আলোর মেলা অযোধ্যায়, মোদীর উপস্থিতিতে ১৫ লক্ষ মাটির প্রদীপ জ্বালিয়ে রেকর্ড সরযূর তীরে

সরযূ তীরে সর্বোচ্চ পরিমান মাটির প্রদীপ জ্বালিয়ে এবার গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড গড়লো অযোধ্যা. দীপমহোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের  মঞ্চে উঠে ভাষণের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলে ওঠেন " জয় শ্রী রাম " .তার এই স্লোগানে আবেগে ভাসলো গোটা অযোধ্যাবাসী

Bhaswati Mukherjee | Published : Oct 23, 2022 4:03 PM IST

সরযূ তীরে সর্বোচ্চ পরিমান মাটির প্রদীপ জ্বালিয়ে এবার গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড গড়লো অযোধ্যা। দীপমহোৎসব  উপলক্ষ্যে বিগত বেশ কিছুদিন ধরেই সেজে উঠেছিল উত্তরপ্রদেশের অযোধ্যা।  আর এই আলোর উৎসবের প্রাক্কালে অযোধ্যাতে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতি কয়েক গুন্ বাড়িয়ে দিলো এই উৎসবের সমাদর। দীপমহোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের  মঞ্চে উঠে ভাষণের শুরুতেই তিনি বলে ওঠেন " জয় শ্রী রাম " . তার এই স্লোগানে আবেগে ভাসলো গোটা অযোধ্যাবাসী। এরপর ভাষণে তিনি বলেন ," ভগবান রামের পবিত্র জন্মভূমি থেকে , আমি আমার সকল দেশবাসীকে জানাই শুভ দীপাবলি।"  তিনি আরও বলেন " ভগবান রামের কাছ থেকে আমাদের অনেক কিছু শিখতে হবে ,যেমন  ভগবান রাম কারুর হাত ছাড়েন না , কারুর থেকে মুখ ফিরিয়ে নেন না সেই বিষয়গুলি আমাদেরও শিখতে  হবে " এমনকি সরযুতিরের এই দীপোৎসব যে সারা বিশ্বের মানুষ দেখছেন সে বিষয়েও আনন্দ প্রকাশও  করেন তিনি। 

দীপত্সবের উদ্বোধনের আগেই তিনি পরিকল্পনা মাফিক যান রামলালের পূজা করতে। ২০২০ র ৫ই অগাস্ট রাম  মন্দিরের ভূমি পূজনেই পর এটি প্রধানমন্ত্রীর দ্বিতীয় অযোধ্যা সফর। দীপোৎসব উদযাপনের জন্য অযোধ্যায় পৌঁছানোর পরই, প্রধানমন্ত্রী আগে যান অস্থায়ী রাম  মন্দিরে।  সেখানে একটি মাটির প্রদীপ জ্বালিয়ে রাম লালাকে পুজো করেন তিনি।হিন্দু রিতি মেনেই  পুজো শেষে মন্দিরের প্রধান পুরোহিত আচার্য্য সত্যেন্দ্র দাস তার কপালে  লাগিয়ে দেন সিঁদুর। এরপর ওই স্থানের একজন কার্যকর্তা এসে মোদিকে ব্রিফিং দিতে থাকেন মন্দির নির্মাণের কাজ কতদূর এগিয়েছে- সেবিষয়ে। 
 
প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন “শ্রী রাম লালার 'দর্শন' এবং তারপর রাজা রামের 'রাজ্যভিষেক' করতে পারা , এটি  শুধুমাত্র ভগবান রামের কৃপায় না থাকলে সম্ভবপর হত না । এই দীপাবলি উৎসব  এমন এক সময়ে হচ্ছে  যখন আমরা স্বাধীনতার 75 বছর পূর্ণ করেছি। ভগবান রামের 'সংকল্প শক্তি' ও দর্শন  ভারতকে নতুন উচ্চতায় নিয়ে যাবে, "
 
মোদীর পুজ সমাপ্ত হবার পর রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মোদীকে স্বাগত জানিয়ে,  তাকে নিয়ে যান  দীপোৎসব অনুষ্ঠানের মঞ্চে ।অযোধ্যার  বিভাগীয় কমিশনার নবদীপ রিনওয়া আগেই  বলেছিলেন যে দীপোৎসব উদযাপনের অংশ হিসাবে প্রায় ২২,০০০  এরও বেশি স্বেচ্ছাসেবক সরযূ  তীরের কাছে রাম কি পৌরিতে  ১৫  লক্ষেরও বেশি মাটির প্রদীপ প্রজ্জলন করবেন । শহরের বাকি গুরুত্বপূর্ণ মোড় ও স্পটেও জ্বালানো হবে প্রদীপ। 

দীপোৎসবের সময় পাঁচটি অ্যানিমেটেড ট্যাবলক্স এবং ১১ টি রামলীলা ট্যাবলয়েডের মাধ্যমে বিভিন্ন রাজ্যের নৃত্যে শৈলীগুলি  পরিবেশনা করা হবে । “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশনা ও অনুপ্রেরণায় ৬ বছর আগে অযোধ্যার দীপোৎসব শুরু হয়েছিল। ইউপির এই উৎসব এখন দেশের উৎসবে পরিণত হয়। রবিবার এটি সাফল্যের এক নতুন উচ্চতা ছুঁলো ,” এই অনুষ্ঠানের মঞ্চ থেকেই মন্তব্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের।

 

স্বামী, সৎছেলের ধর্ষণ- গর্ভপাত সহ্য করতে না পেরে রাষ্ট্রপতিকে চিঠি, 'ইচ্ছমৃত্যু'র অনুমতি চাইলেন মহিলা

অযোধ্যায় নরেন্দ্র মোদী, রামলালার মূর্তির সামনে আরতি করলেন প্রধানমন্ত্রী

রানী এলিজাবেথের মৃত্যুর পর থেকেই 'নিঝুমপুরী' বাকিংহাম প্যালেস, থাকতে চান না ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা

Read more Articles on
Share this article
click me!