জাতীয় পতাকার সঙ্গে সেলফি তোলার আগে জেনে নিন এই নিয়মগুলি, ভুল করলে হতে পারে তিন বছরের জেল

স্বাধীনতা দিবস উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় জাতীয় পতাকার সঙ্গে ছবি পোস্ট করার উন্মাদনা রয়েছে মানুষের মধ্যে। জাতীয় পতাকা উত্তোলন ও এর ব্যবহারের নিয়ম-কানুন কী কী তা জানা জরুরি। নিয়ম লঙ্ঘনের শাস্তি কি?

 

deblina dey | Published : Jul 28, 2024 10:24 AM IST

‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীর কাছে বিশেষ আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, গতবারের মতো এই বছরও 'হর ঘর তিরঙ্গা' ক্যাম্পেইনের অধীনে 'harghartiranga.com'-এ জাতীয় পতাকার সঙ্গে আপনার সেলফি আপলোড করা উচিত। স্বাধীনতা দিবস উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় জাতীয় পতাকার সঙ্গে ছবি পোস্ট করার উন্মাদনা রয়েছে মানুষের মধ্যে। জাতীয় পতাকা উত্তোলন ও এর ব্যবহারের নিয়ম-কানুন কী কী তা জানা জরুরি। নিয়ম লঙ্ঘনের শাস্তি কি?

হর ঘর তেরঙা হল ভারতের স্বাধীনতার উপলক্ষ্যে সকলের বাড়িতে তেরঙ্গা উত্তোলন করতে উত্সাহিত করার একটি প্রচারাভিযান। অমৃত মহোৎসবের ওয়েবসাইট অনুসারে, জাতীয় পতাকাটি সম্মিলিতভাবে বাড়িতে আনা কেবল জাতীয় পতাকার সঙ্গে আমাদের ব্যক্তিগত সংযোগের প্রতীক নয়, জাতি গঠনের প্রতি আমাদের প্রতিশ্রুতিও দেখায়।

Latest Videos

উন্মুক্ত স্থানে জাতীয় পতাকা প্রদর্শনের সঠিক উপায় কি?

ভারতীয় জাতীয় পতাকার উত্তোলন/ব্যবহার/প্রদর্শন প্রিভেনশন অফ ইনসাল্টস টু ন্যাশনাল অনার অ্যাক্ট, ১৯৭১ এবং ভারতের পতাকা কোড, ২০২২ দ্বারা পরিচালিত হয়। এতে বলা হয়েছে, যে কোনও সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান বা শিক্ষাপ্রতিষ্ঠানের যে কোনও সদস্য যে কোনও দিন ও যে কোনও অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করতে পারবেন।

বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের সময় কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে?

ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়ার ধারা ২.২ অনুসারে যে কোনও সাধারণ নাগরিক তার বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে পারেন। যখনই জাতীয় পতাকা প্রদর্শিত হবে, এটি অবশ্যই সম্মানের অবস্থানে এবং স্পষ্টভাবে স্থাপন করা উচিত।

নিয়মানুযায়ী যখনই জাতীয় পতাকা প্রদর্শন করা হবে, তাকে পূর্ণ সম্মান দিতে হবে। এটি তার সঠিক জায়গায় রাখা উচিত। অর্থাৎ পতাকা মাটিতে বা নোংরা জায়গায় রাখা উচিত নয়। এ ছাড়া ছেঁড়া বা নোংরা পতাকা প্রদর্শন করা যাবে না।

পতাকা বিধিতে বলা হয়েছে যে জাতীয় পতাকা অন্য কোন পতাকা বা পতাকার সঙ্গে একই খুঁটিতে ওড়ানো উচিত নয়। জাতীয় পতাকা উত্তোলন, গ্রহণ বা পণ্য বিতরণে ব্যবহার করা যাবে না। পতাকা মাটিতে বা মেঝেতে বা জল স্পর্শ করার অনুমতি নেই।

আমি কি আমার গাড়িতে জাতীয় পতাকা লাগাতে পারি?

প্রায়শই স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসে, লোকজনকে তাদের যানবাহনে জাতীয় পতাকা পরতে দেখা যায়। তবে প্রত্যেকের গাড়িতে পতাকা লাগানোর অনুমতি নেই। ভারতের পতাকা কোড ২০০২-এর ধারা ৩.৪৪ অনুযায়ী মোটর গাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের সুবিধা শুধুমাত্র নিম্নলিখিত ব্যক্তিদের মধ্যে সীমাবদ্ধ:

রাষ্ট্রপতি

উপরাষ্ট্রপতি

গভর্নর এবং লেফটেন্যান্ট গভর্নর

ভারতীয় মিশনের প্রধান/

প্রধানমন্ত্রী

ক্যাবিনেট মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং কেন্দ্রীয় উপমন্ত্রীরা

মুখ্যমন্ত্রী এবং রাজ্য বা কেন্দ্রশাসিত মন্ত্রিসভা মন্ত্রীরা

লোকসভার স্পিকার, রাজ্যসভার ডেপুটি স্পিকার, লোকসভার ডেপুটি স্পিকার, রাজ্য, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির আইন পরিষদের স্পিকাররা

রাজ্যগুলির বিধানসভার স্পিকার, রাজ্য, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির আইনসভা পরিষদের ডেপুটি স্পিকাররা

বিধানসভার ডেপুটি স্পিকাররা

ভারতের প্রধান বিচারপতি মো

সুপ্রিম কোর্টের বিচারক

হাইকোর্টের প্রধান বিচারপতি মো

উচ্চ আদালতের বিচারকগণ

উচ্চ আদালতের বিচারকগণ

নিয়ম ভঙ্গের শাস্তি কি?

জাতীয় পতাকা ও তেরঙ্গার অবমাননা করলে শাস্তির বিধান রয়েছে। পতাকা মাটিতে রাখা, পতাকা উল্টানো বা নোংরা করা জাতীয় পতাকার অপমান বলে বিবেচিত হয়। জাতীয় সম্মানের অবমাননা প্রতিরোধ আইন, ১৯৭১-এর ২ ধারায়, জাতীয় পতাকা, সংবিধান এবং জাতীয় সঙ্গীতের মতো ভারতীয় জাতীয় প্রতীকগুলির অবমাননা রোধ করার জন্য শাস্তির বিধান করা হয়েছে। এই অনুসারে, যে ব্যক্তি তেরঙ্গার অবমাননা করে, তার ৩ বছর পর্যন্ত জেল বা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র