২২ নয়, রোজ দেখা চাই ৩৫ খাতা, সিবিএসই টার্ম ২-র দ্রুত ফল প্রকাশ লক্ষ্যে দ্বিগুণ গতিতে মূল্যায়ন

সিবিএসই টার্ম ২ ফলাফল প্রকাশের সময় অর্ধেক করার লক্ষ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির মূল্যায়ন দ্বিগুন গতিতে শুরু হয়েছে। এর আগে দিনে ২২ টি খাতা অর্থাৎ উত্তরপত্র দেখতে হতো শিক্ষকদের।তবে এবার ২০২২ সালে সেই নির্ধারণ মাত্রা অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : May 17, 2022 10:12 AM IST / Updated: May 17 2022, 06:42 PM IST

সিবিএসই টার্ম ২ ফলাফল প্রকাশের সময় অর্ধেক করার লক্ষ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির মূল্যায়ন দ্বিগুন গতিতে শুরু হয়েছে। প্রায় অর্ধেক পথ পেরিয়ে সিবিএসই বোর্ড টার্ম ২ ফলাফলের মূল্যায়নের প্রক্রিয়া শুরু করেছে। শিক্ষকরা ইতিমধ্যেই সময়ের মধ্যে সম্পূর্ণ করার লক্ষ্য নিয়ে, খাতা দেখা শুরু করেছেন। তবে যাতে দ্রুত এবং অর্ধেক সময়ের মধ্যে ফলপ্রকাশ করা যায়, সেই লক্ষ্য় নিয়েছে সিবিএসই বোর্ড। জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যেই রেজাল্ট প্রকাশের সম্ভাবনা রয়েছে।

উত্তরপত্রের দৈঘ্য অর্ধেক করায়, শিক্ষকদের দ্বিগুন পরিমাণ উত্তরপত্র মূল্যায়ন করতে বলেছে। এর আগে দিনে ২২ টি খাতা অর্থাৎ উত্তরপত্র দেখতে হতো শিক্ষকদের।তবে এবার ২০২২ সালে সেই নির্ধারণ মাত্রা অনেকটাই বাড়িয়ে দেওয়া হয়েছে। এবার আর বাইশে ২২ নয়, শিক্ষকদের দৈনিক ৩৫ টি উত্তরপত্র মূল্যায়ন করার কথা বলা হয়েছে। যেহেতু উত্তরপত্রের সাইজগুলি আগের থেকে ছোট, তাই মোট সংখ্যা বাডা়নো হয়েছে। দ্বিগুন করা হয়েছে।অপরদিকে , দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস আইসিএসই দশম শ্রেণী এবং আইএসসি দ্বাদশ শ্রেণীর সেমিস্টার ২ টাইম টেবিল প্রকাশের পর সেমিস্টার ২ পরীক্ষা ২৫ এপ্রিল থেকে শুরু হয়েছে। আইসিএসই ক্লাস টেনের পরীক্ষা ২০শে মে পর্যন্ত চলবে। দ্বাদশ শ্রেণীর আইএসসি দ্বাদশ শ্রেণীর পরীক্ষা ৬ জুন শেষ হবে।

আরও পড়ুন, আগামী সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফল ঘোষণা, রেজাল্ট জানতে রইল ওয়েবসাইটের যাবতীয় ঠিকানা

প্রসঙ্গত,করোনা পরিস্থিতির মধ্যে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল স্কুল । অনলাইনেই চলে ক্লাস। এমনকী, এবার বোর্ডের পরীক্ষাও  হয়নি। মূল্যায়ন হয়েছে অভিনব পদ্ধতিতে। তবে ২০২২ সালে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় একাধিক বদল আনে সিবিএসই । এই পরীক্ষা দুটি পর্যায়ে হবে বলে জানানো হয়েছিল। এছাড়া এই পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে বোর্ডের ওয়েবসাইটে । স্কুলগুলিকে অক্টোবরেই পরীক্ষার্থীর তালিকা দিতে বলেছিল বোর্ড। তবে সেই তালিকায় সংশোধনের কোনও সুযোগ নেই। সেই কারণে ঠিকভাবে দেখে চূড়ান্ত তালিকাই জমা দিতে বলা হয়েছিল। প্রথম টার্মের পরীক্ষার পর গত বছর ডিসেম্বরের শেষ দিক থেকে দেশে আছড়ে পড়ে কোভিড অতিমারীর তৃতীয় ঢেউ। ওমিক্রনের কারণে দেশ জুড়ে ঝড়ে গতিতে বাড়তে থাকে সংক্রমণ। যার ফলে আরও একবার শিক্ষা  ব্যবস্থার উপর প্রভাব পড়েছিল। অফলাইন হওয়ার পরেও আজও বহু ছাত্র স্কুল ছুট হয়েছে। এদিকে আদৌ পরীক্ষা হবে কিনা এ নিয়ে তৈরি হয় সংশয়। কিন্তু তৃতীয় ঢেউয়ের গতি দ্রুত কমে আসায় এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। যে কারণে সময় নষ্ট না করে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দেয় সিবিএসই। আর এবার শুধু ফলের অপেক্ষায় সারা দেশ।

 আরও পড়ুন, কয়লাকাণ্ডে অভিষেককে কলকাতায় জিজ্ঞেস করুক ইডি, নির্দেশ সুপ্রিম কোর্টের

আরও পড়ুন, 'কলমে কালি না এলে, লেখা যাবে না', নাড্ডা-সাক্ষাত শেষে ফের ইঙ্গিতপূর্ণ বার্তা অর্জুনের

Share this article
click me!