'ভারতই বিশ্বস্ত বন্ধু' বললেন হাসিনা , সমুদ্র সহযোগিতায় নীল অর্থনীতির চুক্তিতে সই করলেন মোদী

দ্বিপাক্ষিক বৈঠকের পর ভারত-বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও শেখ হাসিনা যৌথ সাংবাদিক বৈঠক করেন সেখানে হাসিনা বলেন, 'ভারত আমাদের সবথেকে গুরুত্বপূর্ণ প্রতিবেশী ও বিশ্বস্ত বন্ধু।

 

Saborni Mitra | Published : Jun 22, 2024 10:38 AM IST

চিন সফররে আগে ভারতেই বিশ্বস্ত প্রতিবেশী ও বন্ধু বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ভারত - বাংলাদেশ দ্বিপাক্ষিক বৈঠক হয়। সেখানেই দুটি দেশ কয়েকটি ক্ষেত্র যৌথভাবে কাজ করার জন্য চুক্তি করেছে। যারমধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল, ভারত ও প্রাশান্ত মহাসাগরে দ্বিপাক্ষিক সমুদ্র সহযোগিতা। সমুদ্র সহযোগিতার মাধ্যমে নীল অর্থনীতির পথে একসঙ্গে চলবে দুই দেশ।

দ্বিপাক্ষিক বৈঠকের পর ভারত-বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও শেখ হাসিনা যৌথ সাংবাদিক বৈঠক করেন সেখানে হাসিনা বলেন, 'ভারত আমাদের সবথেকে গুরুত্বপূর্ণ প্রতিবেশী ও বিশ্বস্ত বন্ধু। এই বন্ধুত্ব ১৯৭১ সালে মুক্তি যুদ্ধের ফলে বন্ধুত্ব তৈরি হয়েছিল। তা আজও অব্যহত রয়েছে।' নরেন্দ্র মোদী বলেন, 'দুই দেশ সমুদ্র সহোগিতার মাধ্যমে নীল অর্থনীতির পথে এগিয়ে যাবে।' দুই পক্ষের স্বাক্ষরিত মূল চুক্তিগুলির মধ্যে ডিজিটাল ডোমেনে শক্তিশাসী সম্পর্ক স্থাপন ও আরেকটি সবুজ অংশীদ্বারিত্বের অন্তর্ভুক্ত। ভারত-বাংলাদেশ উভয় পক্ষই রেল যোগাযোগের বিষয়েও একটি চুক্তি স্বাক্ষর তকেছে। নরেন্দ্র মোদী বলেন, 'আজ আমরা নতুন ক্ষেত্রে সহযোগিতার জন্য ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গি তৈরি করেছি। উভয় দেশের যুবকরা সবুজ অংশীদ্বারিত্ব, ডিজিটাল অংশীদারিত্ব, নীল অর্থনীতি ও মহাকাশের মত ক্ষেত্রগুলিতে সহযোগিতার ওপর বিষয়ে উপনীয় হয়ে ঐক্যমত্য থেকে উপকৃত হবে।' হাসিনা এদিন বলেন, বাংলাদেশের স্বাধীনতায় ভারত সরকার ও জনগণের অবদানকে তিনি এখনও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি আরও বলেন, 'আজ আমরা অত্যন্ত ফলপ্রসূ বৈঠক করেছি যেখানে আমরা নিরাপত্তা, বাণিজ্য, সংযোগ, অভিন্ন নদী থেকে পানি বণ্টন, বিদ্যুৎ ও জ্বালানি এবং আঞ্চলিক ও বহুপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেছি।'

Latest Videos

প্রধানমন্ত্রী নন, দেশের সবথেকে বিশ্বস্ত সংস্থা হল এটি- ছবিতে দেখুন অবাক করা সার্ভে রিপোর্ট

Rain Update: খাতায় কলমেই দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, ঝমঝমিয়ে বৃষ্টির সম্ভাবনা নেই বলেই পূর্বাভাস

শুক্রবার দুই দিনের সফরে ভারতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লোকসভা নির্বাচনের পর তৃতীয় মোদী সরকারের জমানায় হাসিনাই প্রথম কোনও রাষ্ট্র প্রধান যিনি ভারত সফরে এলেন। তিনি মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের সময়ও ভারতে এসেছিলেন। এদিন সকালে হাসিনা রাজঘাট পরিদর্শন করেন। মহাত্মা গান্ধীর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

CONGRESS & TMC: অধীর সরতেই কী কংগ্রেস-তৃণমূলের শীতলতা কাটল? প্রিয়াঙ্কার হয়ে করলে প্রচারে যেতে রাজি মমতা

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু