Chandrayaan 3: আগামীকালই সৃষ্টি হতে পারে ইতিহাস, ভারতের চন্দ্রযান ৩ নিয়ে ISRO-র মরিয়া চেষ্টা

১ মাসেরও বেশি সময় ধরে প্রায় ৪ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ভারতের এই মহাকাশযান। প্রায় ২৫ কিলোমিটার উচ্চতা থেকে চাঁদের পৃষ্ঠের দিকে নামতে শুরু করবে বিক্রম ল্যান্ডার। 

Sahely Sen | Published : Aug 22, 2023 6:53 AM IST / Updated: Aug 22 2023, 01:03 PM IST

১৪ জুলাই ২০২৩ তারিখে ইতিহাস সৃষ্টির পথে পা বাড়িয়েছে ভারত। মহাকাশ গবেষণা সংস্থা ISRO-র বিজ্ঞানীরা চাঁদের দক্ষিণ মেরুর উদ্দেশ্যে পাঠিয়েছেন একটি মহাকাশযান, যার নাম চন্দ্রযান ৩। ১ মাসেরও বেশি সময় ধরে প্রায় ৪ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে ভারতের এই মহাকাশযান। ২৩ অগাস্ট তারিখে চাঁদে অবতরণের লক্ষ্যমাত্রা রেখেছে এই চন্দ্রযান। বুধবার, প্রায় ২৫ কিলোমিটার উচ্চতা থেকে চাঁদের পৃষ্ঠের দিকে নামার চেষ্টা শুরু করবে বিক্রম ল্যান্ডার। কিন্তু, তার আগে রয়েছে কিছু আশঙ্কাও।

ভারতের পরপরই চাঁদের দক্ষিণ মেরুর উদ্দেশ্যে আরও একটি চন্দ্রযান পাঠিয়েছিল রাশিয়া, যার নাম ছিল লুনা ২৫ (Luna 25)। ২১ অগাস্ট চাঁদের বুকে অবতরণের লক্ষ্য রেখেছিল লুনা, কিন্তু, শেষ পর্যায়ে এসে ভেস্তে গেছে রুশ বিজ্ঞানীদের স্বপ্ন। চাঁদের পৃষ্ঠে আছড়ে পড়েছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা ROSCOSMOS-এর চন্দ্রযান। এই বিপর্যয়ের পর অনেকটাই আশঙ্কায় রয়েছেন ভারতের ISRO সংস্থার বিজ্ঞানীরা। রাশিয়ার তাড়াহুড়ো থেকে শিক্ষা নিয়ে এবার চন্দ্রযান ৩-এর অবতরণ আরও ধীর গতিতে করতে চাইছেন তাঁরা।

২৩ অগাস্ট তারিখটি পিছিয়ে দেওয়া হলেও চন্দ্রযানের অবতরণ যাতে সফলভাবে করানো যায়, সেজন্য আপ্রাণ চেষ্টা করছেন ISRO-র বিজ্ঞানীরা। প্রয়োজনে ২৩ অগাস্ট অবতরণ না করিয়ে চন্দ্রযানকে ২৭ অগাস্টও অবতরণ করানো যেতে পারে বলে ভেবেছেন তাঁরা। বিক্রম ল্যান্ডার এখনও চাঁদের ভূমির সাথে আনুভূমিকভাবে রয়েছে, অর্থাৎ, সোজাভাবে ল্যান্ড করানোর উপযুক্ত সময় আসেনি। অনেক কৌশল করে একে উল্লম্বভাবে, অর্থাৎ, দাঁড় করানোর মতো করিয়ে স্থির করা হবে। 

বিজ্ঞানীরা জানিয়েছেন যে, ল্যান্ডার মডিউলের পরিস্থিতি এবং চাঁদের পরিবেশ বিচার করে তবেই চন্দ্রযান ৩-কে (Chandrayaan 3) চাঁদের ভূমিতে নামানোর সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। ২০২২ সালে চন্দ্রযান ২-এর বিফলতার পর চন্দ্রযান ৩-কে নিয়ে খুব সূক্ষ্মভাবে এগোতে চাইছেন তাঁরা। আগামীকাল এর অবতরণ পিছিয়ে দেওয়ার কথা ভাবলেও এখনও পর্যন্ত ২৩ অগাস্ট দিনটিই চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং-এর জন্য চূড়ান্ত হিসেবে ধার্য করা রয়েছে। 

আরও পড়ুন- 
PM Modi News: BRICS সম্মেলনেই কি ভারত-চিনের বন্ধুত্বে জোড়া লাগবে? দক্ষিণ আফ্রিকায় আজ নরেন্দ্র মোদী
Vastu Tips: ঘরের বাস্তু দোষ কাটাবেন কীভাবে? অবশ্যই মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ নিয়ম
Rakhi Purnima 2023: সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

Share this article
click me!