২০২৪ লোকসভা ভোটের আগে এনডিএ-কে নতুন করে বাঁচিয়ে তোলার প্রস্তুতি, পুরোনো বন্ধুদের ফেরাতে কী প্ল্যান মোদীর

বিজেপি বর্তমানে বিভিন্ন রাজ্যে তার শক্তির মূল্যায়ন করছে এবং সেই অনুযায়ী জোটের জন্য প্রস্তুতি চলছে। এর আওতায় চন্দ্রবাবু নাইডুর সঙ্গে বৈঠক হয়।

Web Desk - ANB | Published : Jun 5, 2023 9:26 AM IST

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আর মাত্র এক বছর বাকি আছে এবং তার আগেই বিজেপি সক্রিয় হয়ে উঠেছে। নিজেরা একার দমে নির্বাচনে জেতা কঠিন বলেই আপাতত মনে করছে বিজেপি। তাই শক্তিশালী জোটের মাধ্যমে ভোট বৈতরণী পার করতে চাইছে ভারতীয় জনতা পার্টি। এই পরিকল্পনার আওতায় এনডিএকে নতুন করে শক্তিশালী করতে চায় বিজেপি। ফলে শীঘ্রই এনডিএ-র বৈঠক করতে চলেছে বিজেপি। এ বৈঠকে জোট সম্প্রসারণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। অমিত শাহের সঙ্গে টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডুর সাম্প্রতিক বৈঠকও সেই ইঙ্গিত দিয়েছে। আসলে, গত ৯ বছরে বিজেপি এনডিএ-র মাত্র একটি বৈঠক ডেকেছে।

যদিও রাষ্ট্রপতি এবং উপ-রাষ্ট্রপতি নির্বাচনের সময় এনডিএ দলগুলির সঙ্গে সমন্বয় করা হয়েছিল, তবে এটি ছাড়া বৈঠক ডাকা হয়নি। বিজেপি বর্তমানে বিভিন্ন রাজ্যে তার শক্তির মূল্যায়ন করছে এবং সেই অনুযায়ী জোটের জন্য প্রস্তুতি চলছে। এর আওতায় চন্দ্রবাবু নাইডুর সঙ্গে বৈঠক হয়। অমিত শাহের বাড়িতে অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডাও। শুধু তাই নয়, অকালি নেতা প্রকাশ সিং বাদল যখন সম্প্রতি মারা যান, তখন অমিত শাহ এবং জেপি নাড্ডা উভয়েই তাঁকে শ্রদ্ধা জানাতে তাঁর গ্রামে পৌঁছেছিলেন।

বিজেপি তার পুরনো বন্ধুদের কতটা গুরুত্বের সঙ্গে নিচ্ছে, তা এর থেকেই বোঝা গিয়েছে। কৃষক আন্দোলনের সময় উভয় দলই আলাদা হয়ে যায় এবং কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কৌর বাদল পদত্যাগ করেন। একই সময়ে টিডিপিও এনডিএ-র একটি অংশ ছিল, কিন্তু জোট থেকে টিডিপির দূরত্ব ছিল বেশ কিছুটা। এখন বিজেপি দুই দলকেই নিজেদের পক্ষে আনতে চায়। এর বাইরে আরও কয়েকটি দলকে একত্রিত করার চেষ্টা করা হবে, যাতে তারা স্থানীয় পর্যায়ে সুবিধা পায়। আমরা যদি উত্তরপ্রদেশের উদাহরণ ধরি, তাহলে এখানে বিজেপি ওমপ্রকাশ রাজভরের দল সুভাষাকে একত্রিত করতে পারে।

অন্ধ্রপ্রদেশ এবং পাঞ্জাবের জন্য কী পরিকল্পনা করা হচ্ছে

অকালি এবং টিডিপি এনডিএ থেকে বিচ্ছিন্নি হতে পারে, কিন্তু উভয়ই বিজেপির উপর কখনও তীব্র আক্রমণ চালায়নি। শুধু তাই নয়, দুজনেই রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থীকে ভোট দিয়েছেন। বিজেপি নেতারা বলেছেন যে এনডিএ-র বংশ বৃদ্ধি পেলে লাভবান হবে। এটি অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাবের মতো রাজ্যগুলিতে বিশেষভাবে উপকারী হবে, যেখানে বিজেপি একা খুব শক্তিশালী নয়। বিজেপি ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশে জনসেনা নামে একটি স্থানীয় দলের সঙ্গে জোট করেছে। দলের এক নেতা জানিয়েছেন, লোকসভা নির্বাচনের সঙ্গে রাজ্য বিধানসভা নির্বাচনও হবে। তিন দল এক হলে ভালো ফল আসতে পারে।

Share this article
click me!