মাত্র ২৫ টাকা কিলো দরে চাল! ভোটের আগেই দ্রুত বিলি হবে কেন্দ্র সরকারের 'ভারত রাইস'

কেন্দ্রীয় সরকারে হিসেব অনুযায়ী চালের সর্বভারতীয় গড় খুচরো মূল্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তার পরই এই সিদ্ধান্ত এসেছে। বর্তমানে কেজি প্রতি চালের দাম প্রায় ৪৩ টাকা ৩ পয়সায় পৌঁছেছে।

 

Saborni Mitra | Published : Dec 27, 2023 12:11 PM IST

খুব দ্রুত বাজারে আসছে 'ভারত চাল'। আগামী লোকসভা নির্বাচনের আগে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী ক্রমবর্ধমান দাম মোকাবিলার জন্য সরকার ২৫ টাকা কিলো দরে চাল দেওয়ার কথা বিবেচনা করছে। আর আগে ভারত আটা, ভারত ডাল-ও কম দামে বিক্রি করেছে সরকার। তারপরই ভারত চাল বাজারে ছাড়ার কথা বিবেচনা করছে বলে কেন্দ্র সরকার সূত্রের খবর।

কেন্দ্র সরকার সূত্রের খবর, প্রস্তাবিত ভারত চাল ছাড়ের হারে দেওয়া হবে। ন্যাশানাল এগ্রিকালচার কো - অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া (Nafed), ন্যাশানাল কো - অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন অব ইন্ডিয়া লিমিটেড (NCCF), কেন্দ্রীয় ভাণ্ডার আউটলেট ও সরকারি সংস্থাগুলির মাধ্যমে এই চাল সারবরাহ করা হবে।

Latest Videos

খাদ্যশস্যে মূল্যস্ফীতি মোকাবিলা

কেন্দ্রীয় সরকারে হিসেব অনুযায়ী চালের সর্বভারতীয় গড় খুচরো মূল্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তার পরই এই সিদ্ধান্ত এসেছে। বর্তমানে কেজি প্রতি চালের দাম প্রায় ৪৩ টাকা ৩ পয়সায় পৌঁছেছে। গত বছরের তুলনায় চালের দাম বেড়েছে ১৪.১ শতাংশ। কেন্দ্রীয় সরকারের এক কর্তা নাম না প্রকাশ করার শর্তে বলেছেন, সর্বদা একটি উদ্দেশ্য থাকে সরকারের, তা হল দাম কমানো। এভাবেই মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনা সম্ভব।

কেন্দ্রীয় সরকার বর্তমানে ভোক্তাদের ভারত গমের আটা ও চানা ডাল কিলোপ্রতি ২৭টাকা ৫০ পয়সা ও ৬০ টাকা কেজি দরে সরবরাহ করছে। আগামী দিনে সেই পদ্ধতিতেই এবার চাল সরবরাহ করতে পারে কেন্দ্র সরকার

চালের দাম কমানোর জন্য সম্প্রতি ভারত সরকার, বাসমতী ছাড়া যে কোনও চাল রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। বাসমতী চালের জন্য রফতানি ফ্লোর মূল্য আরোপ সহ অত্যাবশ্যকীয় খাদ্যশস্যের দাম স্থিতিশীল করার জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া অভ্যন্তরীণ বাজারে প্রাপ্যতা বাড়ানোর জন্য ওপেন মার্কেট সেলস স্কিমের চাল অফার করছে।

কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুযাযী শুধুনাত্র নভেম্বরেই খাদ্যশস্যের দাম ১০.৩ শতাংশ বেড়েছে। অক্টোবরে ৬.৬১ শতাংশ থেকে বেড়েছে। খাদ্য মূল্যস্ফীতির এই বৃদ্ধি সামগ্রিক ভোক্তা মূল্য সূচকের একটি উল্লেখযোগ্য উপাদান। ইন্ডিয়া রেটিংএর প্রধান অর্থনীতিবিদ দেবেন্দ্র পান্ত প্রকাশনাকে বলেছেন, ভর্তুকিযুক্ত খাদ্যশস্যের উদ্যোগ ইঙ্গিত দেয় যে অর্থনীতিক প্রবৃদ্ধির পরিসংখ্যান আয়ের পিরামিডের নিয়ের অবস্থাকে সঠিকভাবে উপস্থাপন করতে পারে না। তিনি বলেছেন, নিম্ন-আয়ের গোষ্ঠীগুলি এই কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। আগামী দিনে খাদ্যশস্যের দাম আরও বাড়তে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

আরও পড়ুনঃ

No MPhil: এমফিল নিয়ে বিশ্ববিদ্যালয় আর পড়ুয়াদের চরম সতর্ক করল UGC, প্রয়োজন নেই বলে জানিয়ে দিল

Health Tips: নিয়মিত গুড় খান, এক টুকরো গুড় পেট থেকে ত্বকের সমস্যা থেকে মুক্তি দেয়

Social Media Advisory: ডিপফেক উদ্বেগের মধ্যেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে পরামর্শ কেন্দ্রের

 

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar