গুজরাট নির্বাচন ২০২২- ১০টি মুসলিম অধ্যুষিত এলাকার মধ্যে নয়টিতে এগিয়ে বিজেপি

দিল্লি ও পঞ্জাবের ক্ষমতাসীন আম আদমি পার্টি গুজরাটেও চেষ্টা চালাচ্ছে। এই নির্বাচন ত্রিশঙ্কু হতে পারে। গুজরাটে প্রায় ৯ থেকে ১০ শতাংশ মুসলিম ভোটার রয়েছে। ৩০টিরও বেশি বিধানসভা আসন রয়েছে যেখানে মুসলিম ভোটারের সংখ্যা ১৫ শতাংশের বেশি। 

Web Desk - ANB | Published : Dec 8, 2022 8:24 AM IST

অবশেষে সেই মুহূর্ত এসেছে, যার জন্য মানুষ গত কয়েক মাস ধরে অপেক্ষা করছিলেন। নভেম্বরেই গুজরাট নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেও চলতি বছরের শুরু থেকেই এই বিধানসভা নির্বাচন নিয়ে শোরগোল বেড়ে গিয়েছিল। বহুদিন ধরেই এই রাজ্যের ক্ষমতা দখল করেছে বিজেপি। ২০১৭ সালে, কংগ্রেস কঠিন লড়াই করেছিল, কিন্তু ক্ষমতা থেকে দূরে ছিল। এবারও কংগ্রেস বিজেপির সঙ্গে টক্কর দেওয়ার চেষ্টা করছেন।

তবে এবার দিল্লি ও পঞ্জাবের ক্ষমতাসীন আম আদমি পার্টি গুজরাটেও চেষ্টা চালাচ্ছে। এই নির্বাচন ত্রিশঙ্কু হতে পারে। গুজরাটে প্রায় ৯ থেকে ১০ শতাংশ মুসলিম ভোটার রয়েছে। ৩০টিরও বেশি বিধানসভা আসন রয়েছে যেখানে মুসলিম ভোটারের সংখ্যা ১৫ শতাংশের বেশি। এর মধ্যে ২০টিতে এই সংখ্যা ২০ শতাংশের বেশি।

এমতাবস্থায় আমরা বলছি, যে ১০টি আসনে মুসলিম ভোটার সর্বাধিক, তারা কার হাতে ক্ষমতার চাবি তুলে দিল? এর থেকেও আমরা জানার চেষ্টা করব গুজরাটের মুসলিম ভোটাররা কার ওপর আস্থা প্রকাশ করেছেন।

এতদিন গুজরাটে মুসলিম বিধায়কদের প্রতিনিধিত্ব?

গুজরাটে প্রায় ১০ শতাংশ মুসলমান রয়েছে। এই দৃষ্টিকোণ থেকে, জনসংখ্যার নিরিখে রাজ্য বিধানসভায় প্রায় ১৮ জন বিধায়ক থাকতে পারে। তবে গুজরাটের কোনো বিধানসভায় মুসলিম বিধায়কের সংখ্যা সাত ছাড়িয়ে যায়নি। ২০১৭ সালে, তিনজন মুসলিম প্রার্থী জিতেছিলেন এবং বিধায়ক হয়েছিলেন। তিনজনই কংগ্রেসের প্রতিনিধিত্ব করছিলেন। ২০১২ সালের বিধানসভা নির্বাচনে মাত্র দুইজন মুসলিম প্রার্থী জয়ী হয়েছিলেন।

বিজেপি-এএপি-কংগ্রেস প্রার্থীদের মধ্যে কতজন মুসলিম?

কংগ্রেস চলতি নির্বাচনে ছয়জন মুসলিম প্রার্থীকে প্রার্থী করেছিল। তাদের মধ্যে সুরাত পূর্ব থেকে আসলাম সাইকেলওয়ালা, ওয়াঙ্কানের থেকে মোহাম্মদ জাভেদ পীরজাদা, আবদাস আসন থেকে মামদভাই জং জাট, ওয়াগড়া থেকে সুলেমান প্যাটেল, দারিয়াপুর আসন থেকে গিয়াসউদ্দিন শেখ, জামালপুর খাদিয়া থেকে ইমরান খেদাওয়ালাকে টিকিট দেওয়া হয়েছে। আম আদমি পার্টি তিনজন মুসলিম মুখকে প্রার্থী করেছিল। দারিয়াপুর থেকে তাজ কোরেশি, জাম্বসুর থেকে সাজিদ রেহান ও জামালপুর খেদিয়া থেকে হারুন নাগোরিকে টিকিট দেওয়া হয়েছে। একই সঙ্গে বিজেপি কোনো মুসলিম প্রার্থী দেয়নি।

মুসলিম ভোটারদের প্রভাব কোন আসনে?

২০১১ সালের আদমশুমারি অনুসারে, গুজরাটে মোট মুসলিম জনসংখ্যা প্রায় ১০ শতাংশ। ভুজ ও ভরুচ জেলায় মুসলমানদের সংখ্যা ২০ শতাংশের বেশি। আহমেদাবাদে, ভেজালপুর, দারিয়াপুর, জামালপুর খাদিয়া এবং দানিলিমদার মতো আসনগুলিতে মুসলমানরা একটি নির্ধারক ভূমিকা পালন করে। মোট ২০টি আসন ছিল যেখানে মুসলিম ভোটারদের সংখ্যা ছিল ২০ শতাংশের বেশি। এর মধ্যে চারটি আহমেদাবাদে, তিনটি ভুজ এবং ভারুচ জেলায়। জামালপুর খাদিয়া গুজরাটের একমাত্র আসন যেখানে মুসলিম ভোটার ছিল ৫০ শতাংশের বেশি। এছাড়াও দানিলিমদায় ৪৮%, দারিয়াপুরে ৪৬%, ওয়াগড়ায় ৪৪%, ভরুচে ৩৮%, ভেজালপুরে ৩৫%, ভুজে ৩৫%, জাম্বুসারে ৩১%, বাপুনগরে ২৮% এবং লিম্বায়তে ২৬% মুসলিম ভোটার ছিল।

এই ১০টি আসনের আগের ফলাফল

২০১৭ সালে, সর্বাধিক মুসলিম জনসংখ্যার এই ১০টি আসনের মধ্যে, পাঁচটি আসন বিজেপি এবং পাঁচটি কংগ্রেস জিতেছিল। ২০১২ সালের কথা বললে, বিজেপি এই ১০টি আসনের মধ্যে আটটি জিতেছিল। যেখানে কংগ্রেসকে মাত্র দুটি আসনেই সন্তুষ্ট থাকতে হয়েছে।

Share this article
click me!