চিনকে সতর্ক করে সীমান্তে আরও শক্তিশালী ভারত, বিআরও-র হাত ধরে তৈরি হচ্ছে একাধিক টানেল ও রাস্তা

পূর্ব লাদাখের নিওমাতে সর্বোচ্চ এয়ারস্ট্রিপটি ১৮৪০০ ফুটে প্রস্তুত হতে চলেছে, যাতে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান কয়েক সেকেন্ডের মধ্যে LAC এর উপর দিয়ে উড়তে সক্ষম হবে।

Web Desk - ANB | Published : Jan 4, 2023 7:49 PM IST

ভারত-চীন সীমান্তে বর্ডার রোড অর্গানাইজেশন ভারতীয় সেনাবাহিনীকে আরও মজবুত করতে এই বছর নতুন প্রকল্পের জন্য একটি বিশেষ পরিকল্পনা নিয়ে কাজ করছে। এর জন্য, পূর্ব লাদাখ থেকে অরুণাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড পর্যন্ত সমস্ত সীমান্ত রাজ্যে, চীনের সীমান্তে রাস্তা এবং টানেলের সবচেয়ে বড় নেটওয়ার্ক তৈরির প্রস্তুতি চলছে। এ ছাড়া সীমান্তের কাছে হেলিপ্যাড ও অগ্রিম ল্যান্ডিং গ্রাউন্ডও দ্রুত গতিতে প্রস্তুত করা হচ্ছে। বর্ডার রোড অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী বলেছিলেন যে বিআরও ২০২৩ সালে সবচেয়ে বড় প্রতিরক্ষা বাজেট পাবে যা পাঁচ হাজার কোটি টাকা পর্যন্ত হতে পারে বলে আশা করা হচ্ছে।

শীঘ্রই, পূর্ব লাদাখের নিওমাতে সর্বোচ্চ এয়ারস্ট্রিপটি ১৮৪০০ ফুটে প্রস্তুত হতে চলেছে, যাতে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান কয়েক সেকেন্ডের মধ্যে LAC এর উপর দিয়ে উড়তে সক্ষম হবে। ভারতীয় সেনাবাহিনী LAC-তে চীনকে জবাব দিতে প্রস্তুত এবং বর্ডার রোড অর্গানাইজেশন এটিকে গতিশীল করতে নতুন টানেল তৈরি করছে। তেসরা জানুয়ারী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সিওম ব্রিজ ছাড়া ২৭টি বড় প্রকল্প চালু করেছেন, যা তিনটি রাস্তা এবং ২২টি সেতু সহ স্ট্রাজিকালি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ছাড়াও, তিনটি প্রকল্পও শুরু করা হয়েছে।

বর্ডার রোড অর্গানাইজেশন দাবি করেছে যে সেলা টানেলের কাজ এই বছরের মে মাসে শেষ হবে, যা পূর্ব সেক্টরে সেনাবাহিনীর চলাচলের জন্য একটি নতুন পথ খুলে দেবে। সীমান্ত এলাকায় যে সব সেতু নির্মাণ করা হচ্ছে সেগুলো T-70 শ্রেণির সেতু যাতে বড় ট্যাঙ্ক ও আর্টিলারি বন্দুকগুলো সেগুলো দিয়ে যেতে পারে। এই বছর লাদাখেও শিনকুলা টানেলের কাজ শুরু হচ্ছে যা লাহৌল স্পিতিকে জান্সকার উপত্যকার সাথে যুক্ত করবে, সেনাবাহিনী আরেকটি বিকল্প পথ পাবে। ডিএসডিবিওতে একটি নতুন টানেলও নির্মাণ করা হচ্ছে।

শিনকুলা টানেল হবে বিশ্বের সর্বোচ্চ টানেল যা ১৫৮৫৫ ফুট উচ্চতায় নির্মিত হবে এখন পর্যন্ত ১৫ হাজার ফুট উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ টানেলটি চীনের মেলায় রয়েছে, শীঘ্রই বিআরও চীনের রেকর্ড ভাঙতে যাচ্ছে। ব্যারাকপুর এবং বাগডোগরায়, বর্ডার রোডস অর্গানাইজেশন দুটি বড় এয়ারফিল্ড প্রস্তুত করেছে, যেগুলি কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। উল্লেখযোগ্যভাবে, এই এলাকায় রাফালে বিমানের দ্বিতীয় ইউনিট দ্বিতীয় স্কোয়াড্রন হাশিমারায় মোতায়েন করা হয়েছে। ডিজি বিআরও-এর মতে, এই বছর 9টি নতুন টানেল তৈরির জন্য আলোচনা শুরু হয়েছে এবং যদি অনুমোদন দেওয়া হয়, তাহলে আগামী দু বছরে ভারতে ২০টি নতুন টানেল তৈরি করা হবে, যা এখন পর্যন্ত সবচেয়ে বড় সংখ্যা।

২০২১-২২ সালে BRO-এর বাজেট ছিল আড়াই হাজার কোটি টাকা, এটি ২০২২-২৩ মে থেকে ৪০% বাড়িয়ে ৩৫০০ কোটি টাকা করা হয়েছে এবং ২০২৩-২৪-এর আসন্ন বাজেটে, বর্ডার রোড অর্গানাইজেশন আশা করা হচ্ছে পাঁচ হাজার কোটি টাকা পান।

Share this article
click me!