Union Budget 2023 News: বাজেট পেশের আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বিশেষ কয়েকটি গুরুত্বপূর্ণ বক্তব্য

Budget 2023 Latest Update: ভারতে মাথাপিছু আয় থেকে শুরু করে ডিজিটাল অর্থনীতির উন্নয়ন, একের পর এক উন্নতিকে সাধুবাদ অর্থমন্ত্রীর। বাজেটে গুরত্ব দেওয়া হতে চলেছে কৃষি এবং পর্যটনশিল্পকেও।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 6:22 AM IST / Updated: Feb 01 2023, 03:32 PM IST

ভারতীয় অর্থনীতি সঠিক পথে, এবং উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে, আশার বার্তা দিয়ে ২০২৩-এর সাধারণ বাজেটের বক্তব্যের সূচনা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি বলেন, ‘অমৃত কালে এটাই প্রথম বাজেট’।

‘বিশ্ব ভারতকে একটি উজ্জ্বল নক্ষত্র হিসাবে স্বীকৃতি দিয়েছে, বর্তমান বছরের জন্য আমাদের প্রবৃদ্ধি ৭ শতাংশ অনুমান করা হয়েছে। মহামারী এবং যুদ্ধের কারণে ব্যাপক বৈশ্বিক মন্দা থাকা সত্ত্বেও সমস্ত প্রধান অর্থনীতিসম্পন্ন দেশগুলির মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছে ভারত, জানালেন’, সীতারামন। তাঁর বক্তব্য, “কোভিড মহামারী চলাকালীন, আমরা (ভারত সরকার) নিশ্চিত করেছি যে, দেশের ৮০ কোটিরও বেশি মানুষকে যাতে ২৮ মাসের জন্য বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করা যায়। কোনও মানুষ যাতে ক্ষুধার্ত অবস্থায় বিছানায় না যায়, তার জন্যই এই উন্নয়নশীল প্রকল্পের উদ্যোগ।”

অর্থমন্ত্রী বলেন, ‘২০১৪ সাল থেকে সরকারের প্রচেষ্টা সকল দেশের নাগরিকের জন্য একটি উন্নত ও মর্যাদাসম্পন্ন জীবন নিশ্চিত করেছে। মাথাপিছু আয় দ্বিগুণেরও বেশি বেড়ে ১.৯৭ লক্ষ টাকায় পৌঁছে গিয়েছে। এই ৯ বছরে ভারতীয় অর্থনীতি বিশ্বে দশম থেকে পঞ্চম বৃহত্তম স্থানে উঠে এসেছে।’ তিনি এও জানান, বৈশ্বিক চ্যালেঞ্জের এই কঠিন সময়ে, জি ২০ তালিকাভুক্ত দেশগুলির অধিনায়কত্ব বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় ভারতের ভূমিকাকে শক্তিশালী করার এক অনন্য সুযোগ দিয়েছে।

দেশীয় এবং বিদেশী পর্যটকদের জন্য অপরিসীম আকর্ষণ প্রদান করে ভারত। এখানে পর্যটনকে কাজে লাগানোর বিশাল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে তরুণদের জন্য চাকরি এবং ব্যবসার ক্ষেত্রে এই সেক্টরটিতে বিশাল সুযোগ রয়েছে। প্রত্যেক রাজ্যের সক্রিয় অংশগ্রহণ, সরকারি কর্মসূচি এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্বের সমন্বয়ে মিশন মোডে পর্যটনের প্রচার করা হবে’, জানিয়েছেন তিনি।

পাশাপাশি ভারতের ডিজিটাল উন্নয়নকেও সাধুবাদ জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি বলেন, “ডিজিটাল পেমেন্টে উল্লেখযোগ্যভাবে উন্নতিলাভ করেছে ভারত। এর সাক্ষী হিসাবে ভারতীয় অর্থনীতি আরও আনুষ্ঠানিক হয়ে উঠেছে।”

‘ভারতে তরুণ উদ্যোক্তাদের দ্বারা কৃষির স্টার্ট আপকে উৎসাহিত করার জন্য একটি কৃষি উন্নয়নশীল তহবিল গঠন করা হবে। পশুপালন, দুগ্ধ ও মৎস্য খাতে নজর রেখে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ২০ লক্ষ কোটি টাকায় উন্নীত করা হবে’, দেশবাসীকে আশা জোগালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

আরও পড়ুন-
ভারতের প্রযুক্তি-সঙ্গী আমেরিকা, ‘তরুণ ভারতের জন্য নতুন ভারত’ টুইটার পোস্টে মোদীর প্রশংসায় মুখর প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর
২০২৪-এর আগে লোকসভা ভোটের আগে কেন্দ্রের বাজেট পেশ, নির্বাচনী আবহে জনদরদী বাজেটের আশায় দেশবাসী
সারা বিশ্বের মুদ্রাস্ফীতির সংকটকালে ভারতকে কতটা সামাল দিতে পারবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন? সাধারণ বাজেটে তারই পরীক্ষা

Share this article
click me!