CDS Bipin Rawat: পূর্ণ সামরিক মর্যাদায় শেষকৃত্য বিপিন রাওয়াতের, মুখাগ্নি করলেন ২ মেয়ে

দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকাকে একই চিতায় পাশাপাশি রাখা হয়েছিল। প্রোটোকল অনুসারে জেনারেল বিপিন রাওয়াতকে ১৭টি বন্দুকের স্যালুট দেওয়া হয়।

Web Desk - ANB | Published : Dec 10, 2021 5:32 PM IST

শুক্রবার রাতে পূর্ণ সামরিক মর্যাদায় চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (CDS Bipin Rawat) ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের শেষকৃত্য সম্পন্ন হল দিল্লির ব্রার স্কোয়ার শ্মশানে। হিন্দু প্রথা মেনে রাওয়াত দম্পতির দুই মেয়ে কৃত্তিকা ও তারিনী তাঁদের দেহ দাহ করেন। একই শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়ে চপার দুর্ঘটনায় নিহত সেনা কর্তা ও বিপিন রওয়াতের দীর্ঘ দিনের সঙ্গে ব্রিগেডিয়ার লাখিন্দর সিং লিডারের (LS Lidder)। 

দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকাকে একই চিতায় পাশাপাশি রাখা হয়েছিল। প্রোটোকল অনুসারে জেনারেল বিপিন রাওয়াতকে ১৭টি বন্দুকের স্যালুট দেওয়া হয়। শ্মশানে জেনারেল রাওয়াতের  শেষকৃত্য যখন সম্পন্ন হয় তখন সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় সেনা বাহিনীর ৮০০ জন কর্মী। শেষকৃত্য সম্পন্ন হওয়ার আগে শ্মশানেই  রাওয়াত দম্পতিকে শেষ শ্রদ্ধা জানা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। একটি হার্স ভ্যানে প্রয়াত  বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর দেহ বাসভবন থেকে ব্রার শ্মশানে নিয়ে আসা হয়। শেষযাত্রায় সেনা বাহিনীর সদস্যদের সঙ্গে ছিল সাধারণ মানুষও। ভারত মাতার জয় ও দেশের মহান সন্তান বিপিন রাওয়াত- এই স্লোগান  দেন স্থানীয় বাসিন্দারা। 

দেশের রাজনৈতিক শীর্ষ ব্যক্তিদের পাশাপাশি বিদেশ থেকেই বিপিন রাওয়াতের বন্ধু ও পরিচিতরা তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। এদিন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ারও রাওয়াত দম্পতিকে শ্রদ্ধা জানিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অজিত ডোভাল এদিনও বিপিন রাওয়াতকে শ্রদ্ধা জানান। রাহুল গান্ধী তাঁর রাজনৈতিক সীমা অতিক্রম করে রাওয়াত দম্পতিকে শ্রদ্ধা জানিয়েছেন। সেনা বাহিনীরপক্ষ থেকেও প্রয়াত সেনা সর্বাধিনায়কে শেষ শ্রদ্ধা জানান হয়। 

বুধবার তামিলনাড়ুতে চপার দুর্ঘটনায় নিহত হন বিপিন রাওয়াতসহ ১৩ জন। তাঁদের মধ্যে এখনও পর্যন্ত চার জনকে শনাক্ত করা গেছে। রাওয়াত দম্পতি, লিজার ও ল্যান্স নায়েক বিবেক কুমারের দেহ পরিবারের হাতে স্থানান্তরিত করা হয়েছে। বাকি ৯ জনের দেহ শায়িত রয়েছে দিল্লির আর্মি বেশ হাসপাতালের মর্গে। ডিএনএ পরীক্ষার পরই দেহ শনাক্ত করে দেহগুলি পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলেও সেনা সূত্রের খবর। তামিলনাড়ুর চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত ব্যক্তি এয়ারফোর্সের গ্রুপক্যাপ্টেন বরুণ সিং। বর্তমানে তাঁর চিকিৎসা চলছে বেঙ্গালুরুর সেনা হাসপাতালে। প্রথমে তাঁকে উদ্ধার করে ভর্তি করা হয়েছিল ওয়েলিংটনের সেনা হাসপাতালে। কিন্তু আরও উন্নত চিকিৎসার জন্য এয়ারলিফ্টে করে আনা হয়েছে বেঙ্গালুরুতে। হাসপাতাল সূত্রের খবর তিনি গ্রুপ ক্যাপ্টেনের অবস্থাগুরুতর হলেও তাঁর অবস্থা স্থিতিশীল। 

PM Modi: দিল্লির বিমান ঘাঁটিতে নরেন্দ্র মোদী, বিপিন রাওয়াতসহ চপার দুর্ঘনায় নিহত ১৩ জনকে শ্রদ্ধা

Next CDS: পরবর্তী প্রতিরক্ষা প্রধান কে হবেন, দৌড়ে এগিয়ে সেনা প্রধান নারাভানে

Share this article
click me!