কংগ্রেস মুসলিম লীগ ও কমিউনিস্ট পার্টিতে পরিণিত হওয়ায় শূণ্যস্থান দখল করে বিজেপি: এস গুরুমূর্তি

কংগ্রেস বিজেপিকে একইভাবে সমালোচনা করে যেভাবে মুসলিম লীগ একসময় কংগ্রেসকে তিরস্কার করেছিল, বিজেপিকে একটি হিন্দু দল এবং নিজেকে মুসলিম বিরোধী বলে। এস গুরুমূর্তি কংগ্রেসের এই পরিবর্তন নিয়েই লিখেছেন।

 

S Gurumurthy | Published : May 23, 2024 6:05 PM IST / Updated: May 23 2024, 11:36 PM IST

কংগ্রেস ও বিজেপি ,কংগ্রেস ও মুসলিম লীগ এবং কংগ্রেস ও কমিউনিস্টদের মধ্যে ঐতিহাসিক সংঘর্ষের প্রতিফলন ঘটায়। বর্তমানে, কংগ্রেস সেই অবস্থানগুলিকে চ্যালেঞ্জ করে যেগুলিতে এটি একবার চ্যাম্পিয়ন হয়েছিল। যখন এই দলটি একবার প্রবলভাবে বিরোধিতা করেছিল-- পরিবর্তন একটি রাজনৈতিক রূপান্তর উদ্দীপক অবস্থান গ্রহণ করে। এই রূপান্তর হঠাৎ ঘটেনি বরং এর মূলে রয়েছে দীর্ঘ ইতিহাস। বর্তমান নির্বাচনী বিতর্কের পিছনের কারণ এবং তাদের প্রভাব বোঝার জন্য এই ইতিহাস বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অবনতির সূত্রপাত

থগলাক কঠোরভাবে বিজেপির স্ব-সেবামূলক স্লোগানকে প্রত্যাখ্যান করেছেন, "কংগ্রেস ছাড়া ভারত", জোর দিয়ে যে এমনকি গত তিন দশকে কংগ্রেসের পতনের মধ্যেও, দলকে ত্যাগ করা দেশের স্বার্থে নয়। পারিবারিক লাভের জন্য ১৯৯৬ সালে ইন্দিরা গান্ধী কর্তৃক সূচিত ভাঙ্গনের পর থেকে এই পত্রিকাটি কংগ্রেসের জাতীয় পরিচয়, নীতি এবং নীতির ক্ষয় নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে। একসময় জাতীয়তাবাদের সমার্থক, কংগ্রেস তার সারমর্ম হারিয়ে ফেলেছিল যখন ইন্দিরা সরকারী কৌশলের মাধ্যমে নিয়ন্ত্রণ হারিয়েছিলেন। কামরাজ, মোরারজি দেশাই এবং নিজলিঙ্গপ্পা-এর মতো দৃঢ়চেতাদের পাশ কাটিয়েছিলেন। ১৯৭১ সালের নির্বাচনে কমিউনিস্টদের সঙ্গে জোটবদ্ধ হওয়ার মাধ্যমে, কংগ্রেস তার স্বাতন্ত্র্য হারায় এবং জাতীয় মূলধারা থেকে সরে যায়, ঠগলাক ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা চো দ্বারা শোক প্রকাশ করা হয়। ম্যাগাজিনটি ১৯৬৯ সালের বিভক্তির দ্বারা অনুপ্রাণিত কংগ্রেসের পতন এবং ডিএমকে-র উত্থানের সূচনাকে চিহ্নিত করে। আজকের কংগ্রেসের বিরুদ্ধে ঠগলাকের অবস্থান এবং মোদির নেতৃত্বাধীন বিজেপির প্রতি সমর্থন এই ঐতিহাসিক প্রেক্ষাপট থেকে উদ্ভূত। ১৯৮০-এর দশকে কংগ্রেসের নীতি পরিবর্তন এটিকে মুসলিম লীগের সাথে সংযুক্ত করে, ১৯৭০ এর দশক থেকে তার কমিউনিস্ট-সদৃশ গতিপথ অব্যাহত রাখে, ২০২৪ সালে কমিউনিস্ট-সদৃশ অবস্থানে ফিরে আসার আগে সাময়িকভাবে উদার নীতি গ্রহণ করে, যা তার নির্বাচনী ইশতেহারে স্পষ্ট।

কংগ্রেস বিকৃত হয়ে মুসলিম লীগে পরিণত হয়

স্বাধীনতার পূর্বে, মুসলিম লীগ একটি পৃথক পরিচয় জাহির করে মুসলিম রাজনৈতিক সংরক্ষণের পক্ষে দাঁড়িয়েছিল। ১৯৩২ সালে, মহাত্মা গান্ধীর অনশন ধর্মঘট বর্ণ ভিত্তিক সংরক্ষণের জন্য ব্রিটিশ সরকারের সমর্থনের প্রতিবাদ করে। পরবর্তীকালে, ১০৩৭ সালে, ব্রিটিশরা শরিয়া আইন প্রবর্তন করে, মুসলিম ও ভারতীয়দের মধ্যে বিভাজন ঘটায়। উৎসাহিত হয়ে, মুসলিম লীগ ১৯৪০ সালে হিন্দুদের সঙ্গে সহাবস্থান প্রত্যাখ্যান করে মুসলমানদের জন্য একটি পৃথক জাতি দাবি করে। সম্পূর্ণ বিপরীতে, সেই যুগের কংগ্রেস হিন্দু ও মুসলমানদেরকে এক সম্প্রদায়ের অংশ হিসাবে দাবি করে ঐক্যের পক্ষে ছিল।

যাইহোক, আজকের কংগ্রেস মুসলিম লীগের বিচ্ছিন্নতাবাদী মতাদর্শের সঙ্গে একত্রিত হয়ে অতীতের বিভাজনমূলক বক্তব্যকে ফিরিয়ে আনছে। যদিও পূর্বে কংগ্রেস মুসলিম রিজার্ভেশনের বিরোধিতা করেছিল, এমনকি আম্বেদকরের নেতৃত্বাধীন গণপরিষদ দ্বারাও সমর্থন করা হয়েছিল, আজকের কংগ্রেস তার আগের অবস্থান থেকে প্রস্থান করে এই ধরনের সংরক্ষণের প্রতিশ্রুতি দেয়। আজকের কংগ্রেস দ্বারা সমর্থিত ওবিসি ক্যাটাগরিতে কর্ণাটক সরকারের সমস্ত মুসলমানদের অন্তর্ভুক্তি অতীতের অন্তর্ভুক্তিমূলক নীতি থেকে বিদায়ের চিহ্ন। অতীতের কংগ্রেস হিন্দু, মুসলমান, শিখ এবং বৌদ্ধদের মধ্যে সমতার পক্ষে, শুধুমাত্র তফসিলি জাতিদের জন্য অগ্রাধিকার দিয়ে। যাইহোক, আজকের কংগ্রেস সম্পদ বরাদ্দের ক্ষেত্রে মুসলমানদের অগ্রাধিকার দেয়, এটি তার আগের অবস্থান থেকে একটি উল্লেখযোগ্য পরিবর্তন। ১৯৩৮ সালে, মুসলিম লীগের বীরপুর কমিটি কংগ্রেসকে হিন্দু পক্ষপাতিত্বের জন্য অভিযুক্ত করে, মুসলিম বিরোধী মনোভাব পোষণ করে। ১৯৮৬ সালে, কংগ্রেস শরিয়া আইনের বিরুদ্ধে মুসলিম দাবির কাছে নতি স্বীকার করে শাবানোর মামলায় সুপ্রিম কোর্টের একটি রায় বাতিল করে। এটি মুসলিম লীগের আদর্শের দিকে কংগ্রেসের উত্তরণকে চিহ্নিত করে। পরবর্তীকালে, কংগ্রেস বৈধ হিন্দু দাবির বিরোধিতা করে, এমনকি একটি রাম মন্দির নির্মাণের, যা মুসলিম লীগের সাথে আরও ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ। এই পরিবর্তন দেশ ও কংগ্রেস উভয়ের জন্যই দুঃখজনক।

