All Party Meet: সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে গরহাজির প্রধানমন্ত্রী মোদী, কটাক্ষ বিরোধীদের

কংগ্রেস সাংসদ তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে  বলেছেন, 'আমরা আশা করেছিলেন যে প্রধানমন্ত্রী সভায় যোগ দেবেন, আমাদের সঙ্গে কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করবেন। 

Saborni Mitra | Published : Nov 28, 2021 10:40 AM IST

সংসদে শীতকালীন অধিবেশন (Winter Session Of Parliament) শুরু হচ্ছে আগামিকাল অর্থাৎ সোমবার। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী রবিবারই সর্বদলীয় (All Party Meet) বৈঠকে হাজির ছিলেন শাসক ও বিরোধী দুই রাজনৈতিক শিবিরের শীর্ষস্থানীয় নেতৃত্ব। এই বৈঠকে নেতৃত্ব করার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi)। সূত্রের খবর সংসদ শুরু একদিন আগে তিনি সরকারের ডাকা সর্বদলীয় বৈঠক এড়িয়ে যান। যদিও এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। তবে সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে সরকারের প্রধান হিসেবে নরেন্দ্র মোদীর অনুপস্থিতি নিয়ে রীতিমত সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এদিনের বৈঠক থেকে ওয়াক-আউট করে আম আদমি পার্টি। 

কংগ্রেস সাংসদ তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে  বলেছেন, 'আমরা আশা করেছিলেন যে প্রধানমন্ত্রী সভায় যোগ দেবেন, আমাদের সঙ্গে কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করবেন। কৃষি আইন নিয়ে আমাদের কিছু জানার ছিল। কারণ আমাদের আশঙ্কা রয়েছে তিনটি কৃষি আইন নতুন কোনও আকারে সংসদে পেশ করা হতে পারে।' কংগ্রেসের দাবি আন্দোলনের সময় যেসব কৃষকদের মৃত্যু হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি ভারত সীমান্তে চিনা আগ্রাসন নিয়েও সংসদে আলোচনা করতে হবে। 

Farmer Protest: কৃষি মন্ত্রীর ঘরে ফেরার আর্জি, তারপরেও কৃষক-সরকার টানা পোড়েন অব্যাহত

Congress-TMC: কংগ্রেস সম্পর্কে 'অনাগ্রহী', শীতকালীন অধিবেশনের আগে বড় ইঙ্গিত তৃণমূলের

Covid 19 Guideline: ওমিক্রন রুখতে নতুন গাইডলাইন, রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

সংসদের শীতকালীন অধিবেশনের কথা মাথায় রেখে দিল্লিতে রবিবার সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে ৩১টি রাজনৈতিক দলের ৪২ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সংসদ বিষয়ক  মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন প্রধানমন্ত্রী ব্যস্ততার কারণে সর্বদলীয় বৈঠকে উপস্থিত থাকতে পারেনি। তবে প্রধানমন্ত্রীর এই পদক্ষেপ মোটেও ঐতিহ্য লঙ্ঘন নয়। তিনি আরও বলেন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী প্রথম সর্বদলীয় বৈঠকে উপস্থিত থাকার রেওয়াজ চালু করেছিলেন। তাঁর আগে দেশের কোনও প্রধানমন্ত্রীই সর্বদলীয় বৈঠকে উপস্থিত থাকেননি। 

অন্যদিকে আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং সর্বদলীয় বৈঠক থেকে বেরিয়ে যান। তাঁর অভিযোগ, আন্দোলকারী কৃষকদের নূন্যতন সহায়কমূল্যের দাবি জানাতে দেয়েছিলেন তিনি। কিন্তু সর্বদলীয় বৈঠকে তাঁকে সেই বিষয় উত্থাপন করতে দেওয়া হয়নি। তিনি আরও বলেন সর্বদলীয় বৈঠকে কোনও বিরোধীদের কোনও কথা বলতে দেওয়া হয়নি। অন্যদিকে ওয়াইএসআর কংগ্রেসের দাবি এমএসপির জন্য সংঘবদ্ধ রেজোলিউশন আনার জন্য সরকারের উচিৎ যৌথ সংসদীয় কমিটি গঠন করা। এদিনের বৈঠক সমস্ত বিরোধী রাজনৈতিক দলগুলি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকে বরখাস্ত করার দাবি জানিয়েছে। 

এদিন সর্বদলীয় বাঠকে বিরোধী দলগুলি পেগাসাস, মূল্যবৃদ্ধি, বেকারত্ব নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন। পাশাপাশি সীমান্তবর্তী রাজ্যগুলিতে বিএসএফ-এর এক্তিয়ার নিয়োও আলোচনা হতে পারে সংসদে। তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও'ব্রায়েন নূন্যতম সমর্থন মূল্য ও লাভজনক পিএসইউগুলির বিনিয়োগের বিষয়ে আইন আনার বিষয়টি উত্থাপন করেছেন বলে সূত্রের খবর। প্রহ্লাদ জোশী জানিয়েছেন এদিন সর্বদলীয় বৈঠকে একাধিক প্রস্তাব এসেছে বিরোধীপক্ষ থেকে। আইন মেনে সরকার সমস্ত বিষয়গুলি সংসদের দুই কক্ষে তোলার বিষয়ে আগ্রহী। সর্বদলীয় বৈঠকের পর এদিনও বিজেপির সংসদীয় কার্যনির্বাহী বৈঠক রয়েছে। এই বৈঠকে এনডিএ সাংসদদের উপস্থিত থাকার কথা। 
 

Share this article
click me!