টানা ৯ দিন ধরে চলা টানাপোড়েনের অবসান, রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

দিল্লিতে বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করেছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। নির্বাচনী জয়ের পর অনেক দলের বিধায়কদের ডিনার পার্টি দিয়েছিলেন বসুন্ধরা, যাকে চাপসৃষ্টির রাজনীতি হিসেবে দেখা হয়েছিল।

Parna Sengupta | Published : Dec 12, 2023 11:04 AM IST / Updated: Dec 12 2023, 05:19 PM IST

রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। এখন রাজ্যের ক্ষমতার ভার থাকবে ভজন লাল শর্মার হাতে। বিজেপির বিধানসভা দলের বৈঠকে সর্বসম্মতিক্রমে ভজন লাল শর্মার নাম অনুমোদন করা হয়। এর আগে দল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, সরোজ পান্ডে এবং বিনোদ তাওড়েকে জয়পুরে পর্যবেক্ষক হিসাবে পাঠিয়েছিল।

এর আগে দিল্লিতে বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করেছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। নির্বাচনী জয়ের পর অনেক দলের বিধায়কদের ডিনার পার্টি দিয়েছিলেন বসুন্ধরা, যাকে চাপসৃষ্টির রাজনীতি হিসেবে দেখা হয়েছিল। তবে নাড্ডার সাথে দেখা করার পরে, বসুন্ধরার সুর বদলেছে বলে মনে হচ্ছে এবং তিনি নিজেকে দলের একজন শৃঙ্খলাবদ্ধ কর্মী হিসাবেই ব্যাখ্যা করেছেন।

বিধায়ক হওয়া সাংসদদের পদত্যাগ উত্তেজনা বাড়িয়েছিল

এর আগে, রাজস্থানের রাজসামন্দের সাংসদ দিয়া কুমারী, জয়পুরের সাংসদ রাজ্যবর্ধন সিং রাঠোর, রাজ্যসভার সদস্য কিরোরি লাল মীনা এবং আলওয়ারের সাংসদ বাবা বালক নাথ বিধানসভা নির্বাচনে জয়ের পরে পদত্যাগ করেছিলেন। এর পরে, জল্পনা শুরু হয়েছিল যে দল বসুন্ধরা ছাড়া অন্য কোনও মুখের ওপর বাজি ধরতে পারে।

২১ জন সংসদ সদস্য প্রার্থী হয়েছেন

মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় এবং তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনে বিজেপি মোট ২১ জন সাংসদকে প্রার্থী করেছিল। এর মধ্যে ১২ জন জয়ী হয়েছেন। বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশ ও রাজস্থানে সাতজন, ছত্তিশগড়ে চারজন এবং তেলেঙ্গানায় তিনজন সাংসদকে প্রার্থী করেছিল বিজেপি।

২৫ নভেম্বর ভোট, ফলাফল আসে ৩রা ডিসেম্বর

রাজস্থানের করণপুর বিধানসভা আসন বাদে, ২৫ নভেম্বর সমস্ত ১৯৯টি আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এর ফলাফল ৩ ডিসেম্বরে এসেছিল। রাজস্থান বিধানসভা নির্বাচনের রাজনৈতিক লড়াইয়ে কংগ্রেসকে হারিয়ে বিজেপি ১১৫টি আসন জিতেছে। যেখানে কংগ্রেস পেয়েছে মাত্র ৬৯টি আসন। এর বাইরে ১৫টি আসন গেছে অন্যদের ঝুলিতে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!