কংগ্রেস কমিউনিস্টে পরিণত হয়

সমসাময়িক প্রজন্ম হয়তো জানে না যে ১৯৯৬ সালে, ইন্দিরা গান্ধী কামরাজ, মোরারজি এবং নিজলিঙ্গপ্পার মতো নেতাদেরকে সমাজতন্ত্রবিরোধী এবং পুঁজিবাদী-প্রভাবিত, ব্যাঙ্ক জাতীয়করণের বিরোধিতাকারী হিসাবে লেবেল করে কংগ্রেস ভেঙে দিয়েছিলেন। সোভিয়েত রাশিয়া দ্বারা প্রভাবিত কমিউনিস্ট পরামর্শের উপর ইন্দিরার নির্ভরতা শাসন করার জন্য খুব কমই জানা যায়। ১৯৭১ সালে, তিনি সংবিধান সংশোধন করেন, সরকারকে ন্যায্য ক্ষতিপূরণ ছাড়াই সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষমতা প্রদান করেন এবং ব্যাপক জাতীয়করণের পক্ষে কথা বলেন। এটি রাষ্ট্রীয় হস্তক্ষেপের কমিউনিস্ট নীতির সাথে সামঞ্জস্য রেখে ব্যাংক, কয়লা খনি এবং বীমা কোম্পানিগুলির উপর সরকারের নিয়ন্ত্রণের দিকে পরিচালিত করে। এইভাবে, কংগ্রেস কমিউনিস্ট পার্টির একটি মিরর ইমেজে রূপান্তরিত হয়, সমস্ত ক্ষেত্রে সরকারী হস্তক্ষেপ গ্রহণ করে। কংগ্রেস, একসময় কমিউনিস্ট মতাদর্শের কট্টর বিরোধী, একটি নাটকীয় রূপান্তর ঘটিয়েছিল, এটির বিরোধিতায় পরিণত হয়েছিল। ১০৭০-এর দশকে, একই কংগ্রেস যেটি কমিউনিজমের বিরোধিতা করেছিল তেলেঙ্গানা এবং কেরালায় কমিউনিস্ট আন্দোলনের উপর নৃশংস দমন-পীড়ন চালায়, সেই কৌশলগুলির প্রতিফলন যা এটি একবার নিন্দা করেছিল। ইন্দিরা গান্ধী এমনকি কামরাজের মতো শ্রদ্ধেয় জাতীয়তাবাদীদেরকে তাদের বিরোধিতার জন্য আমেরিকান এজেন্ট হিসেবে গালি দিয়েছেন। ১৯৯০ সালে সোভিয়েত রাশিয়ার পতন নরসিমা রাও এবং মনমোহন সিংকে সমাজতন্ত্র পরিত্যাগ করতে উদ্বুদ্ধ করেছিল।

পাশ্চাত্য পুঁজিবাদী আদর্শকে আলিঙ্গন করা। বাজপেয়ী থেকে মনমোহন সিং এবং এখন মোদি প্রশাসন পর্যন্ত পরবর্তী সরকারগুলি, তাদের অনন্য পদ্ধতির মাধ্যমে সমাজতান্ত্রিক অর্থনৈতিক বিকৃতিগুলি সংশোধন করার চেষ্টা করেছে, জাতীয়করণ থেকে বেসরকারিকরণ নীতিতে রূপান্তরিত হয়েছে৷ এই নির্বাচনের জন্য কংগ্রেসের ইশতেহারে সম্পদ পুনঃবন্টনের আকস্মিক অন্তর্ভুক্তি তার আগের নীতিগুলি থেকে আরও একটি দুঃখজনক প্রস্থানের ইঙ্গিত দেয়৷

কংগ্রেস একটি জাতি-ভিত্তিক দলে পরিণত হয়েছে

কংগ্রেসের রূপান্তর অব্যাহত ছিল। ১৯৯৮ সালে, ভিপি সিং-এর নেতৃত্বে মন্ডল আন্দোলনের সময়, যা জাত-ভিত্তিক সংরক্ষণের দাবি করেছিল, তখন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী অনুরোধ করেছিলেন, "জাতির ভিত্তিতে দেশকে ভাগ করবেন না।" বোফর্স কেলেঙ্কারিতে জড়িয়ে, তিনি আন্দোলন প্রতিরোধ করতে ব্যর্থ হন, যার ফলে ভিপি সিং এর বিজয় এবং উত্তর রাজ্যে ওবিসি দলগুলির উত্থান ঘটে, যা কংগ্রেসের পতনের কারণ। একই সঙ্গে, রাম মন্দির আন্দোলন কংগ্রেসের হিন্দু সমর্থনকে ক্ষয় করে, উভয় ফ্রন্টে দলটিকে দুর্বল করে দেয়। রাম মন্দির ইস্যু এবং মন্ডল আন্দোলনের কারণে ওবিসি সমর্থনের কারণে হিন্দু সমর্থন হারায়, কংগ্রেস যে কোনও মূল্যে মুসলিম সমর্থন চেয়ে মুসলিম লীগের মতো অবস্থান গ্রহণ করে। এই কৌশলটি ২০০৪ সালে কংগ্রেসকে ক্ষমতায় জিততে সাহায্য করেছিল, এক দশক ধরে শাসন করেছিল। যাইহোক, ব্যাপক দুর্নীতি এবং তুষ্টির রাজনীতি বিজেপির পুনরুত্থানের দিকে পরিচালিত করে, যা ২০১৪ সালে মোদীর উল্লেখযোগ্য বিজয়ের পরিণতিতে পরিণত হয়। ২০১৯ সালের নির্বাচনে আবার পরাজয়ের মুখোমুখি হওয়া এবং উগ্র মুসলিম তুষ্টিবাদের রাজনীতির সাথে আকর্ষণ হারিয়ে, কংগ্রেস ওবিসি ভোট পুনরুদ্ধার করার জন্য একটি বর্ণ আদমশুমারির পক্ষে ওকালতি শুরু করে। এই পরিবর্তনটি পূর্ববর্তী কংগ্রেসের নীতিগুলি থেকে, বিশেষ করে রাজীব গান্ধীর নেতৃত্বে একটি দুর্ভাগ্যজনক প্রস্থান হিসাবে চিহ্নিত করেছিল।

