ছাত্রদের ক্লাসে ফেরাতে ব্যর্থ, অভিমানেই কি বেতনের ২৪ লক্ষ টাকা ফেরত দিতে চান বিহারের অধ্যাপক

লালন কুমার বিহার বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে একটি চিঠি লিখে নিজের ইচ্ছের কথা জানিয়েছেন। তিনি বলেছেন ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে এপর্যন্ত যা মাইনে পেয়েছেন তা ফেরত দিতে চান।

Saborni Mitra | Published : Jul 8, 2022 7:45 AM IST

লালন কুমার। বিহারের নীতিশ্বর কলেজের হিন্দির সহকারী অধ্যাপক। সম্প্রতি তিনি নিজের প্রায় তিন বছরের বেতনের টাকা ফেরত দিয়ে সংবাদ শিরোনামে এসেছেন। তিনি প্রায় তিন বছরের বোতনের মোট ২৪ লক্ষ টাকা ফেরত দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন। লালন কুমার বিহার বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে একটি চিঠি লিখে নিজের ইচ্ছের কথা জানিয়েছেন। তিনি বলেছেন ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে এপর্যন্ত যা মাইনে পেয়েছেন তা ফেরত দিতে চান। 


বিহারের এই অধ্যাপকের এই চিঠি নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। কিন্তু কেন এমন ইচ্ছে? চিঠি অনুযায়ী লালন কুমারের বয়ান হল, 'ক্লাসে উপস্থিতির হার প্রায় শূন্য। পড়ার প্রস্তুতি আর ইচ্ছে নিয়ে ক্লাসে গিয়েই আমি শিক্ষকতার দায়িত্ব পালন করতে পারি না। ' তিনি আরও জানিয়েছেন এই কলেজ ছেড়ে তাঁকে অন্য একটি কলেজে বদলির প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তাতে রাজি হয়নি নীতিশ্বর কলেজ কর্তৃপক্ষ। সেই কারণেই তিনি হতাশ থেকেই তাঁর বেতনের টাকা ফেরত দিতে চাইছেন। 

সহকারী অধ্যাপক লালন কুমার আরও জানিয়েছেন শিক্ষার্থীরা কেন ক্লাসে অনুপস্থিত থাকতে তাও জানার চেষ্টা করেছেন তিনি। তাতে যা উত্তর পেয়েছেন তাতে রীতিমত হতাশ হয়েছেন। তিনি জানিয়েছেন অনেক পডুয়া তাঁকে বলেছেন তাঁদের বাড়ি দূরে হওয়ার জন্য রোজ ক্লাসে উপস্থিত হওয়ার সম্ভব নয়। অনেকে আবার বলেছেন কোচিং ক্লাসে যেতে হয় আর সেই কারণেই কলেজে উপস্থিতি হতে পারেন না তাঁরা। ছাত্ররা আরও জানিয়েছেন সুযোগ পেলে তারা বিহার থেকে বেরিয়ে অন্যত্র চলে যেতে চায়। 

বিহারের শিক্ষকরা জানিয়েছেন বর্তমান বিহারে শিক্ষার হাল রীতিমত বেহাল। রাজ্যে ১৭টি রাজ্য সরকারের বিশ্ববিদ্যালয় আর ৬টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় রয়েছে। নীতিশ কুমার সরকার বর্তমানে বিহারে ইঞ্জনিয়ারিং ও মেডিক্যাল কলেজ খোলার দিকে বেশি মনযোগ দিয়েছে। তাতে অবহেলিত হচ্ছে সাধারণ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। 

লালন কুমার জানিয়েছেন বেতন ফেরতের বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি কমিটি তৈরি করা হবে বলে বিশ্ববিদ্যালয়ের উরাচার্য তাঁকে জানিয়েছেন। নীতিশ্বর মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মনোজ কুমার জানিয়েছেন তিনি বিষয়টি নিয়ে লালন কুমারের সঙ্গে কথা বলবেন। পরিস্থিতি যাতে স্বাভাবিক হয় তার ব্য়বস্থাও করবেন তিনি। লালন জানিয়েছেন তাঁর কলেজে ১০০ জনের বেশি শিক্ষার্থী রয়েছে। কিন্তু ক্লাসে মাত্র দুই থেকে তিন জন পড়ুয়া আসে। এটাকে ক্লাস বলা চলে না বলেও জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন অভিভাবকদেরও ছাত্র-ছাত্রীদের ক্লাসে ফেরানোর বিষয় নিয়ে কথা বলেছেন তিনি। কিন্তু কোনও লাভ হয়নি। 

লালন কুমার আরও জানিয়েছেন তিনি দিল্লির হিন্দু কলেজের স্নাতন। ২০১৫ সালে সেরা ছাত্রের সম্মান পেয়েছিলেন। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন তিনি। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে এফফিল ও ডক্টরেট করেন। তিনি জানিয়েছেন দিল্লিতে তিনি যে শিক্ষা পেয়েছেন তাতে এই ভাবে দিনের পর দিন না পড়িয়ে টাকা নিতে তিনি পারবেন না। 

আরও পড়ুনঃ

প্রবল জলের তোড়ে ভেসে গেল গাড়ি, মৃত্যু ৯ জনের- জীবিত অবস্থায় উদ্ধার ১

গুলিবিদ্ধ শিনজো আবে হৃদরোগে আক্রান্ত, প্রাক্তন জাপান প্রধানমন্ত্রী চিকিৎসা চলছে হাসপাতালে
'ছোট্ট মালতী মেরী আশ্চার্যজনক', প্রিয়াঙ্কার মেয়েকে নিয়ে গর্বিত বাবা নিক জোনস

Share this article
click me!