২০২১-২২ অর্থবর্ষে সর্বোচ্চ অনুদান পেয়ে রেকর্ড গড়লো ভারতীয় জনতা পার্টি

২০২১-২২ অর্থবর্ষে সর্বোচ্চ অনুদান পেয়ে রেকর্ড গড়লো ভারতীয় জনতা পার্টি। এবছর তাদের অনুদানের পরিমান ৩৫১.৫০ কোটি টাকা। এর মধ্যে বিজেপি সব চেয়ে বেশি অনুদান পেয়েছে প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্টের থেকে। তারা মোট ৩৩৬.৫০ কোটি টাকা পার্টি ফান্ডে দান করেন।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 6:43 PM IST

২০২১-২২ অর্থবর্ষে সর্বোচ্চ অনুদান পেয়ে রেকর্ড গড়লো ভারতীয় জনতা পার্টি। এবছর তাদের অনুদানের পরিমান ৩৫১.৫০ কোটি টাকা। এর মধ্যে বিজেপি সব চেয়ে বেশি অনুদান পেয়েছে প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্টের থেকে। তারা মোট ৩৩৬.৫০ কোটি টাকা পার্টি ফান্ডে দান করেন। এছাড়া এবি জেনারেল ও সমাজ ইলেক্টোরাল ট্রাস্ট দেন করেছে যথাক্রমে ১০ কোটি ও ৫ কোটি টাকা। সূত্রের খবর এর আগের বছর প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট পার্টি ফান্ডে জমা করেছিল মোট ২০৯ কোটি টাকা এবছর তা বৃদ্ধি পেয়েছে প্রায় ৫০ শতাংশেরও বেশি।

বিজেপির পর যে পার্টি দ্বিতীয় সর্বোচ্চ অনুদান পেয়েছে সেটি হলো তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি। এবছর তারা মোট অনুদান পেয়েছে মোট ৪০ কোটি টাকা। এই টাকাও তারা পেয়েছেন প্রুডেন্ট ইলেক্টোরিয়াল ট্রাস্টের থেকেই। অপরদিকে এক ইন্ডিপেন্ডেন্ট ইলেক্টোরিয়াল ট্রাস্ট আম আদমি পার্টিকে দেন করেছে মোট ৪.৮১ কোটি টাকা। এবং কংগ্রেসকে দেন করেছে মোট ১.৯৩৫১ কোটি টাকা। প্রুডেন্ট ইটি এবার টিআরএস সহ , সমাজবাদী পার্টি, ওয়াইএসআর কংগ্রেস, শিরোমনি আকালি দল, পাঞ্জাব লোক কংগ্রেস পার্টি এবং গোয়া ফরওয়ার্ড পার্টি সব মিলিয়ে মোট নয়টি রাজনৈতিক দলকে অনুদান দিয়েছে।

২০২১-২২ সালে যে ইটি গুলি বিভিন্ন কর্পোরেট কোম্পানি বা ব্যক্তিদের কাছ থেকে টাকা সংগ্রহ করেছেন তাদের মোট সংগ্রহ করা টাকার পরিমান দাঁড়িয়েছিল মোট ৪৮৭.০৮৫৬ কোটি টাকা। যার ৯৯ শতাংশই দেন করে দেওয়া হয়েছে বিভিন্ন পার্টি তহবিলে। এই ইটিতে কারা কারা দান করেছেন সে বিষয়ে স্পষ্ট কিছু জানা না গেলেও , কর ছাড় পাওয়ার জন্য যে ভারত ট্যাক্স লুকিয়ে রাখা কালো টাকা সাদা করেছে সে বিষয়টি স্পষ্ট। জানা গেছে যে ২০২১-২২ এ মোট ৮৯ টি কর্পোরেট সংস্থা মাইল ইলেক্টোরিয়াল ট্রাস্টে মোট ৪৭৫.৮০২১ কোটি টাকা অনুদান দিয়েছেন। যার মধ্যে ৬২ টি প্রুডেন্ট ইটি দিয়েছে মোট ৪৫৬.৩০ কোটি টাকা। দুটি এবি জেনারেল ইলেক্টোরিয়াল ট্রাস্টে জমা করেছে মোট ১০ কোটি করে। তিনটি সমাজ ইটি ৫ কোটি টাকা করে। ইন্ডিপেন্ডেন্ট ইটি গুলি ২.২০ কোটি টাকা করে। এছাড়াও ৪০ জন ব্যক্তিগত ভাবেও ফান্ড জমা করেছেন ইটিতে।

জানা গেছে আর্সেলর মিত্তাল নিপ্পন স্টিল ইন্ডিয়া লিমিটেড মোট ৭০ কোটি টাকা জমা করেছে ইটিতে। অ্যাক্রেলর মিত্তাল ডিজাইন অ্যান্ড ইঞ্জিজি সেন্টার প্রাইভেট লিমিটেড দিয়েছে মোট ৬০ কোটি টাকা এবং ভর্তি এয়ারটেল দিয়েছে মোট ৫১ কোটি টাকা। ইটির এই রিপোর্টগুলি যথাক্রমে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গেলেই খুঁজে পাওয়া যাবে।

Share this article
click me!