নজরে পরিবেশ রক্ষা, ভারতের জি-২০ প্রজেক্টের সঙ্গে মিলে পূর্ব হিমালয়ের অস্তিত্ব রক্ষায় বলিপাড়া ফাউন্ডেশন

লঞ্চ ইভেন্টে, জি-২০ শেরপা অমিতাভ কান্ত এবং পরিবেশ মন্ত্রকের সচিব লীনা নন্দন উপস্থিত ছিলেন। এই উদ্যোগটি ভারতের G20 প্রেসিডেন্সির থিমের সঙ্গে সাযুজ্য রেখে তৈরি করা হয়েছে- 'এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত।'

Parna Sengupta | Published : Sep 3, 2023 8:15 AM IST / Updated: Sep 03 2023, 01:47 PM IST

বলিপাড়া ফাউন্ডেশন, কনজারভেশন ইন্টারন্যাশনালের সাথে অংশীদারিত্বে, 'দ্য গ্রেট পিপলস ফরেস্ট অফ দ্য ইস্টার্ন হিমালয়' নামে একটি প্রকল্প চালু করেছে। এই প্রয়াসটি উত্তর-পূর্ব ভারত, ভুটান, বাংলাদেশ এবং নেপালকে ঘিরে পূর্ব হিমালয় জুড়ে এক বিলিয়ন গাছ রোপণ এবং বিস্তৃত এক মিলিয়ন হেক্টর জমি পুনর্বাসনের জন্য ১ বিলিয়ন ডলার তহবিল সুরক্ষিত করতে চায়।

লঞ্চ ইভেন্টে, জি-২০ শেরপা অমিতাভ কান্ত এবং পরিবেশ মন্ত্রকের সচিব লীনা নন্দন উপস্থিত ছিলেন। এই উদ্যোগটি ভারতের G20 প্রেসিডেন্সির থিমের সঙ্গে সাযুজ্য রেখে তৈরি করা হয়েছে- 'এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত।'

বলিপাড়া ফাউন্ডেশনের সভাপতি রঞ্জিত বার্থাকুর বলেন, “এই স্মারক উদ্যোগটি পূর্ব হিমালয় এবং এক বিলিয়ন মানুষ যারা সরাসরি এর উপর নির্ভরশীল, তাদের বিশ্ব সংরক্ষণ এজেন্ডায় স্থান দেবে। গ্রেট পিপলস ফরেস্ট হল আমরা যে অঞ্চলটিকে বাড়ি বলে ডাকি তা রক্ষা করার জন্য আমাদের প্রতিশ্রুতি। ভারতের G20 প্রেসিডেন্সি আমাদের এই উদ্যোগটি বাস্তবায়িত করতে উত্সাহিত করেছে।"

 

 

G20-এর জন্য ভারতের শেরপা অমিতাভ কান্ত জোর দিয়েছিলেন যে G20 শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য ভারতের পদ্ধতিটি স্বতন্ত্র, সমস্ত ২৭টি রাজ্য এবং ৯টি কেন্দ্রশাসিত অঞ্চলকে অন্তর্ভুক্তির উপর জোর দেয়৷ তিনি বলেন "আমরা এটিকে জনগণের প্রেসিডেন্সিতে রূপান্তরিত করেছি, এটিকে সারা ভারত জুড়ে ৬০টিরও বেশি শহরে নিয়ে গিয়ে এবং প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে G20 ক্রিয়াকলাপে যুক্ত করেছি৷ এই ধরনের উল্লেখযোগ্য উদ্যোগগুলি এই ধরনের চ্যালেঞ্জের মুখে ভারতের স্থায়ী চেতনার উদাহরণ দেয়," ।

পূর্ব হিমালয় একটি বিশেষ ইকোসিস্টেম গঠন করে, যা এই গ্রহের জীববৈচিত্র্যের একের বারো ভাগেরও বেশি বিস্তৃত বিভিন্ন ল্যান্ডস্কেপ এবং বাসস্থান হিসেবে গড়ে উঠেছে। এই অঞ্চলে দুটি প্রধান নদী, গঙ্গা এবং ব্রহ্মপুত্র। এর তাত্পর্য সত্ত্বেও, এটি ১০০,০০০ হেক্টর গাছের আচ্ছাদনের বার্ষিক ক্ষতির সাক্ষী, যা বিশ্বব্যাপী সচেতনতা এবং পদক্ষেপের জরুরি প্রয়োজনের উপর জোর দেয়।

কনজারভেশন ইন্টারন্যাশনাল-এশিয়া প্যাসিফিকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডাঃ রিচার্ড জিও বলেছেন মানুষ সঠিকভাবে আমাজন এবং কঙ্গো বেসিনের দুর্দশার কথা তুলে ধরেছে। কিন্তু আমরা পূর্ব হিমালয় সম্পর্কে যে জরুরী প্রয়োজন তার কথা কোথাও বলি না। এই বিশ্বের জন্য এর বিশাল পরিবেশগত তাত্পর্য। পূর্ব হিমালয়ের মানুষ আমাদের বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি হিমবাহ গলে যাওয়া, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং আরও বেশি ভয়াবহ ঝড়ের মুখে পড়ে। তিনি আরও বলেন "দ্য গ্রেট পিপলস ফরেস্ট এই সঙ্কটের প্রতি যথাযথভাবে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করা উচিত। আমরা বলিপাড়া ফাউন্ডেশন, আঞ্চলিক অংশীদার এবং ভারতের G20 প্রেসিডেন্সির সাথে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত।”

'প্ল্যানেট ইন্ডিয়া'-এর প্রতিনিধিত্বকারী তামসিল হুসেন এই উদ্যোগের বিষয়ে উৎসাহ প্রকাশ করেছেন, তিনি বলেন - "আমি 'প্ল্যানেট ইন্ডিয়া' চালু করতে পেরে খুব খুশি। এটি প্রাথমিক পর্যায়ে বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবেলা করতে চেষ্টা করবে। এই প্রচারাভিযানে ভারতের সেরা ২০ জন নির্মাতার অবদান রয়েছে এবং জ্যাকি শ্রফের 'দিস ইজ প্ল্যানেট ইন্ডিয়া' শিরোনামের একটি ফিল্ম অন্তর্ভুক্ত রয়েছে। যা জিও সিনেমায় সম্প্রচার করা হবে।"

Share this article
click me!