জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত সঠিক- ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

প্রধান বিচারপতি বলেছেন যে ৫ অগাস্ট,২০১৯ তারিখে, সংসদ জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার প্রভাব বাতিল করেছে এবং রাজ্যটিকে দুটি অংশে বিভক্ত করেছে, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ। এই দুটিকে কেন্দ্রশাসিত অঞ্চল করেছে।

Parna Sengupta | Published : Dec 11, 2023 6:25 AM IST / Updated: Dec 11 2023, 12:22 PM IST

সুপ্রিম কোর্ট আজ সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে পিটিশনের উপর তার রায় দিয়েছে। এই ৩৭০ ধারাের জোরে জম্মু ও কাশ্মীর রাজ্যকে বিশেষ মর্যাদা দান করা হয়। সোমবার রায়দানের সময় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, পাঁচ সদস্যের বেঞ্চ এই বিষয়ে তিনটি সিদ্ধান্ত দিয়েছে। ৩৭০ ধারা নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত সঠিক। এই সিদ্ধান্ত অক্ষত রাখা হয়েছে। CJI ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন যে জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। এর কোনো অভ্যন্তরীণ সার্বভৌমত্ব নেই। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যে জম্মু ও কাশ্মীরে ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে বিধানসভা নির্বাচন করতে হবে।

এছাড়াও প্রধান বিচারপতি বলেছেন যে ৫ অগাস্ট,২০১৯ তারিখে, সংসদ জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার প্রভাব বাতিল করেছে এবং রাজ্যটিকে দুটি অংশে বিভক্ত করেছে, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ। এই দুটিকে কেন্দ্রশাসিত অঞ্চল করেছে। উল্লেখ্য, কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা হয়েছে। সুপ্রিম কোর্ট বলেছে যে যুদ্ধের পরে উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ৩৭০ ধারার বিধান করা হয়েছিল। এটি অস্থায়ী এবং পরিবর্তন করা যেতে পারে। এটি বাতিল করার জন্য, কেন্দ্রীয় সরকার পদ্ধতি অনুযায়ী একটি সিদ্ধান্ত নিয়েছে। জম্মু ও কাশ্মীর রাজ্য ভারতের অবিচ্ছেদ্য অংশ। এটি ভারতের সংবিধানের ১ এবং ৩৭০ অনুচ্ছেদ থেকে স্পষ্ট। ভারতের সঙ্গে যুক্ত হওয়ার পর জম্মু ও কাশ্মীর আর সার্বভৌম রাষ্ট্র নয়। জম্মু ও কাশ্মীরের আর সংবিধান পরিষদ নেই বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি বলেছিলেন যে যখন জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক পরিষদের অস্তিত্ব বন্ধ হয়ে যায়, তখন যে বিশেষ মর্যাদাটির জন্য ৩৭০ অনুচ্ছেদ আহ্বান করা হয়েছিল তাও বিলুপ্ত হয়ে যায়। সুপ্রিম কোর্ট বলেছে, ভারতের সঙ্গে যুক্ত হওয়ার পর জম্মু ও কাশ্মীর আর সার্বভৌম রাজ্য নয়।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Read more Articles on
Share this article
click me!