বিজেপি তখন কংগ্রেসে পরিণত হয়

বিজেপি কংগ্রেসের রেখে যাওয়া শূন্যতা পূরণ করতে শুরু করে, যা তার জাতীয়তাবাদী শিকড় থেকে দূরে সরে গিয়ে মুসলিম লীগ, কমিউনিস্ট এবং মন্ডল পার্টির মতাদর্শের দিকে চলে গিয়েছিল। ১৯৪৯ সালে, অযোধ্যার কংগ্রেস বিধায়ক রাঘব দাস রামজন্ম ভূমি উদ্ধার আন্দোলনের সূচনা করেছিলেন। একজন গান্ধীবাদী, মহাত্মা গান্ধী তাকে স্নেহের সাথে "বাবা" রাঘব দাস বলে ডাকতেন। যখন কংগ্রেস, নেহরুর প্রভাবে, রাম মন্দিরের কারণ পরিত্যাগ করে, তখন বিজেপি সুযোগটি কাজে লাগায়, গান্ধীর দ্বারা উদযাপন করা রাম রাজ্যের ধারণাটিকে সম্পূর্ণরূপে একীভূত করে রাম মন্দির আন্দোলনে। বিজেপি বন্দে মাতরম এবং ভারত মাতা কি জয়ের মতো প্রতীকগুলিকে পুনরুজ্জীবিত করেছিল, যেগুলিকে কংগ্রেস ভোট-ব্যাঙ্কের রাজনীতির জন্য সরিয়ে দিয়েছিল, তাদের জাতীয় আইকন হিসাবে গ্রহণ করেছিল। এইভাবে, বিজেপি প্রাক-স্বাধীনতা কংগ্রেসের আবরণ নিয়েছিল, কংগ্রেস একসময় যে কারণ ও প্রতীকগুলি উদযাপন করেছিল কিন্তু পরে ধর্মীয় হিসাবে প্রত্যাখ্যান করেছিল সেগুলিকে চ্যাম্পিয়ন করে। আজ, কংগ্রেস বিজেপিকে একইভাবে সমালোচনা করে যেভাবে মুসলিম লীগ একসময় কংগ্রেসকে তিরস্কার করেছিল, বিজেপিকে একটি হিন্দু দল এবং নিজেকে মুসলিম বিরোধী বলে। রূপান্তর কতটা বিপর্যস্ত?

কংগ্রেসের ফুল টস এবং মোদীর ছক্কা

তাই মোদি সহজেই আজকের কংগ্রেসকে মুসলিম লীগের সঙ্গে তুলনা করেন। মোদি রাহুল, স্যাম পিত্রোদা এবং অন্যান্য কংগ্রেস নেতাদের মুসলিম তুষ্টি, জাতপাত এবং কমিউনিস্ট রাজনীতির বিষয়ে তাদের অবস্থান নিয়ে ছক্কা মারেন। যখন তারা জাতীয় সম্পদ ভাগাভাগি করার প্রতিশ্রুতি দেয়, তখন মোদি প্রশ্ন করে পাল্টা প্রশ্ন করে যে মুসলমানরা প্রাথমিক সুবিধাভোগী কিনা। তিনি মুসলিম সুলতানদের প্রতি তাদের নীরবতাকে চ্যালেঞ্জ করেন যখন তারা জমি দখলের জন্য হিন্দু রাজাদের সমালোচনা করেন এবং প্রশ্ন করেন যে মুসলিম রিজার্ভেশন মানে ওবিসি রিজার্ভেশন কিনা। ফুল টস এবং ছক্কার তালিকা বিস্তৃত।

এই উত্তপ্ত নির্বাচনী বিতর্কে, প্রধানমন্ত্রী মোদী এবং রাহুল সহ উভয় পক্ষই আত্মসংযমের অভাব দেখিয়েছেন। অতিরিক্ত বাকবিতণ্ডার অভিযোগের প্রেক্ষিতে নির্বাচন কমিশন উভয় পক্ষকে নোটিশ দিয়েছে। আমরা উভয় পক্ষকে আত্মনিয়ন্ত্রণ বজায় রাখার এবং নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত একটি সম্মানজনক প্রচারণা চালানোর আহ্বান জানাই।

পাঠকের জন্য: এই নিবন্ধটি মূলত থগলাক তামিল সাপ্তাহিক ম্যাগাজিনে প্রকাশিত হয়েছিল। এটি www.gurumurthy.net-এর জন্য Thuglak Digital দ্বারা ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। সেখান থেকেই এটি নেওয়া হয়েছে। প্রকাশিত মতামত লেখকের ব্যক্তিগত।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Manoj Tigga | বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন মনোজ টিগ্গা, ফিরিয়ে দিলেন আই কার্ড ও গাড়ি
Daily Horoscope Live: ১৪ জুন শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Madan Mitra | 'দেব আমাকে ক্ষমা করে দিস ভাই' কেন ক্ষমা চাইলেন মদন মিত্র?