দেশ জুড়ে কমে যাচ্ছে কন্ডোম বিক্রি? জেনে নিন কী জবাব দিল স্বাস্থ্য মন্ত্রক

মন্ত্রক বলেছে, 'সিএমএসএস ২০২৩ সালের মে মাসে পরিবার পরিকল্পনা কর্মসূচির জন্য ৫.৮৮ কোটি কন্ডোম কিনেছিল এবং বর্তমান পরিমাণ কন্ডোম পরিবার পরিকল্পনা কর্মসূচির প্রয়োজন মেটাতে যথেষ্ট।'

Parna Sengupta | Published : Dec 12, 2023 12:23 PM IST

যৌনতা নিয়ে একেক জনের একেক রকমের ফ্যান্টাসি রয়েছে। অনেকেই বিভিন্ন রকমভাবে যৌনতাকে উপভোগ করে। তবে যৌনতা নিয়ে বিভিন্ন প্রশ্ন অনেকেরই মনে ঘোরাফেরা করে। সক্ষমের সময় অনেকেই পরিপূর্ণভাবে তা উপভোগ করতে চান। আবার অনেকেই অনেক ধরনের প্রোটেক্টিভ প্রোটোকল মেনে চলেন। এই পরিস্থিতিতে সামনে এসেছে নয়া তথ্য। সম্প্রতি দেশে কনডম কম কেনার কারণে পরিবার পরিকল্পনা কর্মসূচি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে দাবি করা হচ্ছিল। এখন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মঙ্গলবার এই সংবাদটিকে বিভ্রান্তিকর বলে অভিহিত করেছে। মন্ত্রক দাবি করেছে যে গর্ভনিরোধক বিক্রির ক্ষেত্রে দেশের কেন্দ্রীয় ক্রয় সংস্থার ব্যর্থতা দায়ি। এই কারণে দেশের পরিবার পরিকল্পনা কর্মসূচি গুরুতরভাবে প্রভাবিত হতে পারে।

স্বাস্থ্য মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, 'এ ধরনের খবর মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে।' স্বায়ত্তশাসিত সংস্থা সেন্ট্রাল মেডিকেল সার্ভিসেস সোসাইটি (CMSS) কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনে একটি কেন্দ্রীয় ক্রয় সংস্থা যা জাতীয় পরিবার পরিকল্পনা কর্মসূচি এবং জাতীয় এইডস নিয়ন্ত্রণ কর্মসূচির জন্য কন্ডোম সংগ্রহ করে। মন্ত্রক বলেছে, 'সিএমএসএস ২০২৩ সালের মে মাসে পরিবার পরিকল্পনা কর্মসূচির জন্য ৫.৮৮ কোটি কন্ডোম কিনেছিল এবং বর্তমান পরিমাণ কন্ডোম পরিবার পরিকল্পনা কর্মসূচির প্রয়োজন মেটাতে যথেষ্ট।'

বর্তমানে ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন (NACO) এইচএলএল লাইফকেয়ার লিমিটেড থেকে বিনামূল্যে কনডমের ৭৫ শতাংশ সরবরাহ পাচ্ছে এবং অবশিষ্ট ২৫ শতাংশ পরিমাণ সাম্প্রতিক অনুমোদনের ভিত্তিতে ২০২৩-২৪-এর জন্য CMS-মাধ্যমে সরবরাহ করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে যে এইচএলএল লাইফকেয়ার লিমিটেড থেকে অর্ডার করা ৬.৬ কোটি কনডমের মাধ্যমে NACO প্রয়োজনীয়তা পূরণ করা হচ্ছে। এতে বলা হয়েছে যে সিএমএসএসের তরফে সংগ্রহে দেরির কারণে ঘাটতির কোনও ঘটনা প্রকাশিত হয়নি। সিএমএসএস ইতিমধ্যেই চলতি অর্থ বছরে বিভিন্ন ধরনের কন্ডোম সংগ্রহের জন্য দরপত্র প্রকাশ করেছে এবং এই দরপত্রগুলি চূড়ান্ত করার চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!