২০২৪ লোকসভা নির্বাচনের আগে ৪টি রাজ্য নিয়ে চিন্তিত বিজেপি, ২০১৯-এর পর থেকে কতটা বদলেছে ছবি

চলতি বছরের শেষ নাগাদ মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভা নির্বাচন হওয়ার কথা। তেলঙ্গানায় দলটির হারানোর কিছু নেই তবে মধ্যপ্রদেশে তাদের ক্ষমতা রয়েছে, যা তারা যে কোনও মূল্যে ধরে রাখতে চায়।

Web Desk - ANB | Published : Jun 8, 2023 1:47 PM IST

কর্ণাটক ও হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে পরাজয়ের পর সচেতন হয়ে উঠেছে কেন্দ্রের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আসন্ন লোকসভা ও বিধানসভা নির্বাচনের জন্য দফায় দফায় ব্যস্ত বৈঠক চলছে। সাংগঠনিক রদবদল এবং নতুন নির্বাচনী কৌশলের সাহায্যে ক্ষমতা বিরোধী ফ্যাক্টর সত্ত্বেও বিজেপি আসন্ন নির্বাচনে জয় নিশ্চিত করতে চায়।

চলতি বছরের শেষ নাগাদ মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান ও তেলেঙ্গানায় বিধানসভা নির্বাচন হওয়ার কথা। তেলঙ্গানায় দলটির হারানোর কিছু নেই তবে মধ্যপ্রদেশে তাদের ক্ষমতা রয়েছে, যা তারা যে কোনও মূল্যে ধরে রাখতে চায়। অন্যদিকে, রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেসকে পরাজিত করে আবার সরকার গঠন করতে চায়, কিন্তু পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে এই পথ অতটা সহজ নয়।

বিধানসভা নির্বাচন কেন গুরুত্বপূর্ণ?

বিধানসভা নির্বাচনে শক্তিশালী করা বর্তমানে বিজেপির জন্য গুরুত্বপূর্ণ কারণ বিধানসভা নির্বাচনে যদি দল হেরে যায়, তাহলে এর থেকে অনেক অর্থ বের করা যেতে পারে এবং লোকসভা নির্বাচনে এর সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে, কারণ বিজেপি বেশিরভাগ লড়াই করেছে। প্রধানমন্ত্রী মোদির মুখেই নির্বাচন। এমন পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনে পরাজয়কে মোদীর পরাজয় বলে প্রচার করতে পারে বিরোধীরা।

সরাসরি লড়াই হবে বিজেপি-কংগ্রেসের মধ্যে?

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা, কর্ণাটক ও হিমাচল প্রদেশে কংগ্রেসের জয় এবং মোদী সরকারের বিরুদ্ধে বিরোধী দলগুলির ঐক্য এমন কিছু কারণ যা লোকসভা নির্বাচনে বিজেপির জন্য উত্তেজনা বাড়াতে চলেছে। যদি আমরা ২০১৯ সালের নির্বাচনের পরিসংখ্যান দেখি, তাহলে বিজেপি ৫৪৩ সদস্যের লোকসভায় মোট ৩০৩টি আসন জিতেছে। পরিসংখ্যান দেখায় যে মোট ১৬১টি আসনে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল, তবে এর মধ্যে বিজেপি ১৪৭টি আসন জিতেছে, যেখানে কংগ্রেস মাত্র ০৯টি আসনে জিততে পারে। বাকি পাঁচটি আসনে জয়ী হয়েছেন অন্যরা। এই ১৪৭টি আসন মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, কর্ণাটক, গুজরাট, হরিয়ানা, আসাম এবং রাজস্থান থেকে আসে।

মধ্যপ্রদেশে প্রতিপত্তি ঝুঁকির মুখে:

এখন পরিবর্তিত পরিস্থিতিতে, কর্ণাটক থেকে বিজেপি সরকার চলে গেছে, অন্যদিকে হরিয়ানায় বিজেপির অবস্থা করুণ। এই দুটি রাজ্যের লোকসভায় যথাক্রমে ২৮ এবং ১০টি আসন রয়েছে অর্থাৎ মোট ৩৮টি আসন। যদিও মধ্যপ্রদেশে বিজেপি সরকার আছে, কিন্তু দলটি ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে হেরেছিল, কিন্তু ২০২০ সালে দল পরিবর্তনের সাহায্যে আবার সরকার গঠন করে। এটা বিশ্বাস করা হয় যে সেখানেও শিবরাজ সরকারের বিরুদ্ধে ক্ষমতাবিরোধী ফ্যাক্টর প্রভাবশালী। এ ছাড়া বর্তমানে ছত্তিশগড় ও রাজস্থানে কংগ্রেস শক্ত অবস্থানে রয়েছে বলে মনে হচ্ছে। তবে গুজরাট ও আসামে বিজেপি এখনও শক্তিশালী দল।

বিরোধী ঐক্যের সবচেয়ে বড় অসুবিধা:

পরিসংখ্যান দেখায় যে ২০১৯ সালে বিজেপি জিতেছিল মোট ৩০৩টি আসনের মধ্যে, ১৯৮টি আসনে বিজেপি অন্যান্য দলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এর মধ্যে বিজেপি জিতেছে মোট ১১৬টি আসন, অন্যরা পেয়েছে ৭৬টি আসন। এখানে কংগ্রেস পেয়েছে মাত্র ৬টি আসন। এই আসনগুলি কর্ণাটক, হিমাচল, পাঞ্জাব, তেলেঙ্গানা, হরিয়ানা, বিহার এবং মহারাষ্ট্রের। রাজনৈতিক বিশ্লেষকরা বিশ্বাস করেন যে বিরোধী ঐক্যের কারণে, বিহারে জেডিইউ-আরজেডি-কংগ্রেস মহাজোট এবং মহারাষ্ট্রে এমভিএ প্রাধান্য থাকায় এই ১৯৮টি আসনে বিজেপি একটি বড় অসুবিধার সম্মুখীন হতে পারে। পাঞ্জাবে আম আদমি পার্টি, হিমাচল, কর্ণাটকে কংগ্রেস এবং তেলেঙ্গানায় কেসিআরের দল ক্ষমতায় রয়েছে।

নির্বাচনী পরিসংখ্যান দেখায় যে মহারাষ্ট্র, তেলেঙ্গানা এবং পাঞ্জাবের মোট ৯৩টি লোকসভা আসনে মুক্ত প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল। এখানে সকলের জন্য বিনামূল্যের লড়াইয়ে, ৪০টি বিজেপি, ১২টি কংগ্রেস এবং ৪১টি অন্যরা জিতেছে। কুস্তিগীরদের আন্দোলন এবং কৃষক নেতাদের আন্দোলনের কারণে, জাট অধ্যুষিত হরিয়ানা, পশ্চিম উত্তরপ্রদেশ, পাঞ্জাব এবং রাজস্থানে বিজেপির পক্ষে কঠিন হতে পারে।

Share this article
click me!