্বাধীনতার মিথ্যা আবরণের পিছনে জড়ো হয়। সংবিধানের দোহাই দেওয়া অবশ্যই একটি জাতির উত্থানকে রোধ করার লক্ষ্যে ভুল তথ্যকে আড়াল করা নয় এবং সেটা হওয়া উচিতও নয়। একটি বিদেশী দেশ সক্রিয়ভাবে এই প্ল্যাটফর্মগুলিকে টাকা দিচ্ছে, যেগুলি আমাদের দেশ, সরকার, বিশ্বাস এবং সমাজের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করছে। এবিষয়ে আমাদের খুব সচেতন হতে হবে।”

আরও পড়ুন-

নিজের মা-কে লাঠি দিয়ে বেধড়ক মার, অসমের ব্যক্তির বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগ আনলেন প্রতিবেশীরা
Government Teachers: রাজ্য সরকারি শিক্ষকদের জন্য নয়া নিয়ম, শিক্ষানীতিতে এল বড় বদল

Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?

Rakhi Purnima 2023: সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

Share this article
click me!