হাতে আর মাত্র কয়েকদিন, তারপরেই আপনার হাতে আসছে ৫জি পরিষেবা

জানা গিয়েছে যে, ৫জি পরিষেবাটি পর্যায়ক্রমে শুরু করা হবে। প্রথম পর্যায়ে, দ্রুত গতির এই ইন্টারনেট পরিষেবা পাবে শুধুমাত্র ভারতের ১৩টি নির্বাচিত শহর।

Sahely Sen | / Updated: Aug 26 2022, 02:20 AM IST

২০২২-এর সেপ্টেম্বর মাসেই ভারতে শুরু হতে চলেছে ৫জি পরিষেবা। স্পেকট্রাম বণ্টনের পরেই পরিষেবাপ্রদানকারী সংস্থাগুলোকে প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছিলেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। টেলিকম বিভাগ (ডিওটি) জানিয়েছে, প্রথম ধাপে ভারতের কয়েকটি বড় শহরে মিলবে হাই স্পিড ৫জি ইন্টারনেট পরিষেবা।

জানা গিয়েছে যে,  ৫জি পরিষেবাটি পর্যায়ক্রমে শুরু করা হবে। প্রথম পর্যায়ে, দ্রুত গতির এই ইন্টারনেট পরিষেবা পাবে শুধুমাত্র ভারতের ১৩টি নির্বাচিত শহর। যে শহরগুলি শুরুতে ৫জি পরিষেবা শুরু হতে চলেছে সেগুলি হল আমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বই, পুনে। নিলামের মাধ্যমে স্পেকট্রাম বণ্টন করেছে ডিওটি। আর সেই বাবদ ভারতী এয়ারটেল, রিলায়্যান্স জিয়ো, আদানি ডেটা নেটওয়ার্ক, ভোডাফোন-আইডিয়া সংস্থার কাছ থেকে ইতিমধ্যে ১৭ হাজার ৮৭৬ কোটি টাকা পেয়েছে তারা।

সংবাদ সংস্থা সূত্রে খবর, দেশে ৫জি পরিষেবা শুরু হতে পারে ২৯ সেপ্টেম্বর থেকেই। গত ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই পরিষেবা উদ্বোধন করার কথা ছিল। কিন্তু, দুর্ভাগ্যবশত ওইদিন টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি প্রস্তুত ছিল না। ফলে পরিষেবার উদ্বোধন পিছিয়ে গিয়েছে। যদিও ১৫ অগস্ট স্বাধীনতা দিবসেই প্রধানমন্ত্রী ঘোষণা করে দিয়েছেন যে, শীঘ্রই চালু হবে ৫জি পরিষেবা, যার গতি হবে এখনকার থেকে ১০ গুণ বেশি।

Share this article
click me!