ফ্লাইটের ন্যাপকিনে অভিনব পদ্ধতিতে রেলমন্ত্রীর কাছে ব্যবসার প্রপোজাল এবং মিটিং-এর আবেদন

এভাবেই একজন উদ্যোক্তা রেলের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে এবং একটি ব্যবসায়িক প্রস্তাব নিয়ে আলোচনা করার সুযোগ করেন। আর ন্যাপকিনে লেখা তাঁর সেই ব্যবসায়িক প্রস্তাবের ছবি রাতারাতি ভাইরাল হয়ে যায়।

 

deblina dey | Published : Feb 8, 2024 5:56 AM IST / Updated: Feb 08 2024, 11:27 AM IST

ফ্লাইটে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে একটি বৈঠক করার সুযোগ চেয়ে একজন ব্যক্তি ন্যপকিনে লিখে সুযোগটি কাজে লাগাতে চান - এভাবেই একজন উদ্যোক্তা রেলের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে এবং একটি ব্যবসায়িক প্রস্তাব নিয়ে আলোচনা করার সুযোগ করেন। আর ন্যাপকিনে লেখা তাঁর সেই ব্যবসায়িক প্রস্তাবের ছবি রাতারাতি ভাইরাল হয়ে যায়।

উদ্যোক্তা নাম অক্ষয় সাতনালিওয়ালা কয়েকদিন আগে কলকাতায় যাওয়ার সময় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে অপ্রত্যাশিত বৈঠক করেছিলেন। ২ ফেব্রুয়ারি দিল্লি থেকে কলকাতা যাওয়ার পথে দুজনেই একই ফ্লাইটে ছিলেন। একই ফ্লাইটে রেলমন্ত্রীকে দেখে সাতনালিওয়ালা সেই ব্যবসায়িক ধারণা নিয়ে আলোচনা করতে আগ্রহী হয়ে ওঠেন যা নিয়ে তিনি অনেক দিন ধরেই ভাবছিলেন। তবে ফ্লাইট প্রটোকল ও উচ্চ নিরাপত্তার কারণে তিনি মন্ত্রীর সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেননি।

Latest Videos

অবশেষে, তিনি একটি টিস্যু পেপারে তার প্রস্তাব লিখেছিলেন এবং অনেক চেষ্টার পরে অশ্বিনী বৈষ্ণবের কাছে জমা দিতে সক্ষম হন। লোকটি টিস্যু পেপারে লিখেছিল, "প্রিয় স্যার, আমি পশ্চিমবঙ্গ রাজ্যের অন্যতম বৃহত্তম কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সংস্থা মেসার্স ইস্টার্ন অর্গানিক ফার্টিলাইজার প্রাইভেট লিমিটেডের প্রতিনিধিত্ব করছি।"

তিনি তার কোম্পানির কাজ সম্পর্কে লিখেছেন এবং অশ্বিনী বৈষ্ণবকে তার ব্যবসার ধারণাটি জানিয়েছেন। তিনি বলেছিলেন, "স্যার, আপনি যদি অনুমতি দেন, আমি উপস্থাপন করতে চাই যে কীভাবে রেলওয়ে সাপ্লাই চেইনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠতে পারে... এবং আমাদের প্রধানমন্ত্রীর স্বচ্ছ ভারত অভিযানে অবদান রাখতে পারে।"

টিস্যু পেপারের চিত্রটি দেখায় যে কীভাবে সাতনালিওয়ালা নীল কলম দিয়ে লেখা শুরু করার পরে অবশ্য কালো কালিতে পরিবর্তন করতে হয়েছিল। কলকাতায় নামার মাত্র ছয় মিনিট পর ইস্টার্ন রেলওয়ে হেডকোয়ার্টারের জেনারেল ম্যানেজারের অফিস থেকে ফোন আসবে, সেটা সাতনালিওয়ালা ভাবতেও পারেননি।

ইস্টার্ন রেলওয়ের জেনারেল ম্যানেজার মিলিন্দ কে দেউস্কর, সাতনালিওয়ালার সঙ্গে একটি বৈঠকের ব্যবস্থা করেছিলেন, যিনি একটি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সংস্থার পরিচালক, সংস্থার সঙ্গে মাল পরিবহনের সম্ভাবনা নিয়ে আলোচনা করার জন্য।

মঙ্গলবার রেলওয়ের পূর্বাঞ্চলীয় সদর দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্রের মতে, বৈঠকের সময় সাতনালিওয়ালা দেশের বিভিন্ন অংশে, যেমন ছত্তিশগড়ের রায়পুর এবং ওড়িশার রাজগঙ্গাপুরে বিভিন্ন শিল্প এবং সম্ভাব্য ক্রেতাদের কঠিন বর্জ্যের প্রবাহ সম্পর্কে ব্যাখ্যা করেছিলেন।

ব্যবসায়িক সম্ভাবনার প্রতি সাড়া দিয়ে, পূর্ব রেলওয়ের মহাব্যবস্থাপক রেলপথের মাধ্যমে কঠিন এবং অন্যান্য বর্জ্য পরিবহনের জন্য নমনীয় শর্তাবলী অফার করেছেন, যা পরিবহনের একটি সাশ্রয়ী পদ্ধতি। রেলপথের মাধ্যমে এই বিপুল পরিমাণ বর্জ্য পরিবহন বর্জ্য পুনর্ব্যবহারে অবদান রাখবে, যার ফলে প্রক্রিয়ায় দূষণ হ্রাস পাবে। বৈঠকে কলকাতা শিয়ালদহ ডিভিশনের চিৎপুর ইয়ার্ড থেকে দেশের বিভিন্ন প্রান্তে আবর্জনা লোড করার নীতি ও সুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

Share this article
click me!

Latest Videos

চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
Aniket Mahato Health Update | অনিকেতের শারীরিক অবস্থা কেমন? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
Asianet News Bangla Live: কৃষ্ণনগর কাণ্ডে বড় আপডেট, দেখুন সরাসরি