২০২৩ সালে দেশ থেকে নির্মূল হবে কালাজ্বর-উচ্চপর্যায়ের বৈঠকের পর দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

কালা জ্বর সমাজের নিম্ন আর্থ-সামাজিক স্তরের মানুষকে প্রভাবিত করে, তাই মানব সম্পদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি তৃণমূল পর্যায়ে প্রাথমিক রোগ নির্ণয় এবং সম্পূর্ণ ব্যবস্থাপনা, সমন্বিত নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করা উচিত, তিনি পরামর্শ দেন।

Web Desk - ANB | Published : Jan 4, 2023 4:38 PM IST

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ২০০৭ সাল থেকে দেশে কালা জ্বর ৯৮.৭ শতাংশ হ্রাস পেয়েছে। মন্ত্রক বলেছে যে তখন দেশে ৪৪,৫৩৩ জন আক্রান্ত ছিল, এখন ২০২২ সালে এই সংখ্যা কমে ৮৩৪ হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেছেন যে ভারত ২০২৩ সালের মধ্যে দেশ থেকে কালা জ্বর নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ। বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের চারটি রাজ্যে কালাজ্বর রোগের অবস্থা পর্যালোচনা করার জন্য মনসুখ মান্ডব্য একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন। এতে তিনি বলেন যে ৬৩২টি স্থানীয় ব্লক (৯৯.৮ শতাংশ) ইতিমধ্যেই এর নির্মূল অবস্থা (প্রতি দশ হাজারে একটির কম) অর্জন করেছে। ঝাড়খণ্ডের পাকুর জেলার শুধুমাত্র একটি ব্লক, লিট্টিপাদা, স্থানীয় শ্রেণীতে রয়েছে, প্রতি ১০ হাজার জনসংখ্যায় ১.২৩টি কেস রয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, "ঝাড়খণ্ডে এর নির্মূলের লক্ষ্য অর্জনের জন্য আমরা রাজ্য সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করছি। ম্যালেরিয়ার পরে কালাজ্বরকে বিশ্বের দ্বিতীয় মারাত্মক রোগ হিসাবে বিবেচনা করা হয়। প্রতি রাজ্য সরকারের প্রচেষ্টার প্রশংসা করি। তিনি বলেন, “প্রধানমন্ত্রীর নেতৃত্বে সব নাগরিকের স্বাস্থ্য নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। সরকার ২০২৩ সালের মধ্যে কালা জ্বর নির্মূল করার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন যে পাকা ঘর থেকে পিএম-আবাস যোজনা, গ্রামীণ বিদ্যুতায়ন, সময়মত পরীক্ষা, চিকিত্সা এবং পুরস্কার বিতরণের জন্য পর্যায়ক্রমিক উচ্চ-স্তরের পর্যালোচনার মাধ্যমে উত্সাহ, সরকার তার স্টেকহোল্ডারদের সাথে রোগের প্রাথমিক সনাক্তকরণের দিকে কাজ করছে এবং একটি শক্তিশালী নিশ্চিত করছে। সময়মত চিকিত্সার জন্য বাস্তুতন্ত্র। তিনি আরও বলেছেন, কেন্দ্র রাজ্যগুলিকে সক্রিয় কেস সনাক্তকরণ, নজরদারি, চিকিত্সা এবং ডায়াগনস্টিক কিট, ওষুধ, স্প্রে ইত্যাদি সরবরাহে সহায়তা করছে।

হাই রিস্ক ব্লকগুলিতে নিয়মিত পর্যালোচনা রয়েছে তা নিশ্চিত করার জন্য তিনি রাজ্যগুলিকে অনুরোধ করেছিলেন। কালা জ্বর সমাজের নিম্ন আর্থ-সামাজিক স্তরের মানুষকে প্রভাবিত করে, তাই মানব সম্পদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি তৃণমূল পর্যায়ে প্রাথমিক রোগ নির্ণয় এবং সম্পূর্ণ ব্যবস্থাপনা, সমন্বিত নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করা উচিত, তিনি পরামর্শ দেন।

মন্ত্রী আরও বলেন, দীর্ঘস্থায়ী জ্বর, সংশ্লিষ্ট উপসর্গ এবং রোগ নির্ণয় এবং চিকিৎসায় প্রবেশাধিকার এবং ক্ষতিপূরণ সম্পর্কে তথ্য জনসচেতনতা ছড়ানোর জন্য বিভিন্ন মাধ্যমে প্রচার করতে হবে। কালাজ্বরের বৈশ্বিক ক্ষেত্রে প্রায় ৯০% (২০২১ সালের হিসাবে) আটটি দেশ থেকে রিপোর্ট করা হয়েছে: ব্রাজিল, ইরিত্রিয়া, ইথিওপিয়া, ভারত, কেনিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান এবং সুদান, যেখানে ভারত বিশ্বব্যাপী রিপোর্ট করা মোট মামলার ১১.৫%।

কালা জ্বর বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের চারটি রাজ্যের ৫৪টি জেলার ৬৩৩টি ব্লকে ছিল। এই রাজ্যগুলিতে এটি একটি সাধারণ রোগ। বিহার এবং ঝাড়খণ্ড বর্তমানে নব্বই শতাংশের বেশি মামলার জন্য দায়ী। উত্তরপ্রদেশ (২০১৯) এবং পশ্চিমবঙ্গ (২০১৭) ব্লক স্তরে তাদের নির্মূল লক্ষ্যমাত্রা অর্জন করেছে।

Share this article
click